সঞ্চয় ভবিষ্যৎ নিরাপত্তার ভিত্তি 

নওফেল আনোয়ার, হেড অব মার্কেটিং অ্যান্ড প্রোডাক্ট, মেটলাইফ বাংলাদেশ

মানুষের জীবন সব সময়ই অনিশ্চিত। হুট করে আসা অসুস্থতা, কোনো ধরনের দুর্ঘটনা বা অনাকাঙ্ক্ষিত যে কোনো প্রকার দুর্যোগে মানুষ খুব দুর্বল অবস্থানে থাকে। তাই বিয়ের পর পরই এসব ঝুঁকি কমিয়ে আনতে যথার্থ পরিকল্পনা করা প্রয়োজন। দু'জন মানুষের আর্থিক ঝুঁকি ও নিরাপত্তা নিয়ে বিশেষভাবে পরিকল্পনা করা উচিত। দুর্ঘটনা, অসুস্থতা বা দুর্যোগ মোকাবিলা করতে পারবে এমন পরিকল্পনা আগেই করতে পারলে অনেক সময় বিপদ বহুলাংশে কমিয়ে আনা সম্ভব।

এর পাশাপাশি পরিবারে শিশুসন্তানের আগমন ঘটার সঙ্গে তার সঙ্গে সম্পর্কিত খরচ বেড়ে যায়। খরচের সঙ্গে তাল মিলিয়ে আয় সেভাবে না-ও বাড়তে পারে। তাই শিশুটির আগমনের সঙ্গে সঙ্গেই তার পড়াশোনা, স্বাস্থ্যসহ পুরো ভবিষ্যৎ নিয়ে পরিকল্পনা করা প্রয়োজন। বিশেষ করে যেসব পরিবারে একজন মাত্র কর্মক্ষম ব্যক্তি আছেন, তাঁদের জন্য এই পরিকল্পনা করা আরও প্রয়োজন।

একজন সঞ্চয়ী মানুষ জীবনের বহু প্রতিকূলতাকে পাশ কাটিয়ে ভবিষ্যৎ জীবনকে সমৃদ্ধ করার জন্য চেষ্টা করে থাকেন। আকস্মিক কোনো আর্থিক বিপর্যয় নেমে এলেও তিনি তা যথাযথভাবে সামাল দিতে পারেন। তিনি নিজের পাশাপাশি পরিবারের ভবিষ্যতের কথাও চিন্তা করেন। অনেক ক্ষেত্রে দেখা যায়, যথার্থ পরিকল্পনার অভাবে পরিবারের বেঁচে থাকা মানুষটির জীবনই দুর্বিষহ হয়ে গেছে। এ রকম পরিস্থিতিতে বাচ্চাদের শিক্ষাজীবনও বিনষ্ট হতে পারে।

২০২২ সালের হিসাব অনুযায়ী বাংলাদেশের নাগরিকদের গড় আয়ু প্রায় ৭৩ বছর। এর মধ্য থেকে পেশাদারি ব্যস্ততার শুরু ও অবসরের পরের সময় বাদ দিলে মানুষ উপার্জন এবং সঞ্চয়ের জন্য সময় পায় মাত্র ৩০ থেকে ৩৫ বছর। আর নানা রকম ঝুঁকি ও সংকটের ঘটনা এই সময়েই ঘটে। একমাত্র সঠিক পরিকল্পনাই পারে এসব আর্থিক ঝুঁকির পরিমাণ ও মাত্রা কমিয়ে আনতে। তবে এটা বলা যায়, বিয়ের পর পরই পরিবারের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে যথার্থ পরিকল্পনা করা গেলে তা সুফল বয়ে আনবে।

