অস্ট্রেলিয়া
স্নাতকোত্তরে ফুল ফ্রি স্কলারশিপ নিয়ে পড়াশোনার সুযোগ দিচ্ছে ইউনিভার্সিটি অব সাউথ অস্ট্রেলিয়া। বাংলাদেশসহ যে কোনো দেশের আন্তর্জাতিক শিক্ষার্থী এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।
'আরটিপি স্কলারশিপ'-এর আওতায় শিক্ষার্থীদের সম্পূর্ণ খরচ বহন করবে বিশ্ববিদ্যালয়টি। টিউশন ফি ছাড়াও প্রোগ্রাম চলাকালীন প্রতি বছর ২৮ হাজার অস্ট্রেলিয়ান ডলার দেওয়া হবে, বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ১৭ লাখ টাকা। এ ছাড়া স্বাস্থ্যবীমা, থিসিস ভাতাসহ অন্যান্য সুবিধাও দেওয়া হবে। স্কলারশিপের মেয়াদ ২ বছর।

সুযোগ-সুবিধা
-সম্পূর্ণ টিউশন ফি মওকুফ করা হবে।
-প্রোগ্রাম চলাকালীন প্রতি বছর ২৮ হাজার অস্ট্রেলিয়ান ডলার দেওয়া হবে, বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ১৭ লাখ টাকা।

স্বাস্থ্যবীমা
- থিসিস ভাতা
- আবেদনের যোগ্যতা
-স্নাতকে ভালো ফলধারী হতে হবে।
বিষয়ভিত্তিক আলাদা আলাদা শর্ত রয়েছে। সেগুলো পূরণ করতে হবে।
আইইএলটিএস-এ নূ্যনতম ৬.৫ স্কোর তুলতে হবে।
যেসব স্থানের প্রার্থীদের জন্য প্রযোজ্য: বাংলাদেশ
আবেদনের শেষ তারিখ :আগস্ট ৩১, ২০২২
https://www.unisa.edu.au/research/degrees/scholarships/university-wide-scholarships-for-international-applicants/

কানাডা
পিএইচডি শেষ করা শিক্ষার্থীদের পোস্টডক করতে ফুল ফ্রি স্কলারশিপ দিচ্ছে কানাডা। বাংলাদেশসহ যে কোনো দেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ২১ সেপ্টেম্বর।
ব্যান্টিং পোস্টডক্টরাল ফেলোশিপ প্রোগ্রাম ২০২৩-এর আওতায় নির্বাচিত শিক্ষার্থীদের প্রতি বছর ৭০ হাজার কানাডিয়ান ডলার দেওয়া হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৪৭ লাখ টাকা। এ ছাড়া সেরা কানাডিয়ান সুপারভাইজারদের অধীনে তাদের গবেষণা প্রোগ্রামে কাজ করার সুযোগ পাবেন। শিক্ষার্থীরা এই স্কলারশিপের মাধ্যমে কানাডার বিভিন্ন প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন।
ব্যান্টিং প্রোগ্রামটি স্থানীয় এবং আন্তর্জাতিক উভয় ক্ষেত্রেই সেরা পোস্টডক্টরাল প্রার্থীদের তহবিল সরবরাহ করে, যারা দেশের অর্থনৈতিক, সামাজিক এবং গবেষণাভিত্তিক বৃদ্ধিকে ইতিবাচকভাবে প্রভাবিত করবে। এ প্রোগ্রামের উদ্দেশ্য হলো শীর্ষস্তরের পোস্টডক্টরাল প্রতিভাকে আকৃষ্ট করা এবং ধরে রাখা, তাদের নেতৃত্বের সম্ভাবনা বিকাশ করা এবং আগামীর গবেষণা নেতা হিসেবে সাফল্যের জন্য তাদের অবস্থান করা।

সুযোগ সুবিধাসমূহ
শিক্ষার্থীদের প্রতিবছর ৭০ হাজার কানাডিয়ান ডলার দেওয়া হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৪৭ লাখ টাকা।
সেরা কানাডিয়ান সুপারভাইজারদের অধীনে তাঁদের গবেষণা প্রোগ্রামে কাজ করার সুযোগ পাবেন।

