আসছে পহেলা ফাল্কগ্দুন ও ভালোবাসা দিবস। এই বিশেষ দিনে বিশেষ খাবার তৈরি করে প্রিয়জনকে চমকে দিতে পারেন। মজাদার কেক ও কুকিজ রেসিপি দিয়েছেন নাজিয়া ফারহানা

টার্ট

শর্টকার্ট পেস্ট্রির উপকরণ : ময়দা ১৫০ গ্রাম, বেকিং পাউডার ১ চিমটি, ক্যাস্টর সুগার ১২০ গ্রাম, লবণ ১ চিমটি, ডিম ৬০ গ্রাম, বাটার ১০০ গ্রাম ও টার্ট মোল্ড ১০ ইঞ্চি।

চ্যান্টলি ক্রিমের উপকরণ :ফ্রেশ ক্রিম ২০০ গ্রাম, আইসিং সুগার ৫০ গ্রাম, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, ফলের টুকরা (আম, স্ট্রবেরি, আঙ্গুর, প্লাম ইত্যাদি ইচ্ছানুযায়ী)।

প্রস্তুত প্রণালি :(বেকিং টেম্পারেচার ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড ফ্যান ওভেন, ২০০ ডিগ্রি টপ বা বটম হিট) ময়দা, বেকিং পাউডার ও লবণ চেলে নিন। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ইলেকট্রিক বিটারে ফেটিয়ে নিন। এবার বলের আকারে গড়ুন। অ্যালুমিনিয়াম ফয়েলে দু-তিনবার মুড়ে ১ ঘণ্টা মতো ফ্রিজে রাখুন। এবার ফ্রিজ থেকে বের করে টার্ট টিনে সেট করে রাখুন। একটা কাঁটা চামচ দিয়ে মিশ্রণের তালটিতে কয়েকটা ছিদ্র করে নিন। ওভেনের লোয়ার পার্টে টার্টটিকে ১৫ মিনিট বেক করুন। অথবা খেয়াল রাখবেন যাতে টার্টটি সোনালি রঙের হয়। ক্রিম ফেটিয়ে নিন এবং এতে চিনি ও ভ্যানিলা এসেন্স মেশান। টার্ট ঠান্ডা হয়ে গেলে চামচ দিয়ে ক্রিমের মিশ্রণটি টার্টে রাখুন এবং ওপরে কাস্টারড দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

হার্ট কুকিজ

উপকরণ : ময়দা ৩ কাপ, মাখন (গলানো) ১ কাপ, চিনি ১ কাপ, ডিম ২টি, লবণ স্বাদমতো, বেকিং সোডা আধা চা চামচ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, কাজু ও পেস্তা বাদাম কুচি কুচি করা।

প্রস্তুত প্রণালি :প্রথমে ময়দা চেলে তার সঙ্গে পরিমাণমতো লবণ মিশিয়ে নিন। ময়দার সঙ্গে গলানো মাখন ও চিনি মিশিয়ে নিন। মিশ্রণে ভ্যানিলা এসেন্স দিন। ময়দা মিহি করে মেখে দু'ভাগে ভাগ করুন। পাতলা কাপড় দিয়ে জড়িয়ে সেটি ১ ঘণ্টা ফ্রিজে রাখুন। ১ ঘণ্টা পর মাখা ময়দা থেকে ফ্রিজ থেকে বের করে ছোট ছোট লেচি কেটে প্রায় ১ সেমি পুরু করে বেলে নিন। পছন্দমতো আকারের কুকি কাটার দিয়ে কেটে কুকির আকার দিন। চাইলে হাত দিয়েও শেপ করে নিতে পারেন। কাজু বাদাম, পেস্তার কুচি কুকিগুলোর ওপর সাজিয়ে দিন।

চকো পপস

উপকরণ :কেক ৩ কাপ, চকলেট ১ কাপ, সুগার বল ও চকলেট চিপস সাজানোর জন্য।

প্রস্তুত প্রণালি :চকলেটটা মাইক্রোওয়েভ ওভেনে গরম করে নিন। বের করে নেড়ে নিন যাতে গলে তরল হয়ে যায়। দরকার হলে আরও কয়েক সেকেন্ড গরম করে নিন। স্পঞ্জ কেকের টুকরাগুলোকে ভেঙে গুঁড়া গুঁড়া করে নিন। ছোট ছোট গোল কেক পপ গড়ে নিন এগুলো থেকে। গলানো চকলেটে ডুবিয়ে নিন। এবার এই কেক পপ ডুবিয়ে নিন চকলেটে। ওপরে সুগার বল ছিটিয়ে পরিবেশন করতে হবে।