খাবার

ঈদে কাচ্চি বিরিয়ানি

প্রকাশ: ০১ জুন ২০১৯      

অনলাইন ডেস্ক

ঈদের দিন আলাদাভাবে পোলাও মাংস ছাড়াও অনেকে বিরিয়ানি খেতে পছন্দ করেন। বিরিয়ানি অনেকভাবেই রান্না করা যায়। ঈদের দিন তৈরি করতে পারেন মজাদার কাচ্চি বিরিয়ানি। 

উপকরণ : খাসির মাংস ২ কেজি, পোলাওয়ের চাল ১ কেজি, ঘি দেড় কাপ, আলু ৫০০ গ্রাম, কাটা পেঁয়াজ ২ কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরার গুঁড়া ১ টেবিল চামচ, মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, টক দই দেড় কাপ, জয়ফল গুঁড়া ১ চামচ, জয়ত্রি গুঁড়া আধা চামচ, ভাঙা এলাচ ১ চা চামচ, গোলমরিচ কয়েকটা, আলু বোখারা কয়েকটা, কিসমিস ৬ টা, কেওড়া ৪ থেকে ৫ চামচ, লবণ স্বাদমতো, সামান্য হলুদের গুঁড়া

প্রস্তুত প্রণালি : মাংস ভালভাবে পরিষ্কার করে পানি ঝরিয়ে নিন্। একটু লবণ মাখিয়ে মাংসটা আধ ঘণ্টা রেখে দিন। এবার আবারও মাংসটা ধুয়ে পানি ঝরিয়ে নিন। মংসটা আলাদাভাবে রেখে দিন। 

একটা বড় কড়াইয়ে ঘি দিয়ে তাতে পেঁয়াজগুলো ভেজে বেরস্তো করে একটা বাটিতে তুলে রাখুন। এবার আলুগুলোতে হালকা হলুদ মাখিয়ে ঘিয়ে ভেজে নিন। এখন খাসির মাংসের মধ্যে এক টেবিল চামচ লবণ, ভাজা পেঁয়াজ, আদা , রসুন বাটা, জিরা, মরিচের গুঁড়া, টক দই, জয়ফল-জয়ত্রি , গরম মসলার গুঁড়া, এলাচ ও কেওড়া দিয়ে মাখিয়ে ম্যারিনেট করার জন্য ২ ঘণ্টা রেখে দিন।

একট বড় কড়াইয়ে ৬ কাপ পানি ঢেলে তাতে সমান্য লবণ দিন। এবার এতে পোলাওয়ের চাল ঢেলে দিন। পোলাও সিদ্ধ হয়ে এলে চুলা বন্ধ করে দিন। এবার বেঁচে যাওয়া পানি আলাদা করে রাখুন। এখন ম্যারিনেট করা মাংসটা চুলায় দিয়ে তাতে আধা কাপ ঘি আর পোলাওয়ের বেঁচে যাওয়া পানি থেকে এক কাপ পানি দিয়ে ঢাকনা দিয়ে আধঘণ্টার জন্য ঢেকে দিন।মাংসটা সিদ্ধ হয়ে এলে চুলা বন্ধ করে দিন।

এবার ভাজা আলু, কিসমিস, আলু বোখারা দিয়ে মাংসটা পোলাওয়ের মধ্যে লেয়ার করে দিন। এতে থেকে যাওয়া পোলাওয়ের পানি ও ঘি যোগ করুন। ঢাকনা দিয়ে ভালভাবে পোলাওয়াটা ঢেকে দিন যাতে ভাপ বের হতে না পারে। মাঝারি আঁচে ১৫ মিনিট ধরে রান্না করুন। 

পোলাও ভালভাবে সিদ্ধ না হলে তাতে সামান্য দুধ দিয়ে আবারও ১৫ মিনিট রান্না করুন। গরম গরম পরিবেশনের আগে বিরিয়ানিটা নাড়াচাড়া করে প্লেটে দিন। 

বিষয় : জীবনশৈলী খাবার