ফ্যাটি লিভারের সমস্যা কমায় যেসব খাবার

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২০   

অনলাইন ডেস্ক

শুধুমাত্র অ্যালকোহলই যে লিভারের ক্ষতি করে তা নয়, লিভারে ফ্যাট জমলেও তা মারাত্মক বিপজ্জনক হয়ে ওঠে। ফ্যাটি লিভারের সমস্যা হলে নানা ধরনের উপসর্গের মাধ্যমে তা প্রকাশ পায়। তবে শুরুতে অস্বস্তি ও বদহজম দিয়ে এ সমস্যা দেখা দেয়।

এ ছাড়া ফ্যাটি লিভার হলে মাথা ঘোরা কিংবা ওপরের পেটের ডান দিকেও ব্যথা অনুভূত হয়। 

ফ্যাটি লিভারের সমস্যা হলে চিকিৎসকরা সাধারণত ওষুধ খাওয়ার পরামর্শ দেন। তবে এ অসুখের প্রধান চিকিৎসা হচ্ছে সুষম খাদ্য গ্রহণ। কিছু কিছু খাবার আছে যে গুলো ফ্যাটি লিভারের সমস্যা কমাতে সাহায্য করে। যেমন-

মাছ : ওমেগা থ্রি সমৃদ্ধ সামুদ্রিক মাছ লিভারের অবস্থা উন্নত করতে সাহায্য করে। এসব মাছে থাকা প্রাকৃতিক উপাদান শরীরের ফ্যাট ঝরায়। সেই সঙ্গে প্রদাহ কমায়। সামুদ্রিক মাছ না পারলে চিকিৎসকের পরামর্শে ওমেগা থ্রির সাপ্লিমেন্ট খেতে পারেন। 

অ্যাভোকাডো : অ্যাভোকাডো স্বাস্থ্যকর ফ্যাটে সমৃদ্ধ একটি ফল। এ ফল লিভারের অস্বাস্থ্যকর চর্বি ঝরিয়ে লিভারের ক্ষতি কমিয়ে দেয়। এ ফলে থাকা উচ্চ ফাইবার বিপাকক্রিয়া উন্নত করে।

গ্রিন টি : ওজন কমানোর ক্ষেত্রে গ্রিন টিয়ের জুড়ি নেই। নিয়মিত এই চা খেলে শরীরে চর্বি জমতে পারে না। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট লিভারের কার্যকারিতা ঠিক রাখে। 

জাম্বুরা : রসালো ও সুস্বাদু স্বাদের জাম্বুরা ফ্যাটি লিভারের কারণে ক্ষতিগ্রস্ত সেল ঠিক রাখে। এতে থাকা ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে। 

কফি : ফ্যাটি লিভারের সমস্যার জন্য কফিও বেশ উপকারী। এতে থাকা নানা উপাদান লিভারের ক্ষতিকর এনজাইম দূর করে। ভালো ফল পেতে দিনে দুই কাপ কফি খেতে পারেন। 

অলিভ অয়েল : অলিভ অয়েলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট লিভারের জমে থাকা মেদ ঝরাতে ভূমিকা রাখে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া