ভারতের বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১৪তম আসরে অংশ নিচ্ছে অনুদান পাওয়া সিনেমা ‘নকশীকাঁথার জমিন’। আগামী ২৩ মার্চ উৎসবটি শুরু হয়ে চলবে ৩০ মার্চ পর্যন্ত।

বিষয়টি নিশ্চিত করেছেন ছবির নির্মাতা আকরাম খান। তিনি জানান, উৎসবের এশিয়ান কম্পিটিশন বিভাগে মোট ১৪টি চলচ্চিত্র মনোনীত হয়েছে। এগুলোর মধ্যে বেশ কয়েকটি সিনেমা বার্লিন ও কান উৎসবেও প্রতিযোগিতা বিভাগে ছিল। কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের গল্প ‘বিধবাদের কথা’ অবলম্বনে এ সিনেমায় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের দিনগুলোর কথা তুলে এনেছেন নির্মাতা।

এতে দুই বোনের চরিত্রে জয়া আহসান ও সেঁওতি এবং দুই ভাইয়ের চরিত্রে ইরেশ যাকের ও রওনক হাসানকে দেখা যাবে। গুরুত্বপূর্ণ দুই চরিত্রে আছেন দুই ভাই দিব্য জ্যোতি ও সৌম্য জ্যোতি।

চলচ্চিত্রটির প্রযোজক ফারজানা মুন্নী বলেন, ‘টিএম ফিল্মসের লক্ষ্য আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের চলচ্চিত্রকে পরিচিত করা। আমাদের গর্বের ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের একটি চলচ্চিত্রের পাশে দাঁড়িয়ে আমরা যাত্রা শুরু করেছি। মুক্তির আগেই সিনেমাটি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক উৎসবে আমন্ত্রণ পেয়েছে। এটা আমাদের জন্য গর্বের। আশা করছি, এ যাত্রা অব্যাহত থাকবে।’

বিষয় : নকশীকাঁথার জমিন

মন্তব্য করুন