বিয়ের পর পরই জীবন বীমার পরিকল্পনা করে ফেলতে পারলে ভবিষ্যৎ জীবনের জন্য অনেক দিক থেকে নিশ্চিন্ত থাকা যায়। এর ওপর অনাকাঙ্ক্ষিত অসুস্থতা, দুর্ঘটনাজনিত আঘাত বা হাসপাতালে চিকিৎসাসেবা নেওয়ার ক্ষেত্রে খুব একটা বেগ পেতে হয় না। এতে করে স্বাস্থ্যসেবা গ্রহণ ও অসুস্থতার সময় আর্থিক নিরাপত্তার বিষয়ে পারিবারিক দায়িত্ব পালন করা অনেক সহজ হয়ে যায়। বিয়ের পর পরই জীবন বীমা নেওয়ার পরিকল্পনা করা তাই তরুণ প্রজন্মের জন্য সুবিবেচনার পরিচায়ক হতে পারে।

সঞ্চয়ের প্রবণতা ভবিষ্যতের ঝুঁকি মোকাবিলা করার ক্ষেত্রে আপনাকে সাহস দেবে; আর আর্থিক নিরাপত্তার নিশ্চয়তা দেবে ভরসা। এর ওপর যদি বীমা করা অর্থ আপনার বিনিয়োগ হিসেবে বিবেচিত হয়, তাহলে তো আরও ভালো। কারণ, আপনি অসুস্থতার ক্ষেত্রে আর্থিক নিরাপত্তার পাশাপাশি একটি নির্দিষ্ট সময় পর আপনার জমানো অর্থ ফেরত পাচ্ছেন। এর সঙ্গে থাকছে যৌথ জীবন বীমার নানা পলিসি। অনেকে চাকরির সুবাদে অফিসের সব কর্মীর যৌথ জীবন বীমা করান। এতে অসুস্থতা বা দুর্ঘটনার ক্ষেত্রে ওই কর্মীর পরিবার সুফল ভোগ করে। হঠাৎ ওই কর্মীর মৃত্যু হলে বা দুর্ঘটনায় কাজ করার সক্ষমতা হারালেও পরিবারটিকে পথে বসতে হয় না।

তাই বলা যায়, সঞ্চয় ও বিনিয়োগের এই টাকা আপনার ভবিষ্যৎ নিরাপদ করার জন্যই কাজে লাগছে। সঞ্চয় করাটা সব বয়সী মানুষের জন্যই গুরুত্বপূর্ণ। আর সেই সঞ্চয় যদি বিয়ের পর পরই নতুন জীবন শুরু করার সময় করা হয়, তাহলে আপনি বাকিদের চেয়ে অনেকখানি এগিয়ে থাকতে পারবেন। আমাদের সবাইকেই আসলে সঞ্চয় ও ভবিষ্যতের বিনিয়োগের বিষয়ে কৌশলী হতে হবে। বিয়ের পরিকল্পনা করার পাশাপাশি চিন্তা করতে হবে- কীভাবে অনাকাঙ্ক্ষিত দুর্ভোগের সময় আর্থিক নিরাপত্তা নিশ্চিত করা যায়। তবেই অপ্রত্যাশিত দুর্ঘটনা থেকে ঝুঁকিমুক্ত হয়ে আমাদের জীবন হয়ে উঠবে আরও বেশি নির্ভার।

'মেডিস্পা বাই মুসরাত'-এ সৌন্দর্য সেবা

'আপনার ভেতরের সৌন্দর্য জাগাতে মেডিস্পা বাই মুসরাত' স্লোগান নিয়ে বর্ণাঢ্য আয়োজনে শুরু হয়েছে 'মেডিস্পা বাই মুসরাত'। প্রতিষ্ঠানের কর্ণধার মুসরাত হাসান বলেন, 'আমরা একই ছাদের নিচে স্কিন, হেয়ার, বডি এবং লেজার কসমেটিকস সার্ভিস দিচ্ছি। গ্রাহকদের কথা মাথায় রেখে আমরা আমাদের প্রথম প্রতিষ্ঠান মিরপুরে শুরু করেছি। কারণ, মিরপুরের বৃহত্তর জনগোষ্ঠী একই ছাদের নিচে যেন সৌন্দর্যের সব সেবার (স্কিন, হেয়ার, বডি এবং লেজার কসমেটিকসের সব) বেস্ট কোয়ালিটি সার্ভিস পায়, সে জন্যই এই উদ্যোগ।'

