পাঁচতারকা হোটেলের মাংসের নানা মজাদার রেসিপি জানাচ্ছেন র‌্যাডিসন ব্লু ওয়াডার গার্ডেনের শেফ শেখ আবদুর রশিদ

নবাবি মাটন
উপাদান :বোনলেস মাটন ১০০০ গ্রাম, পেঁয়াজ ৩০০ গ্রাম, আদা পেস্ট ১০০ গ্রাম, কাঁচামরিচ ১৫০ গ্রাম, রসুন পেস্ট ১০০ গ্রাম, দই ১০০ গ্রাম, জাফরান ১ গ্রাম, কাজু বাদাম ২০ গ্রাম, সয়াবিন তেল ১৫০ গ্রাম, গরম মসলা পাউডার ১৫ গ্রাম, জিরা গুঁড়া ১০ গ্রাম, ধনিয়া গুঁড়া ১০ গ্রাম, তেজপাতা ৫ গ্রাম, দারুচিনি টুকরো ১০ গ্রাম, ঘি ৫০ গ্রাম, জায়ফল ৫ গ্রাম, ধনেপাতা ১৫ গ্রাম, গদা মসলা ১০ গ্রাম, চিনি ১০ গ্রাম, নারিকেলের দুধ ১৫০ মিলি, লবণ (স্বাদের জন্য)।
তৈরি প্রক্রিয়া :একটি পাত্র নিন, তেল যোগ করুন এবং এটি গরম করুন। সবুজ এলাচ, দারুচিনি, তেজপাতা এবং গদা যোগ করুন এবং ২ মিনিটের জন্য নাড়ূন। পেঁয়াজ, আদা, রসুন যোগ করুন, পেঁয়াজ নরম না হওয়া পর্যন্ত আরও কয়েক মিনিট রান্না করুন। মাটন, লবণ, জিরা গুঁড়া, ধনে গুঁড়া এবং জাফরান, কাঁচা মরিচের অর্ধেক, কাজুবাদাম এবং দই যোগ করুন। ভালো করে মিশিয়ে রান্না করুন, যতক্ষণ না মাটন টেন্ডার হয়। নারকেল দুধ, গরম মসলা গুঁড়া, বাকি কাঁচামরিচ, চিনি যোগ করুন এবং আরও ২ মিনিট নাড়ুন। ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

আলুবোখারা গরুর মাংস ভুনা
উপাদান :বোনলেস বিফ ১০০০ গ্রাম, পেঁয়াজ ২৫০ গ্রাম, আদা পেস্ট ৭৫ গ্রাম, রসুন পেস্ট ৭৫ গ্রাম, টমেটো ১০০ গ্রাম, আলুবোখারা ১৫০ গ্রাম, দই ১০০ গ্রাম, লাল মরিচের গুঁড়া ২০ গ্রাম, কাজুবাদাম ২০ গ্রাম, সয়াবিন তেল ১৫০ গ্রাম, গরম মসলা পাউডার ১৫ গ্রাম, জিরা গুঁড়া ১০ গ্রাম, ধনিয়া গুঁড়া ১০ গ্রাম, তেজপাতা ২ গ্রাম, সবুজ এলাচি ৫ গ্রাম, দারুচিনি টুকরো ১০ গ্রাম, ঘি ৫০ গ্রাম, জায়ফল ৫ গ্রাম, ধনেপাতা ১৫ গ্রাম, লবণ (স্বাদের জন্য)।
তৈরি প্রক্রিয়া :একটি মিক্সিং বাটিতে দই, রসুন, আদা এবং অন্যান্য সব উপাদান একসঙ্গে ফেটিয়ে নিন। সব প্রলিপ্ত না হওয়া পর্যন্ত এটি গরুর মাংসের কিউবগুলোর সঙ্গে মেশান। অন্ত্র ঢেকে ১ ঘণ্টা ফ্রিজে রাখুন। মাঝারি আঁচে একটি পাত্রে তেল গরম করুন। সবুজ এলাচ, দারুচিনি, তেজপাতা যোগ করুন এবং ২ মিনিটের জন্য নাড়ূুন। পেঁয়াজ যোগ করুন এবং পেঁয়াজ নাড়ূন, যতক্ষণ না এটি নরম হয়ে সোনালি বাদামি হয়ে যায়। মেরিনেট করা গরুর মাংসের কিউব যোগ করুন, যতক্ষণ না তেল বেরিয়ে আসে। এরপর পানি ঢেলে রান্না করুন, যতক্ষণ না গরুর মাংস নরম হয় এবং তেল আবার বেরিয়ে আসে। আলুবোখারা এবং ১ কাপ জল যোগ করুন। ১০-১২ মিনিটের জন্য মাঝারি আঁচে ঢেকে রান্না করুন, যাতে স্বাদগুলো মিশে যেতে পারে। পাত্রটি উন্মোচন করুন এবং উচ্চ তাপ চালু করুন এবং অতিরিক্ত তরল শুকিয়ে নিন। ভাজা পেঁয়াজ ও ধনেপাতা দিয়ে সাজিয়ে নিন। ভাত বা নানের সঙ্গে পরিবেশন করুন।

