ঢাকা রবিবার, ০৩ মার্চ ২০২৪

নড়াইল

মাদকের বিরুদ্ধে তারুণ্যের প্রত্যয়

মাদকের বিরুদ্ধে তারুণ্যের প্রত্যয়

নড়াইলে আলোচনায় অংশগ্রহণকারীদের একাংশ

প্রশান্ত সরকার

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২৩ | ২৩:৫৯

নড়াইল শহরের বিভিন্ন স্থানে হরহামেশাই মাদকের হাট বসত। সেই চিত্র কিছুটা পরিবর্তন হলেও মাদকের দিকে বিভিন্ন বয়সের মানুষের ঝুঁকে পড়ার হার নেহাত কম নয়। বিশেষ করে তরুণদের মধ্যে মাদকে ঝুঁকে পড়ার প্রবণতা বেশি। এই ঝুঁকি এড়াতে এবং মাদক প্রতিরোধে পরিবার ও সমাজের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পারিবারিক ও সামাজিক সচেতনতা, শিক্ষা, পরিমিত জীবনযাপন, বন্ধু নির্বাচন, দায়িত্বশীলতা ইত্যাদি মাদকাসক্তি প্রতিরোধ ও প্রতিকারে সহায়ক ভূমিকা পালন করে। ৪ ডিসেম্বর সমকাল সুহৃদ সমাবেশ নড়াইলের আয়োজনে অনুষ্ঠিত মাদকবিরোধী আলোচনা সভায় এমন কথাই বলেন বক্তারা। 

সুহৃদের মাদকবিরোধী প্রচারাভিযানের অংশ হিসেবে বল্লারটোপ আইডিয়াল কলেজে অনুষ্ঠিত  হয় ‘মাদকমুক্ত নড়াইল’ শীর্ষক আলোচনা ও শিক্ষার্থীদের শপথ পাঠ। এতে বক্তব্য দেন কলেজের সহকারী অধ্যাপক মো. রজীবুল ইসলাম, প্রশান্ত সরকার, মো. সাইফুল ইসলাম প্রমুখ।

আলোচনা সভার সভাপতি প্রতিষ্ঠানের অধ্যক্ষ এমএম সাঈদুর রহমান বলেন, মাদকের ভয়াল থাবায় ঝরে পড়ছে মেধাবী শিক্ষার্থী ও পরিবারের গুরুত্বপূর্ণ সদস্য। মাদকদ্রব্য বলতে আমরা এমন দ্রব্যকে বুঝি, যা খেলে নেশা হয়। যখন কোনো ব্যক্তি এসবের মাধ্যমে নেশাগ্রস্ত হয়, তখনই তাকে আমরা মাদকাসক্ত বলি। বর্তমান সময়ে বিভিন্ন কারণে কিশোর-কিশোরীরা নেশায় জড়িয়ে পড়ছে। বন্ধুবান্ধবের দ্বারা প্রভাবিত হয়ে, হতাশা, কৌতূহলবশত, বিজ্ঞাপনে প্রভাবিত হয়ে কিংবা শখের বসে অনেকেই মাদকে আসক্ত হচ্ছে। মাদকদ্রব্য শারীরিক, মানসিক, অর্থনৈতিক ও সামাজিক ক্ষতি করে। মাদকাসক্ত হলে মানসিক ও স্বাস্থ্যের ক্ষতি হয়; শেখার ক্ষমতা এবং কাজের দক্ষতা কমে যায়। বিচার-বিবেচনা, ভুল-ঠিক বোঝার ক্ষমতা হারিয়ে যায়; সঠিক সিদ্ধান্ত নিতে পারে না। আবেগ নিজের নিয়ন্ত্রণে থাকে না। মানসিক পীড়ন বাড়িয়ে দেয়, আত্মহত্যার প্রবণতা দেখা দেয়। স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়। বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ে। বিভিন্ন রোগ সংক্রমণ ও রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। পরিবারে অর্থনৈতিক চাপ সৃষ্টি হয়। স্বাস্থ্যসংক্রান্ত খরচ বেড়ে যায়। কর্মক্ষম জনশক্তি কমে যায়।

কর্মসূচিতে প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সঙ্গে নড়াইলের সুহৃদরা অংশ নেন। পরে এক আলোচনা সভায় সুহৃদরা কর্মসূচি অব্যাহত রাখার পরিকল্পনার মধ্য দিয়ে আয়োজন শেষ করেন।
সভাপতি সুহৃদ সমাবেশ, নড়াইল

আরও পড়ুন

×