ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

বঞ্চিত মানুষের পাশে

বঞ্চিত মানুষের পাশে

রাজবাটী হীরাবাগান এলাকায় শীতার্তদের হাতে কম্বল তুলে দেন দিনাজপুরের সুহৃদরা

সমকাল ডেস্ক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৪ | ০৬:১৮ | আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ | ০৯:৪৩

দিনাজপুর
বিপুল সরকার সানি 
অবস্থানগত কারণে উত্তরের জেলা দিনাজপুরে শীতের প্রকোপ একটু বেশিই থাকে, আর শীতকাল দীর্ঘস্থায়ীও হয় অধিক সময়। কয়েকদিন ধরে জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদ্যু শৈত্যপ্রবাহ, শুক্রবার যেটি মাঝারি শৈত্যপ্রবাহে রূপ ধারণ করেছে। এ অবস্থায় দুস্থ ও অসহায় মানুষজন বেশ কষ্ট পাচ্ছেন। শীতার্ত এসব মানুষকে একটু উষ্ণতা দিতে সমকাল সুহৃদ সদস্যরা অর্ধশতাধিক মানুষকে শীতবস্ত্র হিসেবে কম্বল বিতরণ করেছেন। 
২৬ জানুয়ারি সকালে রাজবাটী হীরাবাগান এলাকায় এসব কম্বল বিতরণ করা হয়। বিভিন্ন সরকারি-বেসরকারি ও সমাজসেবকের কাছ থেকে সংগ্রহ করে এসব কম্বল বিতরণ করে সুহৃদ সমাবেশ। তীব্র এই শীতে কম্বল পেয়ে খুশি হয়েছেন মানুষজন। 
কম্বল বিতরণ অনুষ্ঠানে সমকাল দিনাজপুর প্রতিনিধি বিপুল সরকার সানি, দেশ রূপান্তরের দিনাজপুর প্রতিনিধি কুরবান আলী, সুহৃদ সমাবেশের সভাপতি মোস্তাফিজুর রহমান, অর্থ সম্পাদক শাহরিয়ার সুমন, নারী সম্পাদক 
সুমনা সরকার, স্নেহা সরকার, ছায়া অধিকারী, লতিফুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।  
সমন্বয়ক সুহৃদ সমাবেশ, দিনাজপুর


কুষ্টিয়া 
আবু তালহা  
কুষ্টিয়ায় শীতার্ত, অসহায়, দুস্থ, পিছিয়ে পড়া ও প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে কম্বল বিতরণ করেছেন সুহৃদরা। এ অঞ্চলে হাড়কাঁপানো শীতে নিরুপায় হয়ে পড়েছেন অসহায় মানুষ। ফলে শীত নিবারণে সামান্য কম্বল হাতে পেয়ে আনন্দে উৎফুল্ল হয়েছেন এসব প্রান্তিক মানুষ। কর্মসূচি পরিচালিত হয়েছে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় পার্শ্ববর্তী এলাকায়। 
প্রতিবন্ধী, শ্রমজীবী নারী-পুরুষের হাতে শতাধিক কম্বল তুলে দেন জেলা ও কুষ্টিয়া সরকারি কলেজ ইউনিটের সুহৃদরা। গত সোমবার বেলা ১১টায় শীতার্তদের মধ্যে কম্বল বিতরণ কার্যক্রমে সার্বিক সহযোগিতা করেছেন বিশ্ববিদ্যালয়ের সুহৃদরা। একই সঙ্গে আব্দুলপুর দারুল উলুম মাদ্রাসার কোমলমতি শিক্ষার্থীদের মধ্যেও শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। 
কম্বল বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন– ডা. বদিউজ্জামান, সমকালের জেলা প্রতিনিধি ও সুহৃদ সমাবেশের সমন্বয়ক সাজ্জাদ রানা। উপস্থিত সুহৃদরা মানবকল্যাণে এ ধরনের কর্মসূচি অব্যাহত রাখার ব্যাপারে প্রত্যয় ব্যক্ত করেন। 
ডা. বদিউজ্জামান জানান, পিছিয়ে পড়া এ মানুষগুলো হাড়কাঁপানো শীতে কম্বল পেয়ে আনন্দে উৎফুল্ল হয়ে উঠেছেন। কম্বল পাওয়া প্রান্তিক মানুষের দু’চোখে খুঁজে ফিরেছে শীত নিবারণের আকাঙ্ক্ষা। 
এ সময় উপস্থিত ছিলেন সুহৃদ সমাবেশের কুষ্টিয়া জেলার সভাপতি আবু তালহা, যুগ্ম সাধারণ সম্পাদক সজল সরকার, কুষ্টিয়া সরকারি কলেজ কমিটির সভাপতি ওয়াছ করুনী ফারাবী, সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেনসহ স্থানীয় অনেক ব্যক্তি। v 
সভাপতি সুহৃদ সমাবেশ, কুষ্টিয়া


