রোজ রোজ একই রেসিপি কি ভালো লাগে? মাঝে মধ্যে একটু ভিন্ন স্বাদ চাই। এতে একঘেয়েমি কাটে এবং খাবারে রুচি ফিরে আসে। আজ রইল ডিমের সুস্বাদু পাঁচ পদের রেসিপি। প্রোটিনে ভরপুর এই খাবার খেলে সহজে আপনি ক্লান্ত হবেন না। রেসিপি দিয়েছেন মারজানা ইসলাম মেধা

ডিম নুডলসের কিমা চপ
উপকরণ :সিদ্ধ নুডলস ১ কাপ, মুরগির মাংসের কিমা ১ কাপ, চিনি ১ চিমটি, ডিম ১টি, লেবুর রস ১ টেবিল চামচ, আদাবাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১/৪ কাপ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ইচ্ছামতো, লবণ স্বাদ অনুযায়ী, তেল পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি :নুডলস সিদ্ধ করুন। প্যানে তেল দিয়ে আদা বাটা, রসুন বাটা, জিরা গুঁড়া, গরম মসলা, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, লেবুর রস, চিনি ও লবণ দিয়ে কিমা রান্না করুন। নুডলসের ভেতর কিমার পুর ভরে হাত দিয়ে চেপে ফেটানো ডিমে গড়িয়ে ডুবো তেলে ভাজুন। অথবা প্যানের মাঝে মিশ্রণটি গোল করে দিয়ে মাঝে একটি করে ডিম দিয়ে দিন। ভাজা হয়ে খয়েরি রং হলে উঠিয়ে নিন। সস দিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ডিম-নুডলসের কিমা চপ।

ডিম ভর্তা
উপকরণ:ডিম ২টি, শুকনা মরিচ ৪টি, পেঁয়াজ কুচি আধা কাপ, সরিষার তেল ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ।
প্রস্তুত প্রণালি :ডিম সিদ্ধ করে নিন। সামান্য সরিষার তেলে শুকনা মরিচ মচমচে করে ভেজে নিন। ভাজা শুকনা মরিচ লবণ দিয়ে ডলে পেঁয়াজ কুচি মেশান। সরিষার তেল ও ধনেপাতা কুচি মিশিয়ে নিন। এবার সিদ্ধ ডিমের খোসা ছাড়িয়ে হাত দিয়ে চটকে বাকি উপকরণের সঙ্গে মিশিয়ে নিন। ব্যস! তৈরি হয়ে গেল মজাদার ডিম ভর্তা।

কাবাবি ডিম-আলুর চপ
উপকরণ :সিদ্ধ ডিম ৪টি, সিদ্ধ আলু ৩টি, পেঁয়াজ কুঁচি ১/২ কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি ১ টেবিল চামচ, ফেটানোর জন্য ডিম ২টি, ব্রেড ক্রাম্বস অথবা বিস্কুটের গুঁড়া ৩ কাপ, জিরা গুঁড়া ১ চা চামচ, কাবাব মসলা ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, তেল ২ কাপ (ভাজার জন্য), ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি :একটি বাটিতে সিদ্ধ করা আলু নিয়ে সেটা ভালোভাবে মাখিয়ে নরম করে নিতে হবে। আলু ভর্তার মধ্যে একে একে পেঁয়াজ কুচি, আদা বাটা, কাঁচামরিচ কুঁচি, জিরা টালা গুঁড়া, কাবাব মসলা, গোলমরিচ গুঁড়া, ধনেপাতা কুঁচি ও স্বাদমতো লবণ দিয়ে আবারও মাখিয়ে নিতে হবে। সিদ্ধ ডিমগুলো মাঝ বরাবর কেটে নিতে হবে। এবার মাখানো আলুর মধ্যে অর্ধেক ডিম ভরে চপের আকার করে নিতে হবে। এভাবে ৪টি ডিম দিয়ে ৮টি চপ বানিয়ে নিতে পারবেন। অন্য একটি পাত্রে দুটি ডিম ভালোভাবে ফেটিয়ে নিন। ফেটানো ডিমে ১/২ চামচ গোলমরিচ গুঁড়া ও লবণ দিয়ে দিন। এবার চপগুলোকে একে একে ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বস অথবা বিস্কুটের গুঁড়া দিয়ে গড়িয়ে তুলে রাখতে হবে। সব কাবাবি ডিম-আলুর চপ বানানো হয়ে গেলে ডুবো তেলে বাদামি রং করে ভেজে নিন। একটি পাত্রে কিচেন টিস্যু দিয়ে তার ওপর নামিয়ে নিলে বাড়তি তেল শুষে যাবে।

ডিমের কোরমা
উপকরণ :ডিম ৪টি, সয়াবিন তেল ১/৪ কাপ, ঘি ১ টেবিল চামচ, দারুচিনি দুই টুকরা, লবঙ্গ ২টি, তেজপাতা ১টি, এলাচ ৩টি, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজ বাটা ১/২ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, মরিচের গুঁড়া স্বাদমতো, ধনিয়ার গুঁড়া দেড় চা চামচ, তরল দুধ দেড় কাপ, আস্ত কাঁচামরিচ কয়েকটি, লবণ স্বাদমতো, চিনি ১ চা চামচ, পেঁয়াজ বেরেস্তা ১ মুঠো।

প্রস্তুত প্রণালি :ডিম সিদ্ধ করে ছুরি দিয়ে চারদিকে সামান্য একটু চিড়ে নিন। অল্প লবণ মেখে ১ টেবিল চামচ তেলে সামান্য বাদামি করে ভেজে উঠিয়ে নিন। একই প্যানে বাকি তেল ও ঘি দিয়ে লবঙ্গ, তেজপাতা, দারুচিনি ও এলাচ ভাজুন। পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। সব গুঁড়া ও বাটা মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিন। ডিম ও দুধ দিয়ে দিন। স্বাদমতো লবণ ও আস্ত কাঁচামরিচ দিন। নেড়েচেড়ে রান্না করুন। ঝোল ঘন হয়ে এলে চিনি ও পেঁয়াজ বেরেস্তা ছিটিয়ে দিন। ভালো করে নেড়ে নামিয়ে পরিবেশন করুন।

বিষয় : রেসিপি ডিমের রেসিপি

মন্তব্য করুন