ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

‘দ্য স্টোরি প্রাইজ’-এর চূড়ান্ত তালিকা

দূরের সাহিত্য

‘দ্য স্টোরি প্রাইজ’-এর চূড়ান্ত তালিকা

ইয়ুন লি

সমকাল ডেস্ক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২৪ | ১২:১৭

২০২৩ সালের সেরা গল্প সংকলনের জন্য ‘দ্য স্টোরি প্রাইজ’-এর চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়েছে। তিনটি বই এ তালিকায় স্থান পেয়েছে– ইয়ুন লির ‘ওয়েডনেসডে’স চাইল্ড’, বেনেট সিমসের ‘আদার মাইন্ডস অ্যান্ড আদার স্টোরিস’ এবং পল ইউনের ‘দ্য হাইভ অ্যান্ড দ্য হানি’।

সংবাদ বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ৮৪ জন প্রকাশকের ১১৩টি গ্রন্থের মধ্যে তিনটি গ্রন্থ চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছে। স্টোরি প্রাইজের প্রতিষ্ঠাতা জুলি লিন্ডসে এবং পরিচালক ল্যারি ডার্ক গ্রন্থগুলো নির্বাচন করেছেন।

প্রবীণ গল্পকার লি এর আগে ২০১১ সালে এ পুরস্কারের চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছিলেন। গত সেপ্টেম্বরে ফারার স্ট্রস অ্যান্ড গিরক্স থেকে প্রকাশিত ‘ওয়েডনেসডে’স চাইল্ড’ সম্পর্কে এক সাহিত্য সমালোচনায় ‘বেদনা জগতের একটি চমৎকার প্রকাশ’ বলে অভিহিত করা হয়।

সিমসের ‘আদার মাইন্ডস অ্যান্ড আদার স্টোরিস’ টু ডলার রেডিও থেকে প্রকাশিত হয় গত নভেম্বরে। এটি সাহিত্য সমালোচক মহলে ‘অদ্ভুত হুমকি ও দার্শনিক সম্ভাব্যতা’ বৈশিষ্ট্যের জন্য প্রশংসিত হয়েছিল।

গত অক্টোবরে সাইমন অ্যান্ড শুস্টার থেকে প্রকাশিত হয় ইউনের ‘দ্য হাইভ অ্যান্ড দ্য হানি’। সমালোচকদের মতে, এ গ্রন্থের গল্পগুলো ‘অভিবাসী এবং যাযাবরদের পরাজয়, অনুশোচনা ও আশার প্রতিধ্বনি’।

এই চূড়ান্ত তালিকা থেকে বিজয়ী নির্ধারণ করবেন তিন বিচারক– নিউ ইয়র্কার পত্রিকার লেখক, সমালোচক ও অধ্যাপক মার্ভে এমরে; গ্রন্থাগারিক ও সাহিত্য সমালোচক অ্যালিসন এসকোটো এবং লেখক তানিয়া জেমস।

চলতি বছরের ২৬ মার্চ একটি লাইভ স্ট্রিম ইভেন্টে পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে। বিজয়ী লেখক পাবেন ২০ হাজার ডলার; বাকি দুই ফাইনালিস্ট প্রত্যেকে পাঁচ হাজার ডলার করে পাবেন। আগের ‘স্টোরি প্রাইজ’ বিজয়ীদের মধ্যে রয়েছেন এডউইজ ড্যান্টিকাট, জর্জ সন্ডার্স, লরেন গ্রফ, ব্র্যান্ডন টেইলর ও লিং মা।

আরও পড়ুন

×