শ্রম আইনে গৃহশ্রমিকদের অন্তর্ভুক্ত করে অধিকার, মর্যাদা ও কল্যাণ নিশ্চিত করার দাবি জানিয়েছেন জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের নেতারা।

আন্তর্জাতিক গৃহশ্রমিক দিবস উপলক্ষে বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক গৃহশ্রমিক সমাবেশ ও মানববন্ধনে বক্তারা এ দাবি জানান। আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক মুর্শিদা আখতার নাহারের সঞ্চালনায় এতে সভপতিত্ব করেন সভাপতি মমতাজ বেগম।

বক্তারা বলেন, দেশে কর্মরত গৃহশ্রমিকরা এখনও শ্রম আইনের স্বীকৃতিও পায়নি। এ অবস্থায় সুরক্ষা ও নীতিকল্পে গৃহশ্রমিকদের শ্রম আইনে অন্তর্ভূক্ত করা ছাড়া কোনো বিকল্প নেই। সম্প্রতি অনুষ্ঠিত আইএলও কনভেনশনে গৃহশ্রমিকদের জন্য 'শোভন কাজ' শীর্ষক আইএলও কনভেনশন ১৮৯ অনুসমর্থনের জন্য বিশ্বের সব সরকারগুলোর প্রতি আহ্বান জানানো হয়। বাংলাদেশ সরকারও আইএলও কনভেনশন ১৮৯ দ্রুত অনুসমর্থন করে গৃহশ্রমিককে শ্রম আইনে অন্তর্ভূক্ত করতে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন প্রতিষ্ঠাতা উপদেষ্টা শ্রমিকনেতা আবুল হোসাইন, উপদেষ্টা মোস্তফা আলমগীর রতন, অ্যাডভোকেট জোবায়দা পারভীন, গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক তপন সাহা, সংগঠনের সহ-সভাপতি সিতারা বেগম, আমেনা বেগম, যুগ্ম সম্পাদক কাজী রেনুয়ারা, মহানগর দক্ষিণের যুগ্ম সম্পাদক চম্পা প্রমুখ।