বর্তমানে বেশিরভাগ শিক্ষার্থী তাদের ক্যারিয়ার গড়ে তুলছে একজন ইঞ্জিনিয়ার হিসাবে। কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিং। তবে এসব ইঞ্জিনিয়ারিং পড়াশোনার মধ্যে অন্যতম হলো অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং। এইচএসসি পাসের পর সবার চিন্তা থাকে ভালো ইউনিভার্সিটিতে ভর্তি, সঙ্গে ভালো বিষয়ে পড়ে ভবিষ্যতে ভালো কিছু করা। তাদের কেউ ডাক্তার, কেউ ইঞ্জিনিয়ার, কেউ পড়বে বিজনেসে, কেউ পড়বে ল নিয়ে। এ ছাড়া বিভিন্ন বিষয় তো থাকছেই। কিন্তু আমরা যদি গতানুগতিক বিষয়ে না পড়ে একটু যুগের চাহিদার দিকে লক্ষ্য করে নতুন বিষয়ে পড়ি তবে কেমন হয় এভিয়েশন ইঞ্জিনিয়ারিং, তেমনি একটি বিষয়। এসএসসি, এইচএসসি অথবা ও লেভেল বা এ লেভেল পাস করেই যে কোনো ছাত্রছাত্রী দেশে শুরু করতে পারেন বিমান প্রকৌশল বিষয়ে পড়াশোনা। এ বিষয়ে ডিগ্রি নিয়ে নিজেকে গড়ে তোলা যায় একজন বিমান প্রকৌশলী হিসেবে। দেশ-বিদেশের এয়ারলাইন্সে মেইনটেইন্যান্স কিংবা ম্যানুফ্যাকচারিং সংস্থায় প্রকৌশলী হিসেবে কাজ করার রয়েছে অফুরন্ত সুযোগ। বর্তমানে বিশ্বজুড়ে পাঁচ হাজার ৫১০টিরও বেশি এয়ারলাইন্স কোম্পানিতে সারা বছর রয়েছে বিমান প্রকৌশলীদের জন্য কাজ করার আকর্ষণীয় অফার।

বাংলাদেশসহ বিশ্বের যে কোনো এয়ারলাইন্সে বিমান প্রকৌশল, বিমান চলাচল ও ব্যবস্থাপনা সংশ্নিষ্ট পেশায় কর্মকর্তারা সম্মানজনক পদ ও আকর্ষণীয় বেতনে কাজ করছেন। বর্তমানে এই বিষয়ে পড়াশোনা করাচ্ছে ইউনাইটেড কলেজ অব এভিয়েশন সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট। উড়োজাহাজ প্রকৌশল বিষয়ে যুক্তরাজ্যের শিক্ষা বোর্ড বিটিইসি এডেক্সেল অনুমোদিত অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, এভিয়েশন ম্যানেজমেন্টসহ এয়ারলাইন্স সংশ্নিষ্ট বিভিন্ন ধরনের কোর্স পরিচালনা করে আসছে এই প্রতিষ্ঠান। এরই মধ্যে এখান থেকে পাস করে অনেকেই কাজ করছেন দেশি-বিদেশি একাধিক এয়ারলাইন্স কোম্পানিতে। প্রতিষ্ঠানটি নিজস্ব ক্যাম্পাসে অবস্থিত।

কোর্সের মেয়াদ :এইচএসসি বা এ লেভেল পাসের পর এইচএনডি (হায়ার ন্যাশনাল ডিপ্লোমা) ১৮ মাস এবং সফলভাবে উত্তীর্ণ হওয়ার পর মাত্র এক বছরেই বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করা যায়। ক্রেডিট ট্রান্সফারের মাধ্যমে লেভেল-৬ বা ব্যাচেলর ডিগ্রি অর্জনের সুযোগ রয়েছে বিদেশি নামিদামি বিশ্ববিদ্যালয়ে। এমনকি এ বিষয়ে মাস্টার্স ও ডক্টরেট ডিগ্রিও নেওয়া সম্ভব।

ভর্তির যোগ্যতা :এইচএসসি বা সমমান বিজ্ঞান বিভাগে কমপক্ষে জিপিএ ২.৫০। কোর্সের মেয়াদ চার বছর।
যোগাযোগ :বাড়ি-১৬, রোড-৪, সেক্টর-৩, উত্তরা। ফোন :০১৭৪৯৩০৬০৯০, ০১৯৭০৬০৮০৭১। www.uca.edu.bd