গায়ক, গীতিকার, অভিনেতা, বেতার সাংবাদিক, গদ্যকার ও রাজনীতিক। বহু পরিচয় তাঁর। তিনি কবীর সুমন। ভারতীয় বাঙালি এই গায়ক শেষবার ঢাকায় এসেছিলেন ২০০৯ সালে। এরপর অনেকটা অভিমান করেই আর ঢাকায় আসেননি প্রখ্যাত এই সংগীতশিল্পী।

কোন অভিমানে এত বছর বাংলাদেশে আসেননি কবীর সুমন? শোনা যায়, ২০০৯ সালের অক্টোবরে যখন তিনি ঢাকায় এসেছিলেন, সে সময় শিল্পকলা একাডেমিতে ছিল তাঁর গানের আয়োজন। সেখানে গান গাইতে গেলে তাঁকে বাধা দেওয়া হয়। পরে সেই আয়োজন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে হয়। সেই অভিমান চেপে রেখে প্রায় ১৩ বছর পর কবীর সুমন ঢাকায় আসছেন।

জানা গেছে, অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে ঢাকায় আসবেন তিনি। আগামী ১৫ অক্টোবর থেকে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে শুরু হতে যাওয়া তিন দিনব্যাপী 'তোমাকে চাই-এর ৩০ বছর উদযাপন' অনুষ্ঠানে গান পরিবেশন করবেন তিনি। ১৫ অক্টোবর গাইবেন আধুনিক বাংলা গান, ১৮ অক্টোবর আধুনিক বাংলা খেয়াল এবং ২১ অক্টোবর গাইবেন আধুনিক গান।

১৩ বছর পর ঢাকায় আসা প্রসঙ্গে কবীর সুমন জানিয়েছেন, কোনো অভিমানে নয়; গত এক যুগে তাঁকে বাংলাদেশে আসার জন্য আমন্ত্রণ জানানো হয়নি। যদিও কবীর সুমন ঢাকায় আসার ব্যাপারে সরকারি অনুমতি এখনও পাননি। এ প্রসঙ্গে অনুষ্ঠানের আয়োজক প্রতিষ্ঠান 'পিপহোল'-এর ফুয়াদ বিন ওমর বলেন, 'সরকারি অনুমতির জন্য আমরা আবেদন করেছি। আশা করছি, শিগগিরই অনুমতি পেয়ে যাব।'