চুল বাঁধতে বাহারি সব ক্লিপ নারীর কাছে প্রিয়। প্লাস্টিক থেকে শুরু করে নানান ধাতুতে তৈরি হয় এসব ক্লিপ। আর আদলও থাকে ফুল, পাখি থেকে শুরু করে প্রাণীর অবয়বে। চুলের ক্লিপের এমন ফ্যাশন প্রচলিত ছিল সেই প্রাচীন রোমান যুগেও। এক হাজার ৮০০ বছর আগের চুলের একটি ক্লিপ মিলেছে পূর্ব ইংল্যান্ডের লিংকনশায়ারে। ঘোড়ার মতো দেখতে ক্লিপটি তামার তৈরি।

এখনও দেখতে চমৎকার ক্লিপটি ক্ষেতের মাটি খুঁড়ে পেয়েছেন লিংকনশায়ারের অবসরপ্রাপ্ত সেনা সদস্য জেসন প্রাইস। ৪৮ বছর বয়সী সাবেক এই সেনা সদস্য বর্তমানে মাটির নিচের ধাতব জিনিস খুঁজে বের করার শখের পেশায় নিয়োজিত। সম্প্রতি তিনি লিংকনশায়ারের একটি জমিতে প্রায় আট ইঞ্চি মাটির তলায় ডিটেক্টর দিয়ে ধাতব কিছু শনাক্ত করেন। পরে মাটি খুঁড়ে তুলে আনেন ঘোড়ার মতো দেখতে চুলের ক্লিপটি। দুই ইঞ্চি লম্বা ও ২৩ গ্রামের একটু বেশি ওজনের ক্লিপটি ২০০ থেকে ৪১০ খ্রিষ্টাব্দের মধ্যে তৈরি করা হয়েছে। তাতে লাগানো পিনটি এখনও অক্ষত রয়েছে।

জেসন বলেন, আমি আগেও প্রাচীন মুদ্রা খুঁজে পেয়েছি। কিন্তু চুলের ক্লিপটি ভিন্নরকম অনুভূতি জাগিয়েছে, এটি চমৎকার।

প্রায় দুই হাজার বছর আগে রোমান সাম্রাজ্যের অধীনে ছিল ব্রিটেন। লিংকনশায়ারে খুঁজে পাওয়া ঘোড়ার আদলের চুলের ক্লিপটি সেই সময়ের নিদর্শন বলেই শনাক্ত করেছেন প্রত্নতাত্ত্বিকরা। একই রকম একটি পণ্য বর্তমানে ব্রিটিশ মিউজিয়ামে সংরক্ষিত।

লিংকনশায়ার কাউন্টি কাউন্সিলের লিয়াজোঁ অফিসার ড. লিসা ব্রুন্ডল বলেন, এই চুলের ক্লিপটি একটি বিরল আবিস্কার।

বিষয় : চুল বাঁধা চুলের ক্লিপ

মন্তব্য করুন