লকডাউনে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যেসব খাবার

প্রকাশ: ২২ এপ্রিল ২০২০     আপডেট: ২২ এপ্রিল ২০২০   

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসের যেহেতু কোনো প্রতিষেধক নেই এ কারণে বারবার শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ওপর জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। চিকিৎসকরা বলছেন, দেহের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন-সি এর জুড়ি নেই।

পুষ্টিবিদদের মতে, যে কোনও লেবুতেই প্রচুর পরিমাণে ভিটামিন-সি থাকে। তাই এই সময় অবশ্যই যে কোনও ধরনের লেবু খাওয়া দরকার।  কারণ সব ধরনের লেবুই দেহের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এর মধ্যে পাতিলেবু, কমলা, মুসাম্বি, বাতাবি লেবু উল্লেখযোগ্য।

বিশেষজ্ঞরা বলছেন, শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ালে সকালে ঘুম থেকে ওঠার পর হালকা গরম পানিতে লেবু চিপে নিয়ে খেতে পারেন। অথবা চায়ের সঙ্গে লেবু মিশিয়ে খেতে পারেন। এছাড়া কমলা বা মুসাম্বি রাখতে পারেন খাদ্যতালিকায়। 

তবে অনেকদিন ধরে লকডাউন চলায় চাইলেও বাজারে লেবু  না-ও পেতে পারেন। সেক্ষেত্রে লেবুর পরিবর্তে খেতে পারেন পেয়ারা, পেঁপে, কলা, কিউয়িও ফল। 

ঋতু পরিবর্তনের এ সময় অনেকের সাধারণ গলা ব্যথা বা কাশি হতে পারে। এমন সমস্যা দেখা দিলে আদা, গোলমরিচ, হলুদ আর মধু এক সঙ্গে ভালো করে ফুটিয়ে ছেঁকে নিয়ে খেতে পারেন। এতে উপকার পাবেন। এই সময় রান্নায় রসুনের ব্যবহারও বাড়াতে পারেন। কারণ রসুন নানা রকমের সংক্রমণ প্রতিরোধে দারুণ কার্যকরী।