গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও তিন জনের মৃত্যু হয়েছে। এ বছর এখন পর্যন্ত ২৬৩ জনের মৃত্যু হলো। এর মধ্যে ১৬২ জন ঢাকা মহানগরীতে এবং ঢাকার বাইরে ১০১ জন মারা গেছেন।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ২৪৬ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে সারা দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ২১২ জনে। চলতি বছরে ৫৯ হাজার ৬৯৫ ডেঙ্গু রোগী সারা দেশে চিকিৎসা নিয়েছেন। এরমধ্যে ৩৭ হাজার ৭৯৫ জন রাজধানী ঢাকায় এবং ২১ হাজার ৯০০ জন রোগী ঢাকার বাইরের রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ২৪৬ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ১৪১ জন এবং ঢাকার বাইরে ১০৫ জন। নতুন ২৪৬ জনসহ বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ২১২ জনে। ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৬৯০ জন এবং ঢাকার বাইরে ৫২২ জন। 

এতে আরও বলা হয়েছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত হাসপাতালে সর্বমোট রোগী ভর্তি ছিল ৫৯ হাজার ৬৯৫ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছিলেন ৫৮ হাজার ২২০ জন। এই বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ২৬৩ জনের মৃত্যু হয়েছে।

২০০০ সালে দেশে ডেঙ্গু আসার পর এটাই এক বছরে সর্বোচ্চ মৃত্যু। নভেম্বর মাসে শনাক্ত রোগীর সংখ্যা ছিল ১৯ হাজার ৩৩৪ জন এবং এই মাসে সর্বোচ্চ ১১৩ জনের মৃত্যু হয়। অক্টোবরে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছিল ২১ হাজার ৯৩২ জন এবং মারা গেছেন ৮৬ জন।