ঢাকা বুধবার, ০৬ ডিসেম্বর ২০২৩

ফিশ ব্যাটার ফ্রাই

ফিশ ব্যাটার ফ্রাই

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ০৯:২২ | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ০৯:২২

প্রকৃতিতে এখন শরৎকাল চলছে। ভ্যাবসা গরমের পাশাপাশি মাঝে মধ্যেই হচ্ছে ঝরঝর বৃষ্টি। বৃষ্টির সময় বিকালে বা সন্ধ্যায় চায়ের সঙ্গে ‘টা’ থাকলে মন্দ হয় না। সময়ও লাগবে অল্প, অথচ খেতেও হবে সুস্বাদু এমন ফিশ ফ্রাইয়ের রেসিপি বানালে মন্দ হয় না। সেক্ষেত্রে কাটা ছাড়া যেকোন মাছের ফিলে থাকলে অল্প সময় খরচ করেই বানিয়ে ফেলতে পারবেন ফিশ ব্যাটার ফ্রাই। 

উপকরণভেটকি বা কাটাছাড়া মাছের ফিলে ১০টি, তেল পরিমাণ মতো, লেবুর রস তিন-চার টেবিল চামচ, গোলমরিচ গুঁড়ো স্বাদ অনুযায়ী, আদাবাটা আধ টেবিল চামচ, পার্সলে কুচি ২ টেবিল চামচ, রসুন বাটা ১টেবিল চামচ, লবণ স্বাদমতো, খাবার সোডা খুব অল্প, বেকিং পাউডার আধ চা চামচ, ময়দা আধ কাপ, কর্নফ্লাওয়া ১ কাপ, লেবুর খোসা এক চা চামচ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, পানি পরিমাণ মতো, মাখন ২ টেবিল চামচ

প্রস্তুত প্রণালি: মাছের ফিলে ভালো করে ধুয়ে, শুকনো করে মুছে নিন। এ বার মাছের গায়ে লবণ, গোলমরিচ, পার্সলে কুচি, আদা বাটা, রসুন বাটা, মরিচ বাটা, লেবুর রস ও খোসা মাখিয়ে রেখে দিন। এ বার আধ ঘণ্টা মাছের ফিলে ম্যারিনেট অবস্থায় থাকতে দিন। এই ফাঁকে বানিয়ে রাখুন ব্যাটার। একটি পাত্রে কর্নফ্লাওয়ার, ময়দা, খাবার সোডা, বেকিং পাউডার, লবণ, গোলমরিচ গুঁড়ো আর মাখন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এ বার মিশ্রণে ঠান্ডা পানিতে দিয়ে ঘন মিশ্রণ বানিয়ে নিন। এ বার ওই ব্যাটারে ম্যারিনেশন করা মাছের টুকরোগুলি ডুবিয়ে মাছের গায়ে একটা কোটিং তৈরি করে নিন। এ বার ছাঁকা তেলে ভেজে নিন। চা-কফির সঙ্গে গরম গরম পরিবেশন করুন ফিশ ব্যাটার ফ্রাই। 

আরও পড়ুন