'মেডিস্পা বাই মুসরাত'-এ গ্রাহকরা আন্তর্জাতিক মানের জনপ্রিয় ট্রিটমেন্টগুলো পাবেন। যেমন- মেডি হাইড্রাফেসিয়াল ট্রিটমেন্ট, কসমেটিকস, সব ধরনের স্কিন ট্রিটমেন্ট, বডি ফেস পিলিং ট্রিটমেন্ট, পার্মানেন্ট লেজার হেয়ার রিডাকশন ট্রিটমেন্ট, হোয়াইটিনিং ইনজেকশন ট্রিটমেন্ট, অক্সিজেন লিপ্ট ট্রিটমেন্ট এবং আমাদের কিছু সিগনেচার প্রোডাক্ট পাবেন। সিগনেচার প্রোডাক্টগুলো 'মেডিস্পা বাই মুসরাত'-এর নিজস্ব বিউটি এক্সপার্টের নিজস্ব উদ্ভাবন, যা সার্বিকভাবে নিরাপদ। এ ছাড়া আমরা ফিলিপাইন, মালয়েশিয়া, থাইল্যান্ড, কোরিয়া থেকে মানসম্মত বিউটি প্রোডাক্ট ইমপোর্ট করে কাজ করি। কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই গ্রাহকরা ফলাফল পাবেন। এই সার্ভিসগুলো ছাড়াও 'মেডিস্পা বাই মুসরাত'-এ পাবেন ব্রাইডাল এবং পার্টি মেকআপ, যা কিনা হবে ব্র্যান্ডের ইমপোর্ট করা মেকআপ আইটেম দিয়ে। এক কথায় 'মেডিস্পা বাই মুসরাত'-এ গ্রাহকরা সব ধরনের আধুনিক সার্ভিস পাবেন, যা কিনা আপনার সৌন্দর্যকে নিয়ে যাবে অন্য মাত্রায়। যোগাযোগ:  Facebook Page- facebook.com/medispa.mosrat

সুহৃদে শীতের হুডি

শীত ঋতুকে সামনে রেখে ফ্যাশনশপ সুহৃদ বেশ কিছু স্টাইলের পলো শার্ট এবং ফুল স্লিভ টি শার্টে দিয়েছে ৫০ শতাংশ ছাড়। এই শীতে আরামদায়ক আউট ফিট হিসেবে সুহৃদ বেশ কিছু মোটিফের হুডি বাজারে এনেছে। অনলাইনে অর্ডার করতে বা বিস্তারিত জানতে হটলাইন: ০১৭১৬ ০৬১৫১০। ফেসবুকে পাওয়া যাবে- facebook https://www.facebook.com/shuhrid.bd এখানে। 

'আর্ট'-এর ব্লেজার

শীতে ফ্যাশন সচেতনদের জন্য এক্সক্লুসিভ ডিজাইনের ব্লেজার এনেছে আর্ট। আর্টের ব্লেজারগুলোতে ফুটে উঠেছে বর্তমান ট্র্যাডিশন। ব্লেজারগুলোর অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে মার্জিত কালার কম্বিনেশন। ব্লেজারের ডিজাইনে আনা হয়েছে বৈচিত্র্য। যে কোনো পরিবেশে এবং পার্টির জন্য মানানসই ব্লেজার। আর্টের শীত ঋতুতে নতুন ডিজাইন ও নতুন কালেকশনে রয়েছে হুডি, জ্যাকেট, ব্লেজার, ফুল হাতা শার্ট, টি-শার্ট, পলো শার্ট, গ্যাবার্ডিন প্যান্ট, ডেনিম জ্যাকেট ও পাঞ্জাবি। যোগাযোগ: মোহাম্মদপুর জাপান গার্ডেন সিটির বিপরীতে।

বিস্তারিত জানতে হটলাইন : ০১৭৯২০০০০০০; Facebook : https://www.facebook.com/artbd