ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

হাতে লেখা চিঠির উৎসব 'অসময়ের ডাক'

হাতে লেখা চিঠির উৎসব 'অসময়ের ডাক'

শৈলী ডেস্ক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২২ | ১২:০০ | আপডেট: ২৫ অক্টোবর ২০২২ | ২২:৫৭

ব্যতিক্রমী প্রকাশনা ও সমাজের গল্পগুলো তুলে ধরার অনন্য প্ল্যাটফর্ম ক্রেয়ন ম্যাগের উদ্যোগে অনুষ্ঠিত হয়ে গেল হাতে লেখা চিঠির উৎসব 'অসময়ের ডাক'। এটি ছিল চমৎকার আয়োজন, যা বর্তমান সময়ের প্রেক্ষাপটে অত্যন্ত বিরল। সবার জন্য উন্মুক্ত এই আয়োজনটি ১৯ থেকে ২১ অক্টোবর পর্যন্ত তিন দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে বিশ্বসাহিত্য কেন্দ্রে।

ডিজিটাল ক্ষেত্রে অগ্রগতির সঙ্গে সঙ্গে চিঠি লেখার মতো সনাতন প্রথা এখন বিলুপ্ত হওয়ার পথে। ডাকপিয়নের বাইসাইকেলে চড়ে ক্রিং ক্রিং শব্দে হলুদ খামের চিঠি বিলি করার দিনগুলো এখন শুধুই স্মৃতি। এই ই-মেইল, ফ্যাক্স আর টেক্সট মেসেজ বা খুদেবার্তার যুগে কেউই আর চিঠি লেখেন না কাউকে। হাতে লেখা, ডাকে পাঠানো চিঠির চল উঠে যাচ্ছে। এই প্রেক্ষাপটটি মাথায় রেখেই মূলত ক্রেয়ন ম্যাগ এই অন্যরকম চিঠি উৎসব 'অসময়ের ডাক' আয়োজন করার উদ্যোগ নিয়েছিল।

ক্রেয়ন ম্যাগের পক্ষ থেকে এ উৎসব উপলক্ষে চিঠি লেখার জন্য সবার প্রতি উন্মুক্ত আহ্বান জানানো হয়েছিল। এ জন্য কিছু মনোনীত বিষয়েরও উল্লেখ করা হয়েছিল, যেমন- লিঙ্গ সমতা, মানসিক স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তন, শিক্ষাব্যবস্থা, যুদ্ধ নয় শান্তি ইত্যাদি। সবশেষে আরেকটি উন্মুক্ত বিভাগ রাখা হয়েছিল, যেখানে যে কেউ তাঁর পছন্দমতো বিষয়ে যে কাউকে চিঠি লিখতে পারবেন মনের মতো করে। এই বিভাগের নাম রাখা হয়েছিল 'তোমার স্বপ্ন'। বলা হয়েছিল, এখানে যে কেউ তাঁর স্বপ্ন নিয়ে মা-বাবা, পরিবারের অন্যান্য সদস্য, প্রিয় শহর, প্রিয় লেখক, বইয়ের কোনো প্রিয় চরিত্রকে চিঠিতে লিখতে পারবেন। চিঠি লেখার সুযোগ ছিল- ভালোবাসার কোনো মানুষ, আত্মীয়, দূরে থাকা বন্ধু, এমনকি কাল্পনিক কোনো চরিত্রকে নিয়ে। এমনও বলা হয়েছিল, অংশগ্রহণকারীরা চিঠি লিখতে পারবেন কোনো প্রিয় বস্তু আর সাহিত্য কিংবা চলচ্চিত্রের কোনো চরিত্রের উদ্দেশ্যেও।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেছিলেন সংসদ সদস্য আরোমা দত্ত। এ ছাড়াও অন্যান্য অতিথির মধ্যে উপস্থিত ছিলেন- সালমা আদিল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা, টপ অব মাইন্ডের সিএফও ও এক্সিকিউটিভ ডিরেক্টর লায়ন সালমা আদিল, এমজেএফ এবং লেখক ও সাহিত্যিক ভাস্কর চৌধুরী।
গত ২১ অক্টোবর তিন দিনব্যাপী এই উৎসব এক অনুষ্ঠানের মাধ্যমে সফলভাবে সম্পন্ন হয়েছিল। সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- মিডিয়াব্যক্তিত্ব আজরা মাহমুদ, আসন্ন 'এরিয়েস :দ্য বিগিনিং' নামক উপন্যাসের লেখক ও ইব্রাহিম সিকিউরিটিজ লিমিটেডের আইনবিষয়ক পরিচালক মানিজে ইব্রাহিম এবং ব্যারিস্টার অ্যাট ল ও 'পরিবর্তন করি' ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আহসান ভূঁইয়া।

ক্রেয়ন ম্যাগের প্রতিষ্ঠাতা এবং সিইও তানজিরাল দিলশাদ দ্বিতান এ চিঠি উৎসবে স্বতঃস্ম্ফূর্ত অংশ নেওয়ার জন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, "হাতে লেখা চিঠি এমন একটি মাধ্যম, যেখানে নিজের সব ভাবনা ও না বলা কথাগুলোকে সম্পূর্ণরূপে প্রকাশ করা যায়। এতে থাকতে পারে অনেক গুরুত্বপূর্ণ বক্তব্য। অথচ আজকের এই প্রযুক্তির উৎকর্ষের অস্থির সময়ে হাতে লেখা চিঠির প্রচলন বিলুপ্তির পথে। এই ভাবনা থেকেই ক্রেয়ন ম্যাগের এই 'অসময়ের ডাক' চিঠি উৎসব। এর মাধ্যমে আমরা হাতে লেখা চিঠির চিরন্তন আবেদনকে ফিরিয়ে আনতে চাই।"

এই ইভেন্টটির পৃষ্ঠপোষক ছিল দারাজ। উল্লেখ্য, অক্টোবরের শুরু থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে ক্রেয়ন ম্যাগের এ 'অসময়ের ডাক' শীর্ষক চিঠির উৎসবে যোগ দেওয়ার আহ্বানে স্বতঃস্ম্ফূর্তভাবে সাড়া দিয়েছিলেন সবাই। তাঁদের সবার পাঠানো চিঠি প্রদর্শিত হয়েছিল এ ইভেন্টের চিঠি প্রদর্শনীতে। এ থেকে নির্বাচিত চিঠির সংকলন নিয়ে আগামী ২০২৩-এর বইমেলায় ক্রেয়ন ম্যাগ একটি বইও প্রকাশ করতে যাচ্ছে।

আরও পড়ুন

×