বিফ চেটিনাদ কারি
উপরকরণ :
বিফ এবং ম্যারিনেট :বোনলেস বিফ ১০০০ গ্রাম, হলুদ গুঁড়া, ৫ গ্রাম, লবণ (স্বাদের জন্য), লেবু। মসলা পেস্ট :কাশ্মীরি মরিচ ৫০ গ্রাম, জিরা সিডস ১০ গ্রাম, ধনিয়া সিডস ১০ গ্রাম, মৌরি সিডস ১০ গ্রাম, কালো গোলমরিচের ভুট্টা ৫ গ্রাম, দারুচিনি টুকরো ১০ গ্রাম, স্টার আনিস ৫ গ্রাম, নারিকেল ১৫০ গ্রাম। কারি :পেঁয়াজ ৩০০ গ্রাম, আদা পেস্ট ১০০ গ্রাম, রসুন পেস্ট ১০০ গ্রাম, দই ১০০ গ্রাম, কাজুবাদাম ২০ গ্রাম, সয়াবিন তেল ১৫০ গ্রাম গরম মসলা পাউডার ১৫ গ্রাম, তেজপাতা ৫ গ্রাম, সবুজ এলাচি ৫ গ্রাম, ধনেপাতা ১৫ গ্রাম, টমেটো ৩০০ গ্রাম, কারি পাতা ৫ গ্রাম, লবণ (স্বাদের জন্য)।
তৈরি প্রক্রিয়া :লেবুর রস, হলুদ এবং লবণ দিয়ে গরুর মাংস ম্যারিনেট করুন। অন্ত্র ঢেকে ১ ঘণ্টা ফ্রিজে রাখুন। মসলার পেস্ট তৈরি করতে সব শুকনো উপকরণ এবং নারকেল ভাজুন। তারপর এটি পিষে এবং প্রয়োজন অনুযায়ী পানি যোগ করুন। একটি পাত্র নিন, তেল দিয়ে গরম করুন। তারপর সরিষা, কারিপাতা এবং পেঁয়াজ দিয়ে নাড়ূন যতক্ষণ না এটি বাদামি রং হয়। তারপর আদা, রসুন দিন এবং কয়েক মিনিট নাড়ুন। পরে ম্যারিনেট করা গরুর মাংস যোগ করুন এবং মসলা পেস্ট প্রস্তুত করুন। তেল বের না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন এবং রান্না করুন। এরপর পানি ঢেলে রান্না করুন যতক্ষণ না গরুর মাংস নরম হয় এবং তেল আবার বেরিয়ে আসে। ভাতের সঙ্গে পরিবেশন করুন।

