'ফিফা বিশ্বকাপ ২০২২'-এর পর্দা উঠছে আজ। বিশ্বজুড়ে তাই ছড়িয়ে পড়েছে ফুটবল উন্মাদনা। দীর্ঘ চার বছর প্রতীক্ষার অবসান ঘটিয়ে কাতারে বসছে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় আসর। তাই উদ্বোধনী আয়োজন জমকালো করে তোলার সব রকম চেষ্টা করে গেছে আয়োজক দেশটি।

অফিশিয়াল মাসকাট প্রদর্শনী থেকে শুরু করে আতশবাজিসহ থাকছে বিশ্বনন্দিত তারকা ও স্থানীয় শিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনা। বাংলাদেশ সময় রাত ৮টায় আজ কাতারের দোহার আল-বাইত স্টেডিয়ামে ৬০ হাজার দর্শকের উপস্থিতিতে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান পর্ব।

স্টেডিয়ামের বাইরের দর্শকের জন্য বিশ্বের বিভিন্ন দেশের টিভি চ্যানেল, অনলাইন সাইট সরাসরি সম্প্রচার করবে এ আয়োজন। এবার জেনে নেওয়া যাক উদ্বোধনী আয়োজনে কী থাকছে এবং অংশ নিচ্ছেন কোন তারকারা।

আয়োজক সূত্রে জানা গেছে, উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই থাকছে দেশের শিল্পীদের পরিবেশনা। পাশাপাশি বলিউড তারকা নোরা ফাতেহি ও আমেরিকান গায়ক লিল বেবিও পারফর্ম করবেন। লিল বেবির পরিবেশনায় থাকছে বিশ্বকাপের থিম সং 'দ্য ওয়ার্ল্ড ইজ ইওরস টু টেক'। সেই গানে মানাল ও রেহমার সঙ্গে নাচবেন নোরা ফাতেহি। তাঁদের পাশাপাশি থাকছেন বিশ্বজুড়ে আলোড়ন তোলা কোরিয়ান ব্যান্ড বিটিএসের তারকাশিল্পী জাংকুকও।

আরও পারফর্ম করেবেন শিল্পী জে. বালভিন, রবি উইলিয়ামস, জেসন ডেরলো, কিন ব্যান্ডিট, শন পল, ব্ল্যাক আইড পিস, নিকি মিনাজ, মালুমা ও মারিয়াম ফারেস। এ আয়োজনে কলম্বিয়ার খ্যাতিমান শিল্পী শাকিরা ও ব্রিটিশ তারকা ডুয়া লিপার অংশগ্রহণের কথা শোনা গিয়েছিল। শেষ মুহূর্তে জানা গেছে, এই দুই তারকা থাকছেন না কাতারের বিশ্বকাপ আয়োজনে।

২০১০ বিশ্বকাপ উপলক্ষে শাকিরার গাওয়া 'ওয়াকা ওয়াকা' গানটি বিশ্বের কোটি দর্শকের মাঝে আলোড়ন তুলেছিল। এর পর থেকে বিশ্ব ফুটবলের প্রতিটি আসরে তাঁর উপস্থিতি থাকবে- এমন প্রত্যাশা দেখা গেছে ফুটবল ও সংগীতপ্রেমীদের মাঝে। এবার সেসব দর্শক-শ্রোতাকে খানিকটা নিরাশ করেছেন শাকিরা এবং আয়োজক দেশটি। তারপরও দর্শক প্রত্যাশা পূরণে কোনো কমতি থাকছে না বলেই আয়োজকরা জানিয়েছেন। ৪৫ মিনিটের বর্ণাঢ্য অনুষ্ঠানটি স্মরণীয় হয়ে থাকবে বলেও আশা তাদের।