ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪

পাপ ও প্রতারণার ‘গুমরাহ’

পাপ ও প্রতারণার ‘গুমরাহ’

‘গুমরাহ’ সিনেমার পোস্টার

উপমা পারভীন

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৩ | ১৮:০০ | আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ | ০৫:২৭

বৃষ্টির দিনে রেইনকোট পরে বাড়িতে ঢুকে পড়ল এক খুনি। তারপর স্ক্রু ড্রাইভার জাতীয় কিছু একটা দিয়ে একের পর এক আঘাত করে পালিয়ে গেল। ঘটনার তদন্তভার গিয়ে পড়ল অফিসার শিবানী মাথুরের ওপর। তদন্তে নেমে তার ধারণা, পরিকল্পনা করেই খুন করা হয়েছে আর অপরাধী ভীষণ চতুর। খুনিকে ধরতে মরিয়া পুলিশ। কিন্তু কোনো ক্লু মিলছে না। হঠাৎ সিসিটিভির ফুটেজে মিলল খুনির চেহারা, তাকে ধরাও হলো। কিন্তু সে অস্বীকার করল খুনের কথা। ঘটনায় নতুন মোড়, আটক করা হলো হুবহু চেহারার আরেকজনকে। কে আসলে খুন করেছে? এমন গল্প নিয়ে নির্মিত হয়েছে নতুন সিনেমা ‘গুমরাহ’। এটি দক্ষিণী সিনেমা ‘থাডাম’-এর হিন্দি রিমেক। ২০১৯ সালে মুক্তির পর ব্যাপক জনপ্রিয় হয় তামিল ক্রাইম থ্রিলার ছবিটি। পরে তেলেগুতেও রিমেক হয়। এবার আসছে হিন্দি রিমেক। থাডামের হিন্দি রিমেক ‘গুমরাহ’ পরিচালনা করেছেন বর্ধন কুমার।

কিছুদিন আগেই ওটিটিতে ডেব্যু হয়েছে আদিত্য রয় কাপুরের। মুক্তি পেয়েছে অভিনেতার প্রথম ওয়েব সিরিজ ‘দ্য নাইট ম্যানেজার’-এর প্রথম চার পর্ব। জমজমাট থ্রিলার সিরিজের পর এবার কিলার অবতারে বড় পর্দায় ফিরছেন ‘আশিকি টু’ খ্যাত এ তারকা। ‘গুমরাহ’র দ্বৈত চরিত্রে অভিনয় করেছেন আদিত্য রায় কাপুর। দুই চরিত্রের একটি বুদ্ধিমান, অন্যটি হাবাগোবা টাইপের। আদিত্য রায় কাপুর বলেন, ‘দ্বৈত চরিত্র করা সব সময়ই বড় চ্যালেঞ্জ, আমি চেষ্টা করেছি যতটা সম্ভব সৎভাবে পর্দায় অভিনয় করতে।’ তিনি আরও বলেন, ‘প্রতিটি গল্পেরই দুটি দিক আছে। একটি সত্য, অন্যটি মিথ্যা; কিন্তু এ গল্পের দুই দিক হলো পাপ ও প্রতারণা।’ নিজের অভিনীত চরিত্রের প্রসঙ্গে এই বলিউড তারকা বলেছেন, ‘গুমরাহ’ ছবিতে আমাকে এমন চরিত্রে অভিনয়ের সুযোগ দেওয়া হয়েছে, যা আমি আমার ১৫ বছরের ক্যারিয়ারে দেখিনি।

অন্যদিকে ‘সীতা রমম’ ছবিতে সৌন্দর্য দিয়ে সবাইকে কুপোকাত করেছিলেন বলিউড অভিনেত্রী ম্রুণাল ঠাকুর। এবার বন্দুক হাতে রীতিমতো ত্রাস সৃষ্টি করতে আসছেন তিনি। ‘গুমরাহ’ ছবিতে ম্রুণালকে পুলিশ কর্মকর্তার চরিত্রে দেখা যাবে।

সত্য ঘটনার আধারে নির্মাণ করা হয়েছে ‘গুমরাহ’। নিজের চেনা ইমেজ ভেঙে এই ছবিতে এক অন্য ম্রুণাল। আর এই চরিত্র রীতিমতো চ্যালেঞ্জিং ছিল বলে জানিয়ে এই অভিনেত্রী বলেছেন, ‘পুলিশ কর্মকর্তার চরিত্রে অভিনয় করা মানে একটা দায়িত্ববোধ চলে আসা। আর এই প্রথম আমি এমন এক চরিত্রে অভিনয় করছি, যা অত্যন্ত দৃঢ়প্রতিজ্ঞ আর কঠিন। একজন পুলিশ কর্মকর্তার ভূমিকায় নিজেকে তুলে ধরা বেশ মুশকিলের কাজ ছিল। কিন্তু ছবিতে আমার চরিত্রটি যেভাবে লেখা হয়েছে, তা বেশ রোমাঞ্চকর। আমার এই চরিত্রের মধ্যে অনেকগুলো স্তর আছে। অনেক চড়াই-উতরাই আছে। আর বেশ চ্যালেঞ্জিং ছিল।’

চরিত্রটির প্রস্তুতি প্রসঙ্গে ম্রুণাল বলেছেন, ‘পর্দায় পুলিশ কর্মকর্তা হয়ে উঠতে আমাকে রীতিমতো বন্দুক চালানো শিখতে হয়েছে। নারী অভিনয়শিল্পীদের জন্য এখন নানা শক্তিশালী চরিত্র লেখা হচ্ছে। আর তার জন্য আমি লেখকদের কাছে কৃতজ্ঞ।’ ‘গুমরাহ’ ছবিতে নিজের চরিত্র নিয়ে একসময় রীতিমতো দ্বিধায় ছিলেন ম্রুণাল। মাঝেমধ্যেই পরিচালককে বলেছি, আমাকে দিয়ে বোধহয় আর হবে না। আমি খুবই খুশি শেষ পর্যন্ত শেষ করতে পেরেছিলাম।’ ২০২১ সালের দশেরা উৎসবের সময় শুরু হয় গুমরাহর শুটিং। দ্বিতীয় কিস্তির শুটিং হয় গত বছর। ২০২২ সালের জুলাইয়ে শেষ হয় পুরো ছবির শুটিং।

জানা গেছে, ছবিটি মুক্তির আগেই বিক্রি হয়ে গেছে ছবির স্যাটেলাইট ও ওটিটি স্বত্ব; যা কিনেছে যথাক্রমে সনি ম্যাক্স ও নেটফ্লিক্স। এ ছাড়াও চলতি মাসের শুরুর দিকে সিনেমাটির টিজার ও দুটো গান প্রকাশ করেছিলেন নির্মাতারা; যা এরই মধ্য দর্শকরা বেশ পছন্দও করেছেন। সাম্প্রতিক সময়ে বেশিরভাগ দক্ষিণী সিনেমার হিন্দি রিমেক বক্স অফিসে সাফল্য পায়নি। এবার গুমরাহর ভাগ্যে কী আছে, তা জানা যাবে আগামীকাল।  প্রযোজনা ভূষণ কুমার, মুরাদ খেতানি, কৃষাণ কুমার এবং আনজুম খেতানি প্রযোজিত সিনেমাটি মুক্তি পাচ্ছে আগামীকাল। 

আরও পড়ুন

×