ক্রিকেটের ভাষায়, অ্যাকশন ও রোমান্টিক-  দুই ফরম্যাটেই যেনো ব্যাট করছেন নায়ক সিয়াম। হাঁকাচ্ছেন বাউন্ডারি। বাড়ছে জনপ্রিয়তা, পাচ্ছেন হাততালি ও দর্শকের ভালোবাসা। সিয়াম জানালেন, এগুলোই তাঁর পুঁজি। দিন শেষে দর্শকের এই ভালোবাসা নিয়ে যখন ঘরে ফেরেন, খুঁজে পান জীবনের সার্থকতা। শান্তিতে ঘুমিয়ে যেতে পারেন।

প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ বলেছেন- 'পৃথিবীতে আসার সময় প্রতিটি মানুষই একটি করে আলাদিনের প্রদীপ নিয়ে আসে, কিন্তু খুব কম মানুষই সেই প্রদীপ থেকে ঘুমন্ত দৈত্যকে জাগাতে পারে।' সিয়াম তাঁর জীবনের সেই দৈত্যকে জাগাতে পেরেছেন। পেরেছেন বলেই হয়তো আজ তিনি সাধারণ সিয়াম থেকে অসাধারণ এক সিয়াম, নায়ক সিয়াম হয়ে উঠেছেন। আগামীকাল সিয়ামের 'অপারেশন সুন্দরবন' মুক্তি পাচ্ছে। এই ছবিতে তিনি অভিনয় করেছেন মেজর সায়েম সাদাত চরিত্রে, যে চরিত্রটির সঙ্গে অনেক আবেগ জড়িয়ে আছে সিয়ামের। শুধু শারীরিক নয়, মানসিকভাবে দীর্ঘদিন চরিত্রটির সঙ্গে যুক্ত থাকতে হয়েছে তাঁর।

সিয়ামের ভাষ্য, 'মেজর সায়েম সাদাত আমার কাছে একটি আবেগের চরিত্র। শুটিংয়ের সময় সুন্দরবনের দুর্গম এলাকায় যেতে হয়েছে আমাদের। এমন দুর্গম এলাকা, যেখানে শুটিং বাদ দিতে হয়েছে বাঘের আগমনের আভাস ও পায়ের ছাপ দেখার কারণে। আমার জন্য অনেক কষ্টের ছিল র‌্যাবের আসল বুট ও আর্মস নিয়ে অ্যাকশন দৃশ্যের কাজগুলো করা। সব মিলিয়ে খুব চ্যালেঞ্জিং ছিল এই চরিত্রে অভিনয়। চ্যালেঞ্জটা আমি নিয়েছি মানসিক ও শারীরিক দুভাবেই। যদি দর্শক পছন্দ করেন, তাহলেই আমরা সার্থক।' চলতি বছরে সিয়াম অভিনীত 'শান' মুক্তি পায়। এতে রোমান্টিক হিরোর বদলে সিয়াম আবির্ভূত হন অ্যাকশন হিরো হিসেবে, যার ধারাবাহিকতায় এবার মুক্তি পাচ্ছে 'অপারেশন সুন্দরবন'।

তাই সিয়ামের কাছে জানতে চাওয়া হয়, 'পরাণ' ও 'হাওয়া'র এই সময়ে 'অপারেশন সুন্দরবন' মুক্তি পাচ্ছে। কতটা চাপ অনুভব করছেন? সিয়াম বলেন, 'একজন নায়ক হিসেবে অন্য সিনেমা নিয়ে কোনো চাপ অনুভব করি না। কারণ আমার গন্তব্য কী, সেটা আমার জানা আছে। আমার শুধু মনোযোগ থাকে চরিত্রের সঙ্গে ভালোভাবে মিশে যাওয়ার।' এদিকে 'অপারেশন সুন্দরবন'-এর পর আসছে 'দামাল'। এরই মধ্যে সিয়াম শুরু করেছেন আন্তর্জাতিক একটি প্রজেক্টের কাজও। সিয়াম জানালেন, হিন্দি 'ইন দ্য রিং' সিনেমার শুটিং হবে আগামী বছরের ফেব্রুয়ারিতে। কলকাতার সিনেমাটির কাজও খুব শিগগির শুরু হবে।


সিয়াম জানালেন, আপাতত তিনি 'অপারেশন সুন্দরবন' ছবির প্রচারণা নিয়েই ব্যস্ত সময় পার করছেন। ঢাকার এ-প্রান্ত থেকে ও-প্রান্তে ছুটে বেড়াচ্ছেন। উদ্দেশ্য একটাই, অপারেশন সুন্দরবনের সাফল্য। এবার দেখার পালা, সিয়াম কতটা বাউন্ডারি হাঁকাতে পারেন। গ্যালারিতে বসা দর্শকের হাততালি কতটা পান সিয়াম।