মেকআপ-পরবর্তী চোখের যত্ন :চোখ অত্যন্ত স্পর্শকাতর এবং গুরুত্বপূর্ণ একটি অঙ্গ বিধায় চোখে মেকআপ করলেও এরপর চোখের যত্ন নিতে হবে। সে জন্য অনুষ্ঠান বা বাইরে থেকে ফিরে ভালো করে আই মেকআপ রিমুভার দিয়ে চোখের মেকআপ তুলে পরিস্কার করে নিতে হবে। আই মেকআপ রিমুভার না থাকলে গোলাপজল বা পরিস্কার পানি দিয়ে ভালো করে চোখের মেকআপ পরিস্কার করে নিতে হবে। এরপর ভালো মানের আইক্রিম চোখে লাগিয়ে নিতে হবে।

অনেক সময় আমরা মুখের ময়েশ্চারাইজার ক্রিম চোখে লাগিয়ে থাকি কিন্তু মনে রাখতে হবে, আমাদের চোখ ও তার চারপাশের জায়গাটুকু খুব স্পর্শকাতর ও এর আলাদা যত্ন প্রয়োজন। তাই ভালো মানের যে কোনো আইক্রিম লাগালে তা চোখের চারপাশের ত্বকের জন্য উপকারী হবে।
সব সময় চোখের যত্নের জন্য করণীয় :

আইশ্যাডো
পাউডার আইশ্যাডো দেওয়ার ১০ মিনিট আগে প্রাইমার লাগাতে হবে। প্রাইমার না থাকলে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। চোখের সাজে একটি তরল ভিত বা বেজ তৈরি করা প্রয়োজন। গুঁড়া পাউডার বসবে সহজে। এতে চোখে ঢুকে যাওয়ার আশঙ্কা কম থাকবে। ফোম ব্রাশ, আইশ্যাডো ব্রাশ বা হাত দিয়ে ব্লেন্ড করে আইশ্যাডো ব্যবহার করুন। যেভাবেই আইশ্যাডো দিন না কেন, আগে আইশ্যাডোর বাড়তি গুঁড়া ফেলে দিন। নইলে এগুলো চোখে চলে যেতে পারে। আইশ্যাডো অবশ্যই ভালোভাবে বসিয়ে দিতে হবে।

কাজল, মাশকারা, আইলাইনার
চোখে দেওয়ার আগেই আঙুলের ত্বকে দিয়ে দেখুন। চুলকানি বা লালচে ভাব হলে সেটি আর চোখে দেবেন না। অনিয়মিত ব্যবহারের ফলে আইলাইনার বা মাশকারা পানি ছেড়ে দিতে পারে। এখানে জীবাণুর সংক্রমণও হতে পারে।

কনট্যাক্ট লেন্স
চোখে কনট্যাক্ট লেন্স পরা ক্ষতিকরই বটে। বর্তমানে আইলেন্সের ব্যবহার খুব বেড়ে গেছে। কিন্তু ডাক্তারের পরামর্শ ছাড়া বা ভালো মানের লেন্স ব্যবহার না করলে তা চোখের ক্ষতি করতে পারে। তারপরও যদি নিতান্ত বাধ্য হয়ে কনট্যাক্ট লেন্স পরতেই হয়, তাহলে খেয়াল রাখুন কিছু বিষয়।

ভালো ব্র্যান্ডের আসল পণ্য কিনুন। যথানিয়মে সংরক্ষণ করুন। লেন্স পরার আগে হাত ভালোভাবে ধুয়ে নিন। সাবধানে নিয়ম মেনে লেন্স লাগান। লেন্স খোলার সময়ও নিয়ম অনুসারে খুলুন। লেন্স একটানা পরে থাকা যাবে না। দু-তিন ঘণ্টা পর লেন্স খুলে নির্দিষ্ট দ্রবণে ভিজিয়ে রাখুন। প্রতিবারই পরিস্কার করে লেন্স হোল্ডারে লেন্স রাখুন। তবে দ্রবণের মান ও মেয়াদ দেখে নিন। যারা চশমা পরেন বা পাওয়ার লাগে তাদের পাওয়ার লেন্সই ব্যবহার করলে ভালো। লেন্স ব্যবহারের আগেই লেন্সের গায়ে লেখা নির্দেশনা খুব ভালো করে পড়ে সেভাবে ব্যবহার করতে হবে।

বাইরে যাওয়ার আগে রোদ চশমা পরিধান করে নিতে হবে। বাইরে থেকে ফিরে ঠান্ডা পানি দিয়ে ভালো করে চোখ পরিস্কার করে নিতে হবে। আর চোখের জ্যোতি বাড়ানোর জন্য শাকসবজি, ছোট মাছ ও পুষ্টিকর খাবার খেতে হবে। চোখে কোনো সমস্যা যদি হয়েই যায়, সঙ্গে সঙ্গেই প্রচুর পরিমাণে পরিস্কার পানি দিন। বারবার পানি দেওয়ার পর চক্ষুবিশেষজ্ঞকে দেখিয়ে পরামর্শ নিন। া

বিষয় : মেকআপ আইশ্যাডো কনট্যাক্ট লেন্স

মন্তব্য করুন