ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

৭৭তম কান চলচ্চিত্র উৎসব

ফরাসি উপকূলে চলচ্চিত্রপ্রেমীদের নজর

ফরাসি উপকূলে চলচ্চিত্রপ্রেমীদের নজর

ছবি: সংগৃহীত

মীর সামী

প্রকাশ: ১৪ মে ২০২৪ | ১২:২৯ | আপডেট: ১৪ মে ২০২৪ | ১২:৪৮

কানকে বলা হয় বিশ্ব চলচ্চিত্রের তীর্থস্থান। বছর ঘুরে আজ ভূমধ্যসাগরের তীরে দক্ষিণ ফ্রান্সের কান শহরের পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে উৎসবটির পর্দা উঠবে। বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাসম্পন্ন এ আয়োজনের ৭৭তম আসর অনুষ্ঠিত হচ্ছে এবার। শেষ মুহূর্তের ঘষামাজা শেষে আয়োজকরাও সম্পন্ন করেছেন সব প্রস্তুতি। কান শহরের এখানে-সেখানে ঝুলছে ৭৭তম কানের অফিসিয়াল পোস্টারের ছবি দিয়ে বানানো ব্যানার ফেস্টুন।

এবারের কান উৎসব চলবে ২৫ মে পর্যন্ত। ফলে আজ থেকে শুরু করে আগামী ১২ দিন বিশ্বের তাবৎ চলচ্চিত্রপ্রেমীর নজর থাকবে এ উৎসবে। বিশ্বের অন্যতম সেরা এ চলচ্চিত্র উৎসব সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য রাখা হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তাবলয়।উৎসব কর্তৃপক্ষ আশা করছে, প্রতিবারের মতো এবারও সারাবিশ্বের সিনেমার রথী-মহারথীদের অংশগ্রহণে এ উৎসব হয়ে উঠবে ঝলমলে। কান উৎসবের অন্যতম আকর্ষণ লালগালিচা। বাহারি পোশাক পরে বিশ্বের খ্যাতিমান অভিনেত্রী, গায়িকা ও মডেলরা লালগালিচায় হেঁটে বেড়াবেন। এবারের উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করবেন ফরাসি অভিনেত্রী-কমেডিয়ান ক্যামিল কোতাঁন। সমাপনী আয়োজনেও মিস্ট্রেস অব সিরিমনিস থাকবেন ৪৫ বছর বয়সী এতারকা। উদ্বোধনী অনুষ্ঠানে ক্যামিল একে একে মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের স্বাগত জানাবেন। এবারের জুরি প্রেসিডেন্ট ‘বার্বি’ সিনেমার পরিচালক গ্রেটা গারউইগ।

উদ্বোধনী ছবি ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’

এবার উদ্বোধনী ছবি নির্বাচিত হয়েছে কোয়ান্তাঁ দ্যুপিয়ো পরিচালিত ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’। উদ্বোধনী আয়োজনের পর স্থানীয় সময় আজ রাত ৮টায় (বাংলাদেশ সময় রাত ১২টা) পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দেখানো হবে ছবিটি। এতে অভিনয় করেছেন বন্ডকন্যা লেয়া সেদ্যু। জেমস বন্ড ফ্র্যাঞ্চাইজের সর্বশেষ দুই ছবি ‘স্পেক্টর’ ও ‘নো টাইম টু ডাই’তে দেখা গেছে তাকে। ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’ ছবিতে তার সহশিল্পী ফরাসি দুই তারকা ভাসোঁ লান্দোঁ ও লুই গারেল। আজ ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। সিনেমার উদ্বোধনী প্রদর্শনীর আগে লালগালিচায় একসঙ্গে হাজির হবেন তারা। ১ ঘণ্টা ১৬ মিনিটে এ সিনেমায় আরও আছেন আলাঁ শাবা, বেনোয়াঁ পুলভর্দ, জ্যঁ দুজারদাঁ, আদেল একজারকোপুলোস, লেয়া ড্রুকার, বেনোয়াঁ মেজিমেল, আনাইস দ্যুমুস্তিয়ের, ভাসোঁ লাকস্ত, জিল ল্যুলুশ, এদুয়ার্দ বেয়ার, পিও মারমাই। সিনেমার গল্পে দেখা যাবে, বাবার সঙ্গে ডেভিডকে পরিচয় করিয়ে দিতে চায় ফ্লোরেন্স। ডেভিডকে সে ভীষণ ভালোবাসে। কিন্তু ফ্লোরেন্সের প্রতি অত আকর্ষণ নেই ডেভিডের। মেয়েটিকে বন্ধু উইলির দিকে ঠেলে দিতে চায় সে। একদিন চারটি চরিত্র একটি রেস্তোরাঁয় সাক্ষাৎ করে। ঘটে নানা ঘটনা। ফ্রান্স টেলিভিশনস এবং ব্রুট সরাসরি সম্প্রচার করবে উদ্বোধনী আয়োজন। অনুষ্ঠানটির পাশাপাশি ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’ দেখাবে ফ্রান্সের অনেক প্রেক্ষাগৃহ। এক্ষেত্রে সহায়তা করবে ন্যাশনাল ফেডারেশন অব ফ্রেঞ্চ সিনেমাস (এফএনসিএফ)।

