বাজার সবুজ হয়ে উঠছে কাঁচা আমে। এই সময়ে আম শুধু ঋতু বদলের সংকেতই দেবে না, স্বাদেও আসবে ভিন্নতা। রেসিপি দিয়েছেন মারজানা ইসলাম মেধা

কাঁচামিঠা আমের সালাদ
উপকরণ : আম ১টি, শসা ১ কাপ, টমেটো ১টি (কেটে দানা বাদ দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে)। আপেল ১টি, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ চা চামচ, পুদিনা পাতা কুচি ১ চা চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, সিদ্ধ ডিম ও সস সাজানোর জন্য।
প্রস্তুত প্রণালি : আম, শসা, টমেটো, আপেল ধুয়ে কুচি করে নিতে হবে। একটি কাচের বাটিতে ওপরের সব উপকরণ দিয়ে মাখিয়ে ঢাকা দিয়ে কিছুক্ষণ ফ্রিজে রাখতে হবে। কাবাব, রোল, টিকিয়া, পরোটার সঙ্গে আমের সালাদ পরিবেশন করা যায়।

কাঁচা আমের আমসত্ত্ব
উপকরণ:২ টেবিল কাঁচা আম, ১ কাপ চিনি, ১/২ চা চামচ বিট লবণ, ১টি তেজপাতা, ১/২ চা চামচ লঙ্কা গুঁড়া, ১ চিমটি ভাজা মসলা (পাঁচফোড়ন, শুকনো লঙ্কা শুকনো খোলায় উলিয়ে হাফ ক্রাশ করা), পরিমাণ মতো পানি।
প্রস্তুত প্রণালি :সবার প্রথমে আমগুলো খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে, অল্প জল (যেন পাল্প করার সময় বেশি পানি না থাকে পরিমাণটা সেই বুঝে) দিয়ে ভালো করে সিদ্ধ করে নিতে হবে, আমি প্রেসার কুকারে ৪টি সিটি দিয়ে নিয়েছিলাম। এবার গরম থাকাকালে একটা ঝাঝরির সাহায্যে সিদ্ধ আমগুলো ম্যাশ করে শুধু পাল্পটুকু ছেঁকে নিতে হবে। তারপর কড়ায় সিদ্ধ আমের পাল্প, চিনিসহ বাকি সব শুকনো উপকরণ দিয়ে মাঝারি আঁচে ক্রমাগত নাড়তে হবে। এর মাঝে যে থালাতে শুকানো হবে, সেটাতে একটু সরিষার তেল মাখিয়ে রাখতে হবে। এবার নাড়তে নাড়তে যখন দেখবেন আমসত্ত্বের মিশ্রণটা খুন্তি থেকে পড়তে সময় লাগছে, তখন বুঝবেন ইটস ডান। ব্যস কড়ায় থেকে ডিরেক্ট থালাতে ঢেলে একটু থালাটা নাড়িয়ে দিতে হবে, যাতে সমানভাবে ছড়িয়ে যায়। একটা ঝুড়ি ঢাকা দিয়ে কড়া রোদে রেখে ২ দিন মতো শুকিয়ে নিলেই রেডি কাঁচা আমের আমসত্ত্ব।