রাজবাড়ী
সৌমিত্র শীল চন্দন
রাজবাড়ী শহরের ভবানীপুরের বাসিন্দা ফরিদা বেগম। স্বামী পেশায় দিনমজুর। প্রচণ্ড শীতে পরিবার নিয়ে নিদারুণ কষ্টে ছিলেন। সুহৃদের কম্বলটি পেয়ে হাসি ফুটেছে তাঁর মুখে। ‘এই শীতে কেউ কিছু দেয়নি। আল্লাহ আপনাদের ভালো করবেন’– রাজবাড়ী সুহৃদ সমাবেশের দেওয়া কম্বল পেয়ে বলেন তিনি। গত ২৪ জানুয়ারি সকালে সমকালের জেলা প্রতিনিধি কার্যালয় থেকে বিতরণ করা হয় এসব কম্বল। ফরিদা বেগমের মতো কম্বল পেয়ে মুখে হাসি ফুটেছে কদবানু বেগম, বৃদ্ধ আব্দুল জলিল, আঞ্জুয়ারা বেগম, হাসিনা খাতুন, নবীরন বেওয়াসহ অনেকের। তারা সবাই দারিদ্র্যসীমার নিচে বাস করেন। রাজবাড়ী শহরের ভবানীপুর, বিনোদপুর, লক্ষ্মীকোল, সদর উপজেলার রামকান্তপুর, মেছেঘাটা এলাকার দেড়শ হতদরিদ্র মানুষের মাঝে এসব কম্বল বিতরণ করা হয়। এ সময় রাজবাড়ী সুহৃদ সমাবেশের সভাপতি কমল কান্তি সরকার, উপদেষ্টা সৈয়দ সিদ্দিকুর রহমান, মুহাম্মদ সাইফুল্লাহ, আহসান হাবীব, জেলা প্রতিনিধি সৌমিত্র শীল চন্দন, সুহৃদ রবিউল রবি, রোকসানা রহমান, মোবারক হোসেন, অন্তরা ইসলাম, মুন্নী আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন। কম্বল বিতরণে আর্থিক সহায়তা দিয়েছেন ফ্রান্স প্রবাসী আশরাফ ইসলাম এবং নাম প্রকাশে অনিচ্ছুক দু’জন বিশিষ্ট ব্যক্তি। তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছে রাজবাড়ী সুহৃদ সমাবেশ।
সমন্বয়ক, সুহৃদ সমাবেশ, রাজবাড়ী 


রাজারহাট
আসাদুজ্জামান আসাদ
রাজারহাট প্রেস ক্লাবের সহযোগিতায় ভিক্ষুক, এতিমসহ সহস্রাধিক ছিন্নমূল মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। ২২ জানুয়ারি দুপুরে রাজারহাট প্রেস ক্লাবে প্রধান অতিথি হিসেবে কম্বল বিতরণ করেন রাজারহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা কাবেরী রায়। প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও সমকাল প্রতিনিধি আসাদুজ্জামান আসাদের সঞ্চালনায় কম্বল বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সমকাল সুহৃদ সমাবেশের রাজারহাট উপজেলা সভাপতি ও রাজারহাট কারিগরি বাণিজ্যিক কলেজের অধ্যক্ষ আবুল হোসেন সরকার, রাজারহাট থানার ওসি (তদন্ত) ওয়াহেদুল ইসলাম, কুড়িগ্রাম প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শ্যামল ভৌমিক, সাংবাদিক আতাউর রহমান বিপ্লব, সমকালের কুড়িগ্রাম প্রতিনিধি সুজন মোহন্ত ও রাজারহাটে সুহৃদ সমাবেশের সভাপতি অধ্যক্ষ আবুল হোসেন সরকার।
অন্যদের মধ্যে রাজারহাট প্রেস ক্লাবের সভাপতি সরকার অরুণ যদু, সাংবাদিক রাশেদুল ইসলাম, সুহৃদ র‍্যাবেন, আতাউর রহমান, নাঈম, সংগীতা, রবিউল, রমজান আলীসহ অনেকে উপস্থিত ছিলেন। v 
সমন্বয়ক
সুহৃদ সমাবেশ, রাজারহাট (কুড়িগ্রাম)

আরও পড়ুন

×