মেরিল স্ট্রিপ ও সম্মানসূচক স্বর্ণপাম

তিনবার অস্কারজয়ী আমেরিকান অভিনেত্রী মেরিল স্ট্রিপ উৎসবের ৭৭তম আসর উদ্বোধনীতে সম্মানিত অতিথি হিসেবে থাকবেন। এ আয়োজনে তাঁকে সম্মানসূচক স্বর্ণপাম দেওয়া হবে। এর আগে কানসৈকতে একবারই পা রেখেছিলেন মেরিল স্ট্রিপ। ১৯৮৯ সালে উৎসবটির ৪২তম আসরে ‘এভিল অ্যাঞ্জেলস’ চলচ্চিত্রের সুবাদে সেরা অভিনেত্রীর পুরস্কার জেতেন তিনি। ৩৫ বছর পর দ্বিতীয়বারের মতো কান উৎসবে হাজির হচ্ছেন মেরিল স্ট্রিপ। এক বিবৃতিতে বরেণ্য এ অভিনেত্রী বলেন, ‘কানে পুরস্কার পাওয়া যেকোনো চলচ্চিত্রশিল্পীর কাছেই কৃতিত্বের। যারা আগে এই পুরস্কারে সম্মানিত হয়েছেন তাদের কাতারে দাঁড়াতে পারা রোমাঞ্চকর ব্যাপার। আমি অত্যন্ত সম্মানিত।’ মেরিল স্ট্রিপের পাশাপাশি এবারের আসরে সম্মানসূচক স্বর্ণপাম পাচ্ছেন কিংবদন্তি আমেরিকান পরিচালক, চিত্রনাট্যকার ও প্রযোজক জর্জ লুকাস। ২৫ মে পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সমাপনী আয়োজনে তাঁর হাতে তুলে দেওয়া হবে এ সম্মান। জর্জ লুকাসের পাশাপাশি জাপানের স্টুডিও গিবলিকে দেওয়া হবে সম্মানসূচক স্বর্ণপাম। এবারই প্রথম কোনো প্রতিষ্ঠান এই সম্মান পেতে যাচ্ছে। স্টুডিও গিবলির তিন প্রতিষ্ঠাতা হায়াও মিয়াজাকি, ইসাও তাকাহাতা ও তোশিও সুজুকি। চার দশকের বেশি সময় ধরে সব বয়সী দর্শকদের মুগ্ধ করা অসাধারণ কিছু অ্যানিমেটেড চলচ্চিত্র নির্মাণ করেছেন তারা। তাদের মধ্যে ইসাও তাকাহাতা মারা গেছেন।

আসরের বিচারকরা

৭৭তম আসরের মূল প্রতিযোগিতায় নির্বাচিত হয়েছে ২২টি পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র। এরমধ্যে কোনটি স্বর্ণপাম জিতবে সেটি নির্বাচনের গুরুদায়িত্ব সামলাবেন ৯ বিচারক। তাদের মধ্যে নারীই সংখ্যাগরিষ্ঠ। গ্রেটা গারউইগ তো আছেনই; এছাড়া রয়েছেন আমেরিকান অভিনেত্রী লিলি গ্ল্যাডস্টোন, ফরাসি অভিনেত্রী এভা গ্রিন, লেবানিজ পরিচালক ও চিত্রনাট্যকার নাদিন লাবাকি এবং তুর্কি চিত্রনাট্যকার ও আলোকচিত্রী এব্রু জেলান। তাদের পাশাপাশি বিচারক প্যানেলে আছেন– স্বর্ণপাম জয়ী জাপানিজ পরিচালক হিরোকাজু কোরি-এদা, ইতালিয়ান অভিনেতা পিয়ারফ্রান্সেসকো ফাভিনো, স্প্যানিশ পরিচালক ও চিত্রনাট্যকার হুয়ান আন্তোনিও বায়োনা ও ফরাসি অভিনেতা-প্রযোজক ওমর সি।কানাডিয়ান পরিচালক জেভিয়ার দোলানের নেতৃত্বে আঁ সাঁর্তে রিগা বিভাগে বিচারকের দায়িত্ব পালন করবেন মরক্কোর পরিচালক আজমেই এল মুদির, ফরাসি পরিচালক মাইমুনা দুকুরে, অভিনেত্রী ভিকি ক্রিপস, সমালোচক টড ম্যাকার্থি। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং শিক্ষার্থীদের বিভাগ সিনেফঁদাসোতে বেলজিয়ান অভিনেত্রী লুবনা আজাবালের নেতৃত্বে কাজ করবেন সার্বিয়ান পরিচালক ভ্লাদিমির পেরিসিচ, ফরাসি পরিচালক ম্যারি-ক্যাস্টি মঁচো-শার, ফরাসি প্রযোজক ক্লদিন নুগারে, ডিরেক্টরস ফোর্টনাইটের সাবেক পরিচালক পাওলো মোরেত্তি। ক্যামেরা দ’র পুরস্কারের প্রধান বিচারক ফরাসি অভিনেত্রী এমানুয়েল বেয়াঁ ও বেলজিয়ান-কঙ্গোলিজ সংগীতশিল্পী-নির্মাতা বালোজি।