আবেদনের যোগ্যতা
-আবেদনকারীদের অবশ্যই তাদের পিএইচডি সম্পন্ন করতে হবে।
-কানাডার স্থায়ী বাসিন্দা নন এমন শিক্ষার্থীরা এ স্কলারশিপ পাবেন।
-শুধু কানাডিয়ান ইনস্টিটিউটে আবেদনকারীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।
-এ স্কলারশিপ একবার দেওয়া হয়।
-হোস্ট প্রতিষ্ঠান দ্বারা মনোনীত হতে হবে।
আবেদনকারীদের অবশ্যই কাঙ্ক্ষিত সুপারভাইজারের সঙ্গে যোগাযোগ করতে হবে এবং ব্যান্টিং ফেলোশিপের জন্য ইনস্টিটিউটের যোগ্যতা নিশ্চিত করতে হবে।
https://banting.fellowships-bourses.gc.ca/en/app-dem_overview-apercu.html

যুক্তরাষ্ট্র
ফুলব্রাইট বৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রে পড়ার সুযোগ পেতে আবেদনের সময় বাড়ানো হয়েছে। ওয়াশিংটন ডিসি সময় আগামী ৩০ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত এই বৃত্তির জন্য আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এর আগে এই বৃত্তির জন্য আবেদনের শেষ সময় ছিল আগামী ১ জুন পর্যন্ত। ঢাকার মার্কিন দূতাবাস তাদের ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তি ও ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া পোস্টে এ তথ্য জানিয়েছে। এর আগে বিদেশি শিক্ষার্থীদের জন্য ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম ২০২৩-২৪ সেশনে অনুদান দেওয়ার ঘোষণা দেয় ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার। যুক্তরাষ্ট্র দূতাবাস এ বছরের ফুলব্রাইট ভিজিটিং স্কলার প্রোগ্রামের আওতায় যুক্তরাষ্ট্রে পূর্ণ অর্থায়নে অধ্যয়নের জন্য অনুদান দেওয়ার আবেদন গ্রহণ করছে।
এই শিক্ষা কার্যক্রমের আওতায় স্নাতক ডিগ্রিধারী শিক্ষার্থী ও তরুণ পেশাজীবীরা সম্পূর্ণ বিনা খরচে যুক্তরাষ্ট্রে তাঁদের স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ পান। এই কার্যক্রমে অংশ নেওয়ার জন্য অগ্রাধিকারপ্রাপ্ত প্রার্থীদের মধ্যে রয়েছেন বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে কর্মরত কনিষ্ঠ অনুষদ সদস্য; সরকারি ও বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান; বুদ্ধিবৃত্তিক সংগঠন ও এনজিওতে কর্মরত কনিষ্ঠ থেকে মধ্য-পর্যায়ের কর্মকর্তারা।

বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পাঠ্যক্রম প্রণয়ন, হেলথ অ্যান্ড মেডিকেল সায়েন্স, বায়োলজিক্যাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সেস, সোশ্যাল সায়েন্সেস, হিউম্যানিটিস, বিজনেস, ইকোনমিকস, পাবলিক পলিসি, এনভায়রনমেন্টাল সায়েন্সেস, আরবান প্ল্যানিং দ্য আর্টস, সাইকোলজি ও সিকিউরিটি স্টাডিজ বিষয়ে ডিগ্রি অর্জনে ফুলব্রাইট বৃত্তি দেওয়া হবে। শিক্ষা কার্যক্রমের আওতায় স্নাতক ডিগ্রিধারী শিক্ষার্থী ও তরুণ পেশাজীবীরা সম্পূর্ণ বিনা খরচে যুক্তরাষ্ট্রে তাঁদের স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ পান।
আবেদনকারী প্রার্থীদের করণীয়
অনলাইন আবেদন ফরম এই লিঙ্কে পাওয়া যাবে। আবেদন করার জন্য আবেদনকারীকে একটি লগইন অ্যাকাউন্ট তৈরি করতে হবে। পূর্ণাঙ্গ নির্দেশাবলি পাওয়া যাবে এই লিঙ্কে।
https://apply.iie.org/apply/?sr=d07f95d4-4d54-4e73-bcbd-539b96f9ac0b