ঢাকা বুধবার, ২২ মে ২০২৪

ভাইফোঁটার পোশাক

ভাইফোঁটার পোশাক

শাহিনা নদী

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২২ | ১২:০০ | আপডেট: ২৫ অক্টোবর ২০২২ | ২৩:০০

উৎসবে নতুন পোশাক আনন্দ বাড়িয়ে তোলে। ভাইফোঁটার দিনে দীর্ঘায়ু কামনার পাশাপাশি ভাইকে উপহার দিতে পারেন প্রিয় পোশাক। নিজের জন্যও কিনতে পারেন রঙিন ছাপার শাড়ি কিংবা সালোয়ার-কামিজ। ভাইফোঁটার পোশাক নিয়ে লিখেছেন শাহিনা নদী

যে কোনো অনুষ্ঠানের প্রস্তুতি শুরু হয় পোশাক দিয়ে। পোশাক প্রস্তুত হয়ে গেলে অন্যান্য অনুষঙ্গ যোগ হয়। পোশাক ও অন্যান্য অনুষঙ্গের ওপর নির্ভর করে আউটলুক কেমন হবে। কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিনে পালিত হয় ভাইফোঁটা উৎসব। এ বছর ভাইফোঁটা উৎসব ২৬ অক্টোবর পালিত হবে। রাখিবন্ধনের মতো এ উৎসবও প্রত্যেক ভাইবোনের জন্য বিশেষ। এই উৎসব ভাই দুজ, ভাই টিকা, যম দ্বিতীয়া নামেও পরিচিত। প্রতি বছর দিওয়ালির দুই দিন পর ভাইফোঁটা পালিত হয়। এই দিনে বোনেরা তাঁদের ভাইয়ের দীর্ঘায়ু ও মঙ্গল কামনা করে পূজা করেন, তিলক দেন। কথিত আছে, ভাইফোঁটার দিন তিলক লাগালে ভাই দীর্ঘায়ুর পাশাপাশি সুখ-সমৃদ্ধির আশীর্বাদও পায়। তাই এই দিনকে কেন্দ্র করে নতুন পোশাকে সেজে উঠেছে ফ্যাশন হাউসগুলো। এবারে ভাইফোঁটার এই বিশেষ দিনটি পালনে 'বিশ্বরঙ' ফ্যাশন হাউস আয়োজন করেছে 'বিশ্বরান্ত ভাইফোঁটা উৎসব-২০২২'। দীর্ঘ ২৭ বছর ধরে সৃষ্টিশীল ভাবনায় বাংলার ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতিকে পোশাকে তুলে ধরতে সুনিপুণ ভূমিকা রাখছে ফ্যাশন হাউসটি। এবার ভাইফোঁটা উৎসবের প্রতিকৃতি হিসেবে প্রকৃতির নান্দনিক রূপের গ্রাফিক্যাল জ্যামিতিক ফর্মের সমন্বয়ে ভাইফোঁটা মোটিফ, ড্রইং উপস্থাপন করা হয়েছে। শাড়ি, পাঞ্জাবি, ধুতি, থ্রিপিস, ফতুয়া, শার্ট ইত্যাদির মসলিন সার্কেলে মোটিফ, ড্রইং উপস্থাপন করা হয়েছে। অন্যান্য বছরের তুলনায় পোশাকের প্যাটার্নে এসেছে ভিন্নতা। বরাবরের মতো মন মাতানো সব বাহারি ডিজাইনের কালেকশন থাকছে বিশ্বরঙ ফ্যাশন হাউসে।

কাপড় যেমন :'ভাইফোঁটা উৎসব-২০২২' আয়োজনে গরমের কথা মাথায় রেখে ব্যবহার করা হয়েছে স্বাভাবিকভাবে ব্যবহার উপযোগী আরামদায়ক সুতি, লিনেন, ভিসকস, ভয়েল, ক্লাব, শ্যামল কাপড়। পাশাপাশি অভিজ্ঞতা তুলে ধরতে জয়সি, ধুপিয়ান, থাক সিল্ক্ক, জর্জেটসহ ভিন্ন ভিন্ন বাহারি কাপড় তো থাকছেই।

রঙের ব্যবহার :পোশাকগুলোতে উৎসবের আমেজ ফুটিয়ে তুলতে উজ্জ্বল রঙের ব্যবহার করা হয়েছে। পাশাপাশি কাজের মাধ্যম হিসেবে এসেছে চুনরি, টাই-ডাই, ব্লক, বাটিক, কপি, অ্যাপলিক, কাটওয়ার্ক, স্ট্ক্রিন প্রিন্ট, ইন্ডাস্ট্রিয়াল প্রিন্ট ইত্যাদি।
ভাইফোঁটা থিম ও মোটিফের পোশাক কেবল বিশ্বরঙেই পাবেন। অন্যান্য ফ্যাশন হাউস থেকেও পোশাক কেনা যাবে। তবে মোটিফ, ডিজাইন ও প্যাটার্ন ভিন্ন হবে।

আরও পড়ুন

×