ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

কোন গোলাপ কীসের প্রতীক, রোজ ডে’র মাধ্যমে ‘ভালোবাসা’ সপ্তাহ শুরু

কোন গোলাপ কীসের প্রতীক, রোজ ডে’র মাধ্যমে ‘ভালোবাসা’ সপ্তাহ শুরু

প্রতীকী ছবি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ | ১৫:৫০ | আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ | ১৬:১০

আজ বুধবার ৭ ফেব্রুয়ারি। প্রতিবছর দিনটি রোড ডে হিসেবে পালন করেন প্রেমিক-প্রেমিকারা। এদিন থেকেই শুরু হয় প্রেমের সপ্তাহ। শেষ হয় ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসের মাধ্যমে। পাশ্চাত্য দেশগুলি থেকে এই দিবস ও সপ্তাহ ক্রমশ বাংলাদেশের তরুণ-তরুণীদের মধ্যেও ছড়িয়ে যাচ্ছে। 

এক সপ্তাহের প্রতিটি দিনের আলাদা আলাদা নাম রয়েছে। ৭ তারিখ যেমন রোজ ডে। এইদিন হলো প্রিয় মানুষটিকে গোলাপ দেওয়ার দিন। সকলই ফুল পছন্দ করেন। প্রিয়জনদের ফুল দিয়ে আমরা হৃদয়ে লুকিয়ে থাকা ভালোবাসা প্রকাশ করি। এতে গোলাপের ভূমিকা অনন্য।

ভালোবাসা দিবসে কোন দিনের কী অর্থ

রোজ ডে (Rose Day) ৭ ফেব্রুয়ারি পালিত হয়। এবার দিনটি পড়েছে বুধবার। এ দিনে প্রেমিক-প্রেমিকারা পরস্পরকে লাল গোলাপ ফুল উপহার দেন।

প্রোপ্রোজ ডে (Propose Day) ৮ ফেব্রুয়ারি পালিত হয়। এবার এটি পড়েছে বৃহস্পতিবার। এ দিনে প্রেমিক-প্রেমিকারা পরস্পরকে প্রেমের প্রস্তাব দেন। 

চকোলেট ডে (Chocolate Day) ৯ ফেব্রুয়ারি পালিত হয়। এবার শুক্রবার পড়েছে দিনটি। এই দিন জুটিরা একে অন্যকে চকোলেট দিয়ে খুশি করেন। 

টেডি ডে (Teddy Day) হিসেবে পালিত হয় ১০ ফেব্রুয়ারি। এবার দিনটি পড়েছে শনিবার। এদিন প্রেমিক-প্রেমিকারা পরস্পরকে টেডি বিয়ার উপহার দিয়ে থাকেন।

প্রোমিস ডে (Promise Day) পালিত হয় ১১ ফেব্রুয়ারি হিসেবে। এবার দিনটি পড়েছে রোববার। দিনটিতে প্রেমিক-প্রেমিকারা পরস্পরকে ভালোবাসা দেওয়ার প্রতিশ্রুতি দেন।

১২ ফেব্রুয়ারি প্রতিবছরই পালিত হয় হাগ ডে (Hug Day) হিসেবে। দিনটি সোমবারে পড়েছে। এই দিনে প্রেমিক-প্রেমিকারা পরস্পরকে আলিঙ্গনের মাধ্যমে প্রীতি জানান। 

কিস ডে (Kiss Day) পালিত হয় ১৩ ফেব্রুয়ারি। এই বছর দিনটি পড়েছে মঙ্গলবার। 
আর ১৪ ফেব্রুয়ারি পালিত হবে ভ্যালেন্টাইন’স ডে। এই দিনটিতে একান্তে ভালোবাসা অনুভব করেন প্রেমিক-প্রেমিকারা।

একেক রঙের গোলাপ আবার একেক ধরনের অনুভূতি প্রকাশ করে। 

সাদা গোলাপ

সাদা মানেই পবিত্রতার এক রূপ। অনেক দেশে বিয়ের সময় কনের হাতে রাখা হয় সাদা গোলাপ। কারণ এই ফুলকে মনে করা হয় নতুনের প্রতীক। এটি কারও অনুপস্থিতিতে তাকে অনুভব করাও বোঝায়। তাই প্রিয় মানুষটিকে মনে পড়লে আর এ মুহূর্তে তার কাছে যাওয়ার সুযোগ না থাকলে তার ঠিকানায় পাঠিয়ে দিতে পারেন একগুচ্ছ সাদা গোলাপ।

কমলা গোলাপ

হৃদয়ের আবেগ, উৎসাহ, উদ্দীপনা বোঝাতে কমলা গোলাপ ব্যবহার করা হয়। নিজের সঙ্গী কিংবা মনের মানুষকে কোনো বিষয়ে সমর্থন দেওয়ার জন্য এই গোলাপ উপহার দিতে পারেন। কমলা রঙের গোলাপ উপহার দেওয়ার অর্থ হলো- আপনি তার সঙ্গী হয়ে আছেন। এতে সে স্বপ্ন জয়ের পথে আরও দৃঢ় পায়ে এগিয়ে যেতে পারবেন।

হলুদ গোলাপ

গোলাপ মানেই সুন্দর। হলুদ রঙের গোলাপ আসলে কীসের প্রতীক? এটি আসলে প্রেমেরও আগের ধাপ, অর্থাৎ বন্ধুত্বের প্রতীক। হৃদয়ে আনন্দ উপচে পড়লে একগুচ্ছ হলুদ গোলাপ দিতে পারেন বন্ধুকে। আবার কারও আরোগ্য কামনা জন্যও এই গোলাপ উপহার দিতে পারেন। কারণ এটি সুস্থতারও প্রতীক।

গোলাপি গোলাপ

প্রেমের ভাষা যে কেবল লাল গোলাপই তুলে ধরে, তা নয়। গোলাপি রঙের গোলাপও এক্ষেত্রে কম যায় না। মনের ভাষা মুখে বলতে না পারলে প্রিয় মানুষটির হাতে তুলে দিন একগুচ্ছ গোলাপি রঙের গোলাপ। এটি কৃতজ্ঞতা, স্বীকৃতি, ভালোবাসার প্রতীক। আবার প্রিয় বন্ধুর প্রতি কৃতজ্ঞতা প্রকাশের গোলাপি রঙের গোলাপ দিতে পারেন।

লাল গোলাপ

লাল গোলাপ কীসের প্রতীক সেকথা আর আলাদা করে বলতে হবে না নিশ্চয়ই? অসংখ্য কবির লেখা কবিতায়, গীতিকারের লেখা গানে, লেখকের লেখা গল্প কিংবা উপন্যাসে প্রেমের প্রতীক হিসেবে এসেছে লাল গোলাপের কথা। এই গোলাপ ভালোবাসা, মুগ্ধতা, বিশ্বস্ততা, সৌন্দর্যের প্রতীক। প্রেম নিবেদনের ক্ষেত্রে লাল গোলাপের আবেদন কখনো পুরোনো হবে না

আরও পড়ুন

×