গত ১৫ আগস্ট স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ করল ভারত। এ উপলক্ষে কারাবন্দি লেখক ও ভিন্ন মতাবলম্বী বুদ্ধিজীবীদের মুক্তি দেওয়ার আহ্বান জানিয়ে চিঠি লিখেছেন বিশ্বের শতাধিক খ্যাতনামা লেখক-সাহিত্যিক।
পেন আমেরিকা ও পেন ইন্টারন্যাশনালের উদ্যোগে ১০২ জন বিশিষ্ট লেখক ও শিল্পী ওই চিঠিতে স্বাক্ষর করেছেন। গত ১৪ আগস্ট চলতি বছরের জুলাই থেকে ভারতের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করা ধ্রুপদী মুর্মু বরাবর ওই চিঠি পাঠানো হয়।
চিঠিতে বলা হয়, 'ভারতে মানবাধিকার পরিস্থিতির দ্রুত অবনতি হচ্ছে। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর সাম্প্রতিক বছরগুলোতে নিরবচ্ছিন্নভাবে মুক্তমত প্রকাশের জন্য অগণিত মানুষ হুমকির মুখে পড়েছেন। আমরা আপনাকে ভারতের স্বাধীনতার চেতনায় মুক্ত অভিব্যক্তি প্রচার ও রক্ষা করার জন্য গণতান্ত্রিক আদর্শকে সমর্থন করার জন্য অনুরোধ করছি। আরও অনুরোধ করছি অন্তর্ভুক্তিমূলক, ধর্মনিরপেক্ষ, বহুজাতিগত ও বহুধর্মীয় অবস্থানকে ঊর্ধ্বে তুলে ধরে গণতান্ত্রিক দেশ হিসেবে ভারতের খ্যাতি ফিরিয়ে আনার জন্য, যেখানে লেখকরা বিরোধিতা বা সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি প্রকাশ করতে পারেন, যেখানে আটকে রাখা, তদন্ত, শারীরিক আক্রমণ বা প্রতিশোধের হুমকি থাকবে না।'

বিষয় : চিঠি

মন্তব্য করুন