আজকাল অনেকেই ভাইরাল ওয়ার্ট বা আঁচিল সমস্যায় ভুগছেন। এই ভোগান্তির প্রধান কারণ হলো ভাইরাল ওয়ার্ট খুব বেশি ছোঁয়াচে, যা শুধু অন্য রোগী থেকেই নয়, নিজের শরীরের এক অংশ থেকে অন্য অংশে সহজেই সংক্রমিত হতে পারে। এই বিশেষ ধরনের আঁচিলটি হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) দ্বারা সংক্রমিত, যার দ্বারা শিশু, কিশোর, তরুণ-তরুণী, প্রাপ্তবয়স্ক যে কেউ আক্রান্ত হতে পারেন। এটি বিনাইন বলে শুরুতে অনেকেই একে গুরুত্ব মনে করেন না। কিন্তু পরে অস্বস্তি ও বিরক্তির কারণ হতে পারে। তাই আঁচিল দেখা দেওয়া মাত্রই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিত। আঁচিলের আকৃতি, গঠন, ধাপ ও শরীরের কোন অংশে আক্রমণ করেছে- এর ওপর ভিত্তি করে ওয়ার্টের নামকরণ করা হয়েছে।
যেমন-

ডেরুকা ভালগারিস
এই আঁচিলটি হাঁটু, হাত ও পায়ের আঙুলে হয়। কিন্তু অনেক সময় শরীরের অন্যান্য স্থানে প্রসারণ করতে পারে, এমনকি মাথার তালুতেও হয়।
 

ডেরুকা ফ্ল্যাট
এটি ছোট, মসৃণ ও মাংসের রক্তের মতো প্রচুর সংখ্যায় হতে পারে। এই আঁচিল ঘাড়ে ও কব্জিতে বেশি হয়।
 

প্লান্টার আঁচিল
প্লান্টার ওয়ার্ট শক্ত ও পায়ের পাতার নিচে হয়। অধিকাংশ ক্ষেত্রে রোগী ব্যথা অনুভব করেন।
 

ডিজিটেট আঁচিল
ডিজিটেট আঁচিল আঙুরের মতো দেখতে, যা ঠোঁট ও চোখের পাতার কাছে হয়ে থাকে। আঁচিল অপসারণের জন্য বিভিন্ন ধরনের চিকিৎসা পদ্ধতি বাংলাদেশে রয়েছে। ডার্মাটোলজিস্টরা সাধারণত নিম্নলিখিত পদ্ধতিগুলো দিয়ে চিকিৎসা করে থাকেন।
 

স্যালিসাইলিক এসিড
চিকিৎসকরা সাধারণত আঁচিলের সাইজ ও শেপের ওপর নির্ভর করে স্যালিসাইলিক এসিড নির্ধারণ করে থাকেন।
 

ইলেকট্রো সার্জারি
এটি সব ধরনের ওয়ার্টের জন্য (ডিজিটেট ভালগারিশ, প্লান্টার) হচ্ছে একটি ভালো চিকিৎসা পদ্ধতি। এটির চিকিৎসা খরচ কম।
 

ক্রাইওথেরাপি
এ ক্ষেত্রে লিকুইড নাইট্রোজেন ব্যবহার করা হয়। এই চিকিৎসা পদ্ধতিটি খুব সহজ ও ব্যথামুক্ত হওয়ায় শিশু ও পেরিঅ্যানাল ওয়ার্টে বেশি জনপ্রিয়।
 

লেজার চিকিৎসা
আজকাল আঁচিল অপসারণে সিওটু লেজার বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। এই চিকিৎসা পদ্ধতি একটু ব্যয়বহুল হলেও সম্পূর্ণ নিরাপদ। ওপরের চিকিৎসা পদ্ধতিতে আঁচিল অপসারণের পরও অনেক রোগী অভিযোগ করেন আঁচিল পুনরাবৃত্তি হচ্ছে; সে ক্ষেত্রে মনে রাখতে হবে যাদের ইমিউনিটি কম, তারাই এ সমস্যায় ভুগে থাকেন। আমরা যদি সতর্ক হই ও সুস্থ জীবনযাপন করি, তাহলেই ভাইরাল ওয়ার্ট বা আঁচিল থেকে মুক্ত হতে পারব।
[ডার্মাটোলজিস্ট :শিওর সেল মেডিকেল (বাংলাদেশ) লিমিটেড]

বিষয় : আচিল লেজার চিকিৎসা ইলেকট্রো সার্জারি

মন্তব্য করুন