ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

দশমীর পাতে

দশমীর পাতে

ঝাল মিষ্টি পেশোয়ারি মাটন

--

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২৩ | ১৮:০০ | আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ | ০৫:৪৮

দশমীর দিনে অতিথি আপ্যায়নে ঘরেই রাঁধুন মজাদার খাবার। শেষ পাতে রাখতে পারেন মিষ্টি। রেসিপি দিয়েছেন আফরোজা খানম মুক্তা

ঝাল মিষ্টি পেশোয়ারি মাটন

উপকরণ: মাটন ১ কেজি, টক দই ১ কাপ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, শাহি জিরা গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচ ১০টি, টমেটো ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, সয়াবিন তেল আধা কাপ ও ঘি ১ টেবিল চামচ। প্রস্তুত প্রণালি: মাটন, টক দই, সব গুঁড়া মসলা দিয়ে মাখিয়ে ঢেকে রাখুন ২-৩ ঘণ্টা। তেল গরম করে পেঁয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে নিন। মাখানো মাংস দিয়ে ভালোভাবে নেড়ে ঢাকনা খুলে অল্প আঁচে রান্না করুন ১০-১৫ মিনিট। কষানো হলে যদি মাংস সেদ্ধ না হয়, তবে সামান্য পানি দিয়ে ঢেকে মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। মাংসের ওপর তেল ভেসে উঠলে কাঁচামরিচ, টমেটো সস দিয়ে দমে রাখুন ১০ মিনিট।



বাসন্তী পোলাও উপকরণ: পোলাও চাল ৫০০ গ্রাম, গাজর ১টি, বুটের ডাল সেদ্ধ আধা কাপ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, লবণস্বাদ মতো, সয়াবিন তেল আধা কাপ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, এলাচ ও দারচিনি ২ পিস করে ও ঘি ২ টেবিল চামচ। প্রস্তুত প্রণালি: পাত্রে সয়াবিন তেল গরম করে এলাচ, দারচিনি, পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা, লবণ ও পানি দিন। পানি ফুটে উঠলে গুঁড়া দুধ ও ঘি দিন। এবার ধুয়ে রাখা চাল দিন। ঢাকনাসহ রান্না করুন। কিউব করে কাটা গাজর, সেদ্ধ বুটের ডাল দিয়ে ১০ মিনিট রান্না করুন। এবার নেড়ে নামিয়ে নিন।


রুই মাছের কালিয়া উপকরণ : রুই মাছ ৬ পিস, লবণ স্বাদমতো, সরিষার তেল আধা কাপ, এলাচ, দারচিনি, তেজপাতা, জিরা ফোড়নের জন্য, শুকনা মরিচ ২টি, পেঁয়াজ কুচি আধা কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, হলুদ, মরিচ, ধনে গুঁড়া আধা চামচ করে, টমেটো পেস্ট আধা কাপ, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, আদা ও রসুন বাটা পরিমাণমতো, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ। 

প্রস্তুত প্রণালি: মাছ কেটে ধুয়ে লবণ ও হলুদ মাখিয়ে ফ্রাইপ্যানে হালকা ভাজুন। তেল গরম হলে পেঁয়াজ কুচি হালকা ভেজে পেঁয়াজ বাটা, এলাচ, দারচিনি, তেজপাতা, শুকনো মরিচ, গোটা জিরা ২ মিনিট ভাজুন। অল্প পানি দিয়ে টমেটো পেস্ট, আদা ও রসুন বাটা, হলুদ-মরিচ গুঁড়া দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার আধা কাপ পানি দিন। ফুটে উঠলে বাদাম বাটা, মাছ ভাজা, কাঁচামরিচ, গরম মসলা গুঁড়া, ধনেপাতা কুচি দিয়ে নেড়ে নামিয়ে নিন। 


জাফরানি পায়েস উপকরণ : দুধ ২ লিটার, চিনি ১ কাপের বেশি, এলাচ ও দারচিনি ২-৩ পিস, পোলাও চাল ১ কাপ, জাফরান সামান্য, কাজুবাদাম ১ টেবিল চামচ ও পেস্তা বাদাম ১ টেবিল চামচ। প্রস্তুত প্রণালি: হাঁড়িতে দুধ ফুটে উঠলে চাল দিন। চাল সেদ্ধ হলে চিনি, এলাচ ও দারচিনি দিয়ে নেড়ে কাজুবাদাম, পেস্তা বাদাম, এক চিমটি জাফরান দিয়ে নেড়ে নেড়ে ঘন করে রান্না করুন। পরে পরিবেশন পাত্রে রেখে কাজু, পেস্তা বাদাম ও জাফরান ছড়িয়ে পরিবেশন করুন। 



আরও পড়ুন

×