সাধারণত টি-ব্যাগ ব্যবহারের পর তার জায়গা হয় ময়লার ঝুড়িতে। অথচ চাইলেই ফেলনা ও ব্যবহূত টি-ব্যাগ দিয়ে দারুণ কিছু করা যায়। বিশেষ করে বিভিন্ন ধরনের ঘরোয়া সমস্যার সমাধান করা সম্ভব ফেলনা টি-ব্যাগ দিয়ে।

ফ্রিজের ভেতরে অস্বস্তিকর দুর্গন্ধ? তাহলে কয়েকটি ব্যবহূত টি-ব্যাগ ফ্রিজে রেখে দিন। দেখবেন দুর্গন্ধ দূর হয়ে গেছে।

প্রাকৃতিক মাউথওয়াশ হিসেবে টি-ব্যাগ ব্যবহার করা সম্ভব। গ্রিন টি-ব্যাগ বা পেপারমিন্ট টি-ব্যাগ নিয়ে গরম পানিতে ছেড়ে দিন। তারপর সময় নিয়ে টি-ব্যাগসহ পানিটুকু কক্ষ তাপমাত্রায় ঠান্ডা করুন। ব্যস, তৈরি হয়ে গেল অ্যালকোহলমুক্ত প্রাকৃতিক মাউথওয়াশ; যা সহজেই আপনার মুখের দুর্গন্ধ দূর করে দেবে।
জানালার কাচ, আয়না বা অন্য কোনো ফার্নিচারে থাকা কাচ পরিস্কার করার কথা ভাবছেন? নিশ্চিন্তে ব্যবহূত টি-ব্যাগ তুলে নিন এবং তা দিয়ে কাচ/আয়না মুছুন। একদম নতুনের মতো চকচকে হয়ে যাবে।

ঘরে ইঁদুরের উৎপাত মানেই এটা-ওটা কাটার ভয়! তবে আপনি চাইলে টি-ব্যাগ ব্যবহার করে ইঁদুরের দাঁত থেকে রক্ষা পেতে পারেন। শুকনো, অব্যবহূত টি-ব্যাগ নিয়ে কাবার্ড, ওয়ারড্রোবসহ প্রয়োজনীয় জায়গাগুলোতে রাখুন। তাহলে সেখানে ইঁদুর যাবে না। টি-ব্যাগের ওপর কয়েক ফোঁটা পুদিনা তেল দিতে পারেন, এতে আর মাকড়সা ও পিঁপড়ার আনোগোনা থাকবে না।

পানিতে টি-ব্যাগ রেখে ফুটিয়ে নিন; এরপর সময় নিয়ে ঠান্ডা করুন। এবার সেই পানিতে এক টুকরো সুতি কাপড় চুবিয়ে ঘরে থাকা কাঠের আসবাবপত্র পরিস্কার করুন। সবশেষে একটি সাধারণ কাপড় দিয়ে আসবাবপত্র মুছে নিন। তারপর দেখুন ম্যাজিক!

ব্রণ সমস্যায় ভুগছেন? তাহলে ব্যবহূত টি-ব্যাগ নিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করুন। তারপর টি-ব্যাগ নিয়ে ব্রণের ওপর ধরুন। এভাবে নিয়মিত টি-ব্যাগ ব্যবহার করলে ব্রণ দূর হয়ে যাবে।

চোখের নিচের কালো দাগ থেকে মুক্তি পেতে চাইলে কয়েকটি ব্যবহূত টি-ব্যাগ নিয়ে ২-৩ মিনিট ফ্রিজে রাখুন। তারপর ১০ মিনিট চোখের ওপর রেখে দিন। এতে ধীরে ধীরে চোখের নিচের কালো দাগ দূর হবে এবং চোখে ফোলা ভাব থাকলে তা কমে আসবে।

কখনও ভেবেছেন, ত্বকের যত্নে টি-ব্যাগ ব্যবহার করা সম্ভব কিনা? ব্যবহূত টি-ব্যাগ আর পানি একটি ফ্রাইং প্যানে নিয়ে ১৫ মিনিট ধরে ফুটিয়ে নিন। পানিটুকু সারারাত রেখে দিন, তারপর তাতে বেকিং সোডা যোগ করে পেস্ট তৈরি করুন। এই পেস্ট পুরো মুখে মেখে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন। এতে আপনার ত্বক সতেজ হবে এবং বলিরেখার সমস্যাও দূর হয়ে যাবে। গ্রিন টি পান করলে ত্বকের উপকার হয়, এটা তো সবার জানা। কিন্তু আপনি কি জানেন গ্রিন টি চুলের জন্যও উপকারী? পানিতে ব্যবহূত গ্রিন টি-ব্যাগ নিয়ে ১৫ মিনিট ধরে ফুটিয়ে নিন। এবার সেই পানি সারারাত ওভাবে রেখে দিন। সকালে সেই পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এর ১০ মিনিট পর সাধারণ পানি দিয়ে আবারও চুল ধুয়ে নিন। এতে আপনার চুল হবে উজ্জ্বল, নরম ও সিল্ক্কি!

কাঠের আসবাবে দাগ ও আঁচড় লাগলে টি-ব্যাগ থেকে চা ঘষে দিন। এতে আঁচড় মিলিয়ে যাবে। আসবাব ভালো থাকবে। মেটালের তৈরি বাসনের মরিচা প্রতিরোধ করতে টি-ব্যাগ ব্যবহার করতে পারেন।

জুতার দুর্গন্ধ দূর করতে টি-ব্যাগ ব্যবহার করতে পারেন। দুর্গন্ধ দূর করতে জুতার ভেতরে শুকনো টি-ব্যাগ রেখে দিন। ২-৩ দিন এভাবে রাখার পর দেখবেন জুতা থেকে দুর্গন্ধ বের না হয়ে সুগন্ধ বের হচ্ছে।

বিষয় : টি-ব্যাগ প্রাকৃতিক মাউথওয়াশ

মন্তব্য করুন