বৈচিত্র্যময় আঙ্গিকে বঙ্গবন্ধুর শতাধিক আলোকচিত্র, ছবি, স্মারক প্রভৃতি প্রদর্শনীর মধ্য দিয়ে শুরু হওয়া মাসব্যাপী কর্মসূচির আওতায় ফরিদপুর শহরের জেলা প্রশাসন স্কুল অ্যান্ড কলেজে প্রদর্শনীর পাশাপাশি শিক্ষার্থীদের নিয়ে ছড়া, কবিতা আবৃত্তি ও আলোচনার আয়োজন করা হয়। দিনব্যাপী এ আয়োজনে সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক আলতাফ হোসেনের নির্দেশনায় ভ্রাম্যমাণ ছবির প্রদর্শনীর তৃতীয় এই পর্বে প্রধান অতিথি ছিলেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার। প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক শারমীন সুলতানার সভাপতিত্বে আলোচনায় অংশ নেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) মো. লিটন আলী, জেলা শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী পরিচালক মো. আরিফুজ্জামান, ফরিদপুর সুহৃদের সভাপতি জয়ন্ত ভট্টাচার্য ও সাধারণ সম্পাদক কাজী সবুজ।

অতিথিরা সুহৃদদের হাতে গড়া নান্দনিক বিভিন্ন উপকরণ ও প্রদর্শিত ছবি ঘুরে দেখেন এবং বিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে বঙ্গবন্ধুর কর্মময় ও সৃষ্টিশীল জীবনের ওপর আলোকপাত করে আলাপচারিতায় অংশ নেন। এ সময় প্রথম শ্রেণির শিক্ষার্থী নামিরা কবীর বঙ্গবন্ধুকে নিয়ে ছড়া এবং সৌম্যদীপ চক্রবর্তী ৭ মার্চের ভাষণ শোনায়। পরে কোরাস নামতা ছড়ায় বঙ্গবন্ধুকে উপস্থাপন করে শিশু শিক্ষার্থীরা।

এর আগে গত ৫ আগস্ট শহরের শিশুদের সঙ্গে ছবি প্রদর্শনীর পাশাপাশি বঙ্গবন্ধুকে নিয়ে কর্মশালার আয়োজন করা হয়। ১ আগস্ট ভ্রাম্যমাণ আলোকচিত্র, ছবি, স্মারক প্রদর্শনীর উদ্বোধন করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বিপুল চন্দ্র দাস।
উপদেষ্টা, সুহৃদ সমাবেশ, ফরিদপুর