ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

এক্সজস্ট ফ্যান পরিস্কার রাখুন

এক্সজস্ট ফ্যান পরিস্কার রাখুন

মানিক মাহমুদ

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২২ | ১২:০০

এক্সজস্ট ফ্যান বা বায়ু নিস্কাশন পাখা রান্নার সময় উৎপন্ন তাপ দূর করতে সাহায্য করে। এই পাখা সঠিকভাবে কাজ করার জন্য অবশ্যই সেটি পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হয়। কারণ নিয়মিত ব্যবহারের ফলে এতে নানান ময়লা জমে যায়। দাগ লেগে তেলতেলে হয়ে যায়। এতে ফ্যান অনেক সময় ধীর গতিসম্পন্ন হয়ে যায়। আবার অনেক সময় ফ্যান বন্ধও হয়ে যেতে পারে। যেহেতু রান্নাঘরের এক্সজস্ট ফ্যান আঠালো বা তেলচিটে হয়ে থাকে, তাই এটি নিয়মিত পরিচর্যা করা উচিত।
অ্যামোনিয়া-বেকিং সোডা
এক্সজস্ট ফ্যান পরিস্কারের জন্য প্রথমে এক বাটি গরম পানি নিতে হবে। এরপর পানিতে সামান্য অ্যামোনিয়া মিশিয়ে দিন। মিশ্রণে ফ্যানের জাল ও ব্লেড এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। এক ঘণ্টা পর ১/৪ কাপ অ্যামোনিয়া এবং ২ টেবিল চামচ বেকিং সোডা দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তারপর হাতে গল্গাভস এবং মুখে মাস্ক লাগিয়ে একটি পুরোনো কাপড় কিংবা জালি দিয়ে এই মিশ্রণে ভিজিয়ে নিয়ে ঘষে ঘষে ফ্যানের ব্লেডগুলো পরিস্কার করে নিন।
ডিটারজেন্ট-ভিনেগার-স্যাভলন
ডিটারজেন্ট পাউডার ও ভিনেগার দিয়ে এক্সজস্ট ফ্যান পরিস্কার করা যায় সহজে। প্রথমে একটি বাটিতে দুই টেবিল চামচ ডিটারজেন্ট পাউডার, দুই টেবিল চামচ ভিনেগার, কয়েক ফোঁটা স্যাভলন ও এক কাপ পানি দিয়ে একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নেবেন। এরপর একটি স্প্রে বোতলে ঢেলে নিন। এবার ওই স্প্রে দিয়ে ফ্যানের পাখাগুলো স্প্রে করে দুই মিনিট অপেক্ষা করুন। দুই মিনিট পর ঘষে ঘষে পরিস্কার করুন। শক্ত ময়লাগুলো দূর করতে ব্রাশ ব্যবহার করুন। ময়লা পরিস্কার হলে একটি শুকনো কাপড় দিয়ে ফ্যান মুছে ফেলুন।
ইনো ও লেবুর রস
এক্সজস্ট ফ্যান পরিস্কার করতে হাতের কাছে কিছু না থাকলে ইনো ও লেবুর রস দিয়ে কাজটি সারাতে পারেন সুন্দরভাবে। এটিও আপনার ফ্যানের ব্লেড সম্পূর্ণভাবে পরিস্কার করবে। এর জন্য প্রথমে একটি পাত্রে গরম জল নিতে হবে। এরপর সেখানে ইনো আর লেবুর রস দেবেন পর্যাপ্ত পরিমাণ। ১০ থেকে ১৫ মিনিট তাতে ব্লেড চুবিয়ে রাখবেন। নির্দিষ্ট সময় পর দেখবেন আপনার ফ্যানের ব্লেড সম্পূর্ণ পরিস্কার হয়ে গেছে। যদি অনেক দিন পরিস্কার করা না হয়, তাহলে এই পদ্ধতি দু'বার করে করবেন। তাহলেই হয়ে যাবে। একদম নতুনের মতো চকচক করবে ফ্যান।
লেবুর রস-বেকিং সোডা
এক্সজস্ট ফ্যান বা পাখা পরিস্কার করতে লেবুর রস ও বেকিং সোডা ব্যবহার করতে পারেন। প্রথমে একটি বাটি নিন। তারপর এতে এক কাপ গরম জল এবং ১ চা চামচ লেবুর রস ও ১ চা চামচ বেকিং সোডা যোগ করুন। এবার এতে ফ্যানের জাল ও ব্লেড দিন এবং ব্লেডটি কয়েক মিনিট রেখে দিন। মিনিট কয়েক পর বাটি থেকে বের করে পরিস্কার কাপড় দিয়ে পরিস্কার করে নিন। সেই সঙ্গে ফ্যানের চারপাশের জায়গা হালকা হাতে পরিস্কার করুন।
কস্টিক রসায়ন স্প্রে
এক্সজস্ট ফ্যানে খুব বেশি তেল-কালি জমে থাকলে কস্টিক রসায়ন স্প্রে করতে পারেন। তারপর জায়গাগুলো ঘষে ঘষে পরিস্কার করে নিতে পারেন। প্রয়োজন হলে ছুরি বা ব্লেড দিয়েও ঘষে নিতে পারেন।
কোকা-কোলা ও ডিটারজেন্ট
এক্সজস্ট ফ্যান পরিস্কার করতে কোকা-কোলা ও ডিটারজেন্ট ব্যবহার করতে পারেন। একটি বাটিতে পরিমাণ মতো ডিটারজেন্ট পাউডার ও কোকা-কোলা নিয়ে মিশিয়ে নেবেন ভালোভাবে। তারপর মিশ্রণটি দিয়ে ফ্যানের ব্লেডগুলো পরিস্কার করে নিন। সহজেই ময়লা উঠে যাবে। তবে এই কাজটি করার সময় হাতে গ্লাভস পরে নেবেন। খালি হাতে কাজ করলে ক্ষতি হতে পারে। া

আরও পড়ুন

×