যৌথ প্রযোজনার চলচ্চিত্র ‘মায়ার জঞ্জাল’ ফেব্রুয়ারিতে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে মুক্তি পেতে যাচ্ছে । মুক্তির আগে ছবির থিম নিয়ে ফটোগ্রাফি প্রতিযোগিতার আহবান করেছে সিনেমা সংশ্লিষ্টরা। 

যারা শখের বসে ফটোগ্রাফি করেন, ‘মায়ার জঞ্জাল’ শব্দটা বলতে তাদের মাথায় কী ইমেজ তৈরী হয় বা কী ইমেজের মাধ্যমে তারা এই শব্দকে তুলে ধরতে পারেন- তার উপর ভিত্তি করেই হচ্ছে এই প্রতিযোগিতা।

ছবির নির্মাতা ইন্দ্রনীল রায় চৌধুরী বলেছেন, নির্মাণের সময় থেকে একটা প্রশ্ন অসংখ্যবার এসেছে… ‘মায়ার জঞ্জাল’ শব্দটির মানে কী? উত্তর হিসেবে বলা যেতে পারে- মানুষের ভালোবাসাহীনতা, সেই ভালোবাসাহীনতাকে অতিক্রম করে যাওয়ার চেষ্টা, একে অপরকে বিশ্বাস করতে পারার ইচ্ছা, কিন্তু অক্ষমতা, সব মিলিয়ে এই নামটা বোধহয় এই চলচ্চিত্রের চরিত্রগুলোকে বোঝানোর জন্য সবচেয়ে যথপোযুক্ত, সবচেয়ে সঠিক নাম।

তিনি বলেন, আমাদের মনে হয়েছে, এই নামটি নিয়ে এক ধরনের সংশয় এবং কুয়াশা তৈরী হবে। তাই আমরা একটা প্রতিযোগিতার আয়োজন করেছি।

প্রতিযোগীদের মধ্যে সেরা পঞ্চাশজন নানা পুরস্কারের সাথে পাবেন ‘মায়ার জঞ্জাল’ দেখার সুযোগ। এই প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করবেন বাংলাদেশের স্বনামধন্য ফটোগ্রাফার আক্কাস মাহমুদ এবং পশ্চিমবঙ্গের সঞ্জিব ঘোষ।

বাংলাদেশ থেকে ‘মায়ার জঞ্জাল’ প্রযোজনা ও পরিচালনা করেন জসীম আহমেদ। এ ছবিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অপি করিম, ঋত্বিক চক্রবর্তী, সোহেল রানা, চান্দ্রেয়ী ঘোষ, পরান বন্দ্যোপাধ্যায়, ব্র্যাত্য বসু, শাওলি চট্টোপাধ্যায়ের মতো দুই দেশের তারকা শিল্পীরা।