কাঁচা আমের ডাল
উপকরণ : মসুর ডাল ১ কাপ, কাঁচা আম ১টা মাঝারি আকারের (ছিলে স্লাইস করে নিন), পেঁয়াজ কুচি ১টি ছোট আকারের, রসুন কুচি ৬-৭ টুকরা, কাঁচামরিচ ৬-৭টা (মাঝখানে চিরে নিন), আস্ত জিরা ১/২ চা চামচ, তেল ৪ টেবিল চামচ, লবণ ৩/৪ চা চামচ বা স্বাদমতো।
প্রস্তুত প্রণালি : ডাল ভালো করে ধুয়ে সসপ্যানে ২ কাপ পানি দিয়ে ফুটাতে দিন। তাতে লবণ, কাঁচামরিচ, হলুদ গুঁড়া দিয়ে ঢাকনা দিয়ে ডাল সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। সিদ্ধ হয়ে গেলে বিটার দিয়ে ডাল ভালো করে ঘুটে নিন। এবার ২ কাপ পানি ও আমের স্লাইসগুলো দিয়ে ডাল আবার সিদ্ধ করুন। একটি প্যানে তেল গরম করে আস্ত জিরাগুলো দিয়ে দিন এবং কয়েক সেকেন্ড ভাজুন। তারপর রসুন কুচি ও পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি হওয়া পর্যন্ত ভাজুন। ভাজা হয়ে গেলে সিদ্ধ ডাল থেকে ১ টেবিল চামচ মতো নিয়ে তেলে দিন এবং নেড়ে দিন। তারপর তা বাকি ডাল হাঁড়িতে দিয়ে চুলা বন্ধ করে দিন।


কাঁচা আম দিয়ে আম কাসুন্দি
উপকরণ : বড় সাইজের দুটো কাঁচা আম (৫০০ গ্রাম), কালো সরিষা ১.১/২ চামচ, হলুদ সরিষা এক চা চামচ, সাদা নুন ছোট ১/২ চামচ, বিট নুন ১/২ চামচ, হলুদ ১/২ চামচ, লাল লঙ্কার গুঁড়া ১/৪ চামচ, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়া ১/২ চামচ, সরিষার তেল এক কাপ, ১/২ চামচ চিনির গুঁড়া, কাঁচা লঙ্কা ৫টি (মিডিয়াম ঝাল)।
প্রস্তুত প্রণালি :আম ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে নিন। এবার মিক্সিতে পিষে পেস্ট বানান। মিহি পেস্ট বানাবেন। হালকা দানা দানা থাকলে ভালো। মিক্সিতে এটা পেস্ট করার সময় পানি মেশাবেন না। একটা পরিস্কার সুতির পাতলা কাপড় নিন। তাতে পেস্ট করা আম রাখুন। কাপড় মুড়ে মুড়ে আম থেকে বেরোনো পানি একটা পাত্রে বের করুন। চিপে চিপে আম থেকে সব পানি বের করে নিন। বের করা হয়ে গেলে একটি বাটিতে আমের পেস্টটা রাখুন। সম্পূর্ণ জল বের করে নেবেন।

কাঁচা আমে সবজি মাংস
উপকরণ : কাঁচা আম ১টি (পাতলা করে কাটা), টমেটো ১টি, ক্যাপসিকাম আধা কাপ, বরবটি সিদ্ধ আধা কাপ, সিদ্ধ বেবিকর্ন আধা কাপ, সবজি ছোট ছোট করে কেটে নিতে হবে। সিদ্ধ সয়াবিন আধা কাপ, গরুর মাংস ৫০০ গ্রাম (পাতলা করে কেটে, থেঁতো করা), টমেটো সস ২ টেবিল চামচ, পেঁয়াজ (মোটা করে কাটা) ১ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, থেঁতো করা রসুন ১ চা চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, সিরকা ২ টেবিল চামচ, গরম মসলা ১ চা চামচ, সরিষা পেস্ট ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো।
প্রস্তুত প্রণালি :মাংসের সঙ্গে সব মসলা মাখিয়ে ১ ঘণ্টা মেরিনেট করে রাখতে হবে। ফ্রাইপ্যানে প্রয়োজনমতো তেল দিয়ে তাতে মাংসগুলো ভেজে তুলে রাখতে হবে। বাকি মসলায় পেঁয়াজসহ সব সবজি মাখিয়ে মাংস ভাজা তেলে একটু নাড়াচাড়া করে ভাজা মাংসের ওপর সাজিয়ে পরিবেশন করা যায় মজাদার আম মাংস।

বিষয় : কাঁচা আম রেসিপি কাঁচামিঠা আম

মন্তব্য করুন