অনেকেই শাড়ি কিংবা সালোয়ার-কামিজের সঙ্গে রুপার গয়না ব্যবহার করেন। রুপার গয়না সুন্দর হলেও খুব সহজেই কালো হয়ে যায়। সেক্ষেত্রে ঘরোয়া পদ্ধতিতে খুব সহজেই ফিরিয়ে আনতে পারেন এই গয়নার উজ্জ্বলতা। যেমন-

১. একটি কাচের পাত্রে নিন। পাত্রের গায়ে অ্যালুমিনিয়াম ফয়েল লাগিয়ে নিন। ঠিক যেভাবে কেক তৈরির সময়ে বাটার পেপার লাগানো হয়, তেমন করে। এর পর পাত্রের মধ্যে রুপার গয়না দিয়ে দিন। এ বার পাত্রে হালকা গরম পানিতে দু’চামচ বেকিং সোডা দিয়ে খুব ভাল করে মিশিয়ে নিন। মিনিট দুয়েক এ ভাবেই রেখে দিন। তার পর পানি ঝরিয়ে শুকনা কাপড়ে ভালো করে গয়নাগুলি মুছে নিন। এতে গয়নার হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরে আসবে।

২. এক টুকরো সুতির কাপড়ে কিংবা ব্রাশে টুথপেস্ট নিয়ে রুপার গয়নায় লাগিয়ে নিন। পনেরো মিনিট মতো রেখে ধুয়ে ফেলুন। এতে গয়না আগের মতো চকচক করবে।

৩. চুলের কন্ডিশনার দিয়েও রুপার গয়না পরিষ্কার করা যায় । গয়নার উপর কন্ডিশনার ঘষে মিনিট দশেক রাখনু। তার পর পানি দিয়ে ধুয়ে ফেললেই গয়না চকচক করবে।

৪. ভিনিগার ও বেকিং সোডার মিশ্রণেও রুপার গয়না ভালো পরিষ্কার হয়। এটি পাত্রে আধ কাপ ভিনেগার ও দু’চামচ বেকিং সোডা মিশিয়ে পাঁচ মিনিট রেখে তাতে রুোর গয়না ডুবিয়ে রেখে দিন। তার পর মিশ্রণ থেকে তুলে ব্রাশ দিয়ে পরিষ্কার করে নিন।