ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪

আজকের শিল্পী

'অনেক চেষ্টা করেছি সম্পর্ক ধরে রাখার, কিন্তু পারিনি'

'অনেক চেষ্টা করেছি সম্পর্ক ধরে রাখার, কিন্তু পারিনি'

মিলা।

কবির সোহাগ

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২১ | ১২:০০ | আপডেট: ১৫ জানুয়ারি ২০২১ | ২১:১৭

মিলা। তারকা কণ্ঠশিল্পী। দীর্ঘ বিরতির পর সম্প্রতি তিনি জি-সিরিজ থেকে প্রকাশ করেছেন নতুন একক গান 'আইশ্যালা'। গানের ভুবনে ফিরে আসা, বর্তমান ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গ নিয়ে কথা হয় তার সঙ্গে-

দীর্ঘ বিরতির পর নতুন গান প্রকাশ করলেন। কেমন সাড়া পাচ্ছেন?
প্রত্যাশার চেয়ে বেশি সাড়া পাচ্ছি। এখনও শ্রোতারা আমাকে ভুলে যাননি, তার প্রমাণও পেয়েছি। শুধু তাই নয়, 'আইশ্যালা' প্রকাশের পর লক্ষ্য করলাম, ইউটিউবে অনেক ডিজে নিজেদের মতো করে গানটি মিক্সিং করেছে। এটা দেখে যতটা ভালো লেগেছে, ততটাই অনুপ্রাণিত হয়েছি নতুন গান তৈরি করার।

জনপ্রিয়তা যেমন ছিল, তেমনি আপনার কাছে শ্রোতার প্রত্যাশারও ছিল অনেক। তার পরও কেন গানের ভুবন থেকে আড়ালে চলে গিয়েছিলেন?
একটা সম্পর্ক ধরে রাখার জন্যই গানের ভুবন থেকে সরে গিয়েছিলাম। যেখানে হাজারো মানুষের ভালোবাসা পেয়েছি, সেই জায়গা থেকে সরে আসা সহজ ছিল না। তার পরও শুধু একজন মানুষের ভালোবাসার জন্য সবকিছু ছেড়ে দিয়েছিলাম। ভেবেছিলাম, নিজের ভালোবাসার মানুষকে নিয়ে নতুন করে জীবন সাজাব। ১২ বছর ধরে শুধু একজন মানুষকেই একান্ত আপন করে নেওয়ার কথা ভেবেছি। যেজন্য নিজের ক্যারিয়ারের চেয়েও এই ভালোবাসার সম্পর্কটা বড় মনে হয়েছিল। অনেক চেষ্টা করেছি সম্পর্ক ধরে রাখার, কিন্তু পারিনি।

দাম্পত্য জীবনের টানাপোড়েন এবং বিয়ের সম্পর্ক ভেঙে যাওয়ার পর কীভাবে নিজেকে সামলে নিয়েছেন?
হারিয়ে যাওয়া জীবনকে ফিরে পেতে গানই নতুন করে পথচলার সাহস জুগিয়েছে। আমার জায়গায় অন্য কেউ হলে হয়তো আত্মহত্যার পথ বেছে নিত। কিন্তু আমি সে পথে পা বাড়াইনি। অনেক দিন একটা গণ্ডির মধ্যে নিজেকে গুটিয়ে রেখেছিলাম। কিন্তু এক সময় মনে হলো, দেশে-বিদেশে আমার অসংখ্য ভক্ত আছেন। যারা শিল্পী মিলাকে সত্যিকার অর্থে অনেক ভালোবাসেন, মিস করেন। তাই ব্যক্তিগত সম্পর্কের জন্য সেসব মানুষকে কেন বঞ্চিত করব? আমি কি সেই মিলা যে কিনা দেশের সংস্কৃতিকে সারা বিশ্বের কাছে তুলে ধরত, কী করছি আমি, কার জন্য করছি, কেনই-বা করছি- এই প্রশ্নগুলো দিনের পর দিন আমাকে তাড়িত করেছে। এ পর্যায়ে আমার উপলব্ধি হয়েছে- গানের কোনো দেশ হয় না। ব্যক্তি পরিচয় দিয়েও গানের মান বিচার চলে না। সব ভেদাভেদ ভুলে গান শুধুই মানুষের, ধর্ম-বর্ণ, মানচিত্র দিয়ে একে বেঁধে রাখা যায় না। গানই হতে পারে বেঁচে থাকার বড় অবলম্বন। তাই আমাকে গানের ভুবনে ফিরতেই হবে।

এরপর নিশ্চয় গানের ভুবন ছেড়ে আড়ালে চলে যাবেন না?
ভক্তদের এখন আমি নিশ্চিতে কথা দিতে পারি, গানের ভুবন ছেড়ে আড়ালে চলে যাব না। যতদিন নিজের সক্ষমতা আছে, নতুন সব গানের আয়োজন করে যাব।

স্টেজেও কি আগের মতো আপনাকে দেখা যাবে?
করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে স্টেজেও নিয়মিত দেখা যাবে। পাশাপাশি টিভি আয়োজনেও অংশ নেওয়ার ইচ্ছা আছে।

এই মুহূর্তে নতুন কী কাজ নিয়ে ব্যস্ত?
বেশকিছু নতুন গানের কাজ হাতে নিয়েছি। এর পাশাপাশি আত্মজীবনীমূলক ছবি নির্মাণ নিয়ে ব্যস্ত।

আরও পড়ুন

×