চিলি লাইম ম্যাঙ্গো চিকেন স্কেওয়ারস
উপাদান :বোনলেস চিকেন ১০০০ গ্রাম, টাটকা আমের পিউরি ১৫০ গ্রাম, আদা পেস্ট ১০০ গ্রাম, সবুজ মরিচ ১৫০ গ্রাম, দই ৫০০ গ্রাম, কাজুবাদাম ১০০ গ্রাম, সরিষা তেল ১৫০ গ্রাম, গরম মসলা পাউডার ১৫ গ্রাম, জিরা গুঁড়া ১০ গ্রাম, ধনিয়া গুঁড়া ১০ গ্রাম, ঘি ৫০ গ্রাম, ধনেপাতা ১৫ গ্রাম, চিনি ৫ গ্রাম, লেবুর রস ১০ গ্রাম, লবণ (স্বাদের জন্য)।
তৈরি প্রক্রিয়া :আদা রসুনের পেস্ট, লেবুর রস, লবণ দিয়ে একটি ম্যারিনেট তৈরি করুন এবং এই সব দিয়ে মুরগির কিউব মেশান। ১০-১৫ মিনিটের জন্য রেখে দিন। দইয়ের সঙ্গে সব উপকরণ যোগ করুন। মসৃণ পেস্টে পরিণত না হওয়া পর্যন্ত এগুলো খুব ভালোভাবে মেশান। তারপর ম্যারিনেট করা মুরগির টুকরোগুলো মিশ্রণে দিন। তাদের ৩০ মিনিটের জন্য রাখুন। ম্যারিনেট করা মুরগির টুকরোগুলো স্ক্যুয়ারে থ্রেড করুন। তান্দুরি ওভেনে ভালো করে সিদ্ধ হওয়া পর্যন্ত ভাজুন। নানের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

টার্কিশ টেপসি কাবাব
উপাদান :৫০০ গ্রাম কিমা করা মাংস, ২ কেজি পেঁয়াজ, ২ কেজি সবুজ মরিচ, ১ কেজি লাল মরিচ, ৩ কেজি টমেটো, ১০০ গ্রাম পার্সলেয়, ১ চা চামচ লবণ, ১ চা চামচ কালো মরিচ, ১ চা চামচ জিরা, ১ চা চামচ কাঁচামরিচ।
সাজসজ্জার জন্য :টমেটো, পেঁয়াজ, গাজর জুলিয়ান, বিট রুট জুলিয়ান, ধনেপাতা, লাল মরিচ, লেবু ওয়েজেস।
তৈরি প্রক্রিয়া :প্রথমে পেঁয়াজ, গোলমরিচ, পার্সলে, টমেটো খুব সুন্দর করে কেটে নিন। কাবাবের জন্য একটি বড় পাত্রে মাংসের কিমা রাখুন। কিমা করা মাংসের সঙ্গে কাটা উপাদানগুলো একসঙ্গে মেশান। মসলা যোগ করুন এবং ভালোভাবে ছাঁচ করুন। বেকিং ট্রেতে ১ সেন্টিমিটার পুরু করে রাখুন। এটি সাজানোর জন্য আলু, গোলমরিচ এবং টমেটো টুকরো টুকরো করে কেটে নিন। তারপর সেগুলো সাজিয়ে মাংস পিষে নিন। একটি পাত্রে পানিতে টমেটোর পেস্ট গলিয়ে কাবাবের ওপর ঢেলে দিন।

তান্দুরি বিফ লক্ষ্মী কাবাব

উপাদান :বোনলেস বিফ ১০০০ গ্রাম, আদা পেস্ট ৭৫ গ্রাম, রসুন পেস্ট ৭৫ গ্রাম, গোলমরিচ ১০ গ্রাম, ঘি ৫০০ গ্রাম, কাশ্মীরি লাল চিলি গুঁড়া ১০ গ্রাম, সরিষার তেল ১৫০ গ্রাম, লেবুর রস ১০ গ্রাম, কাজুবাদাম ১০০ গ্রাম, গরম মসলা পাউডার ১৫ গ্রাম, জিরা গুঁড়া ১০ গ্রাম, ধনিয়া গুঁড়া ১০ গ্রাম, ঘি ৫০ গ্রাম, জায়ফল ৫ গ্রাম, ধনেপাতা ১৫ গ্রাম, মাখন ৫০ গ্রাম, লবণ (স্বাদের জন্য)
তৈরি প্রক্রিয়া :গরুর মাংস চিকন করে কেটে নিন। একটি পাত্রে দইসহ সব উপকরণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। স্লাইস গরুর মাংস যোগ করুন এবং মিশ্রণের সঙ্গে সঠিকভাবে প্রলেপ দিন। এটি ৩০ মিনিটের জন্য চিলারে রাখুন। চিলার থেকে গরুর মাংস বের করার পর স্ক্যুয়ারে থাকা গুলিকে স্ক্যু করে নিন এবং তান্দুরি ওভেনে ১০-১৫ মিনিটের জন্য সঠিকভাবে রান্না করুন। বাটার নানের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।