চোখের নন্দন বাড়াতে আইশ্যাডো খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই শ্যাডো দিয়ে চোখ সাজানো ছাড়াও বহুবিধ কাজ করা যায়। লিখেছেন আল আমীন
কোনো অনুষ্ঠানে বা অফিসে যাওয়ার আগে আলাদা আলাদা ড্রেস স্টাইল এবং সেই অনুযায়ী মেকআপ নিতে হয়। আর মেকআপের জন্য প্রয়োজন বিভিন্ন ধরনের কিট। এসব মেকআপ কিট বা অনুষঙ্গের অন্যতম হলো আইশ্যাডো। সময় ও অর্থ বাঁচাতে আইশ্যাডো প্যালেট দিয়েই অনেক কাজ সেরে নেওয়া যায়। অবাক হওয়ার কিছু নেই। ধরুন, আপনাকে এখনই মেকআপ নিতে হবে। কিন্তু হাতের কাছে প্রয়োজনীয় সবকিছু নেই। আছে শুধু আইশ্যাডো প্যালেট আর অল্প কিছু অনুষঙ্গ। অথবা ধরা যাক, আই ভ্রু ডিজাইনের পেন্সিল হাতের কাছে নেই, আইলাইনার নেই কিংবা চিকবোন কন্টুরিং করার উপায়ও খুঁজে পাচ্ছেন না। এমন সময় কপালে দুশ্চিন্তার ভাঁজ না ফেলে আইশ্যাডো প্যালেটের বিভিন্ন শেড দিয়েই এসব কাজ সেরে নিতে পারেন।

ব্লাশে সহজ সমাধান : ব্লাশের কাজে আইশ্যাডো ব্যবহার করতে পারেন খুব সহজেই। এতে আপনার টাকাও বেঁচে যাবে। আইশ্যাডো প্যালেটে এমন কিছু শেড থাকে, যেগুলো আপনার ব্লাশের কাজেও ব্যবহার করতে পারেন। ব্লাশ করার জন্য পছন্দসই শেড বেছে নিন। আলতো করে গালে ব্যবহার করুন।

গ্লিটার নেইলপলিশ :ক্লিয়ার নেইলপলিশ আছে আপনার; কিন্তু গ্লিটার নেইলপলিশ শেষ। অথবা কেনার জন্য হাতে টাকা নেই। চিন্তা না করে হাতের কাছে থাকা আইশ্যাডো প্যালেট দিয়ে কাজ সেরে ফেলুন। আইশ্যাডো প্যালেট থেকে পছন্দের রঙের গ্লিটার শেড তুলে নিয়ে ক্লিয়ার নেইলপলিশে মিশিয়ে ব্যবহার করুন।
আইলাইনার হিসেবে :আপনার হাতে হয়তো এক রঙের আইলাইনার আছে। কিন্তু আপনি প্রায়ই রংবেরঙের আইলাইনার ব্যবহার করতে চান। এমন হলে বাড়তি টাকা খরচ না করে শ্যাডো প্যালেটের সঠিক ব্যবহার করুন। বিভিন্ন রঙের শ্যাডো ব্যবহার করে কাজ সেরে নিন। দেখতে কিন্তু দারুণ লাগবে।

চিকবোন কন্টুর করতে :আইশ্যাডো প্যালেটে চিকবোন কন্টুর করার উপযোগী কিছু শেড থাকে। এর মধ্যে ম্যাট ব্রাউন অন্যতম। কোনাচে ফাঁপানো ব্রাশ দিয়ে চিকবোনের ঠিক নিচে বুলিয়ে নিতে পারেন ম্যাট ব্রাউন শেডটি।

হাইলাইটারের কাজে :মেকআপ করার ক্ষেত্রে হাইলাইটারের কাজ চালিয়ে নিতে পারেন আইশ্যাডো প্যালেট দিয়েই। পছন্দসই আইশ্যাডোর শেড নিয়ে মুখের হাই পয়েন্টগুলোতে (চিকবোন, কপাল, ভ্রুর হাড়, নাকের ওপরে, ওপরের ঠোঁটের খাঁজে ও চিবুকে) বুলিয়ে নিতে পারেন।

মাসকারা মিলিয়ে :চেহারায় উজ্জ্বল ভাব আনতে চাইলে উজ্জ্বল রঙের আইশ্যাডোর সঙ্গে একদম বিপরীত টোনের মাসকারা ব্যবহার করতে পারেন। যেমন ফুশিয়া আইশ্যাডোর সঙ্গে মিন্ট গ্রিন মাসকারা। খেয়াল রাখুন শেডগুলো যেন আপনার পোশাকের সঙ্গে মানানসই হয়। আইশ্যাডোর রঙের সঙ্গে মাসকারার রং যে খুব বেশি কন্ট্রাস্ট না হয়ে যায়, সেটাও খেয়াল রাখতে হবে। কারণ কন্ট্রাস্ট বেশি হয়ে গেলে হিতে বিপরীত হতে পারে। অর্থাৎ দেখতে ভালো লাগবে না।

ভ্রুর আকর্ষণ বাড়াতে :ভ্রুতে ব্যবহারের জন্য আলাদা আলাদা কিট কেনার কী দরকার! আইশ্যাডো প্যালেটে থাকা বিভিন্ন শেড দিয়ে মনমতো সাজিয়ে নিতে পারেন আপনার ভ্রু। আইশ্যাডো প্যালেটে থাকা পছন্দের রং মিলিয়ে ভ্রুতে ব্যবহার করলে আরও ন্যাচারাল দেখাবে। া
সূত্র :বি বিউটিফুল, স্যালুর ডটকম

বিষয় : আইশ্যাডো চোখ সাজানো ব্লাশ

মন্তব্য করুন