কুরোসাওয়ার ছবির দৃশ্য নিয়ে কানের পোস্টার

জাপানের প্রয়াত কিংবদন্তি পরিচালক আকিরা কুরোসাওয়ার ‘র্যা পসোডি ইন অগাস্ট’ সিনেমার একটি দৃশ্য নিয়ে এবারের আসরের অফিসিয়াল পোস্টার করা হয়েছে।যেখানে দেখা যায় খোলা আকাশের নিচে পাশাপাশি বসে আছেন শিশু থেকে শুরু করে বিভিন্ন বয়সী নারী-পুরুষ। তাদের ওপর ঠিকরে পড়েছে চাঁদের আলো। সামনে বিস্তৃত আকাশ, পাহাড় ও সবুজ বন। ছবিতে ফুটে উঠেছে কাব্যিক সৌন্দর্য, সম্মোহনী জাদু ও চলচ্চিত্রের দৃশ্যমান সরলতা। পোস্টার প্রসঙ্গে উৎসবের অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে, ‘পোস্টারটি আমাদের একত্র থাকা ও সবকিছুর মধ্যে সম্প্রীতির গুরুত্বের কথা মনে করিয়ে দেয়। চলচ্চিত্র হলো অভিব্যক্তি ও ভাগাভাগির সর্বজনীন অভয়ারণ্য। এটি এমন একটি মঞ্চ যেখানে আমাদের মানবতা ও স্বাধীনতা বিরচিত থাকে।’ 

কিংবদন্তি ফরাসি সম্রাট নেপোলিয়নের জীবন 

৭৭তম কান চলচ্চিত্র উৎসবের ধ্রুপদি বিভাগে দেখানো হবে কিংবদন্তি ফরাসি সম্রাট নেপোলিয়নের জীবন অবলম্বনে নির্মিত ১৯২৭ সালের সিনেমা ‘নেপোলিয়ন’। ফ্রান্সের আবেল গঁস পরিচালিত ছবিটিকে পুনরুদ্ধার করতে ১৬ বছরের বেশি সময় লেগেছে। বিশ্ব চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে স্মরণীয় পুনরুদ্ধারের মধ্যে এটি অন্যতম। দুটি ভিন্ন যুগে বিভক্ত ৭ ঘণ্টা দৈর্ঘ্যের ‘নেপোলিয়ন’। এর অসামান্য পুনরুদ্ধার প্রক্রিয়া সম্পন্নের অংশ হিসেবে মূল কাহিনি পুনরায় আবিষ্কারের জন্য বিভিন্ন উৎস ব্যবহার করা হয়েছে। এর প্রথম অংশের দৈর্ঘ্য ৩ ঘণ্টা ৪০ মিনিট। কান উৎসবে দেখানো হবে এই সংস্করণ। পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে কান ক্ল্যাসিকসে সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। 

প্রতিযোগিতার বাইরে

প্রতিযোগিতার বাইরে দেখানো হবে ‘ফিউরিওসা: অ্যা ম্যাড ম্যাক্স সাগা’। এটি‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’-এর প্রিক্যুয়েল। ১৫-২০ বছর আগের গল্প থাকছে নতুন পর্বে, যখন পৃথিবীতে পরিবেশ বিপর্যয়ের পর অল্প বয়সী মেয়ে ফিউরিওসাকে ছিনিয়ে নিয়ে যায় লুটেরা বাহিনী। কিন্তু সে হাল ছাড়ে না। অসংখ্য বিপজ্জনক শত্রুকে মোকাবিলা করে ঘরে ফেরার রুদ্ধশ্বাস সংগ্রামে নামে মেয়েটি। তরুণী ফিউরিওসা চরিত্রে আছেন আমেরিকান তারকা আনিয়া টেলর-জয়। ম্যাড ম্যাক্স সিরিজের আগের সিনেমাগুলোর মতো এই ছবিও পরিচালনা করেছেন অস্ট্রেলিয়ান নির্মাতা জর্জ মিলার। তাঁর সঙ্গে তিন অভিনয়শিল্পী আনিয়া টেলর-জয়, ক্রিস হেমসওয়ার্থ ও টম বার্ক কানসৈকতে হাজির হবেন। পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে আগামীকাল ছবিটির জমকালো উদ্বোধনী প্রদর্শনী হবে। এ সিনেমা ছাড়াও প্রতিযোগিতার বাইরে রয়েছে ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’ (কোয়ান্তাঁ দ্যুপিয়ো, ফ্রান্স), ‘শি’জ গট নো নেম’ (চ্যান পিটার হো-সান, হংকং), ‘হরাইজন, অ্যান আমেরিকান সাগা’ (কেভিন কস্টনার, যুক্তরাষ্ট্র) এবং ‘রিউমারস’ (এভান জনসন, গ্যালেন জনসন, গাই ম্যাডিন; কানাডা)। 

আরও পড়ুন

×