লকডাউনে রোজা

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২০     আপডেট: ২৫ এপ্রিল ২০২০   

অনলাইন ডেস্ক

করোনার কারণে বিশ্বের অনেকে দেশেই এখন লকডাউন চলছে। এর মধ্যেই শুরু হয়েছে মুসলিম ধর্মাবলম্বীদের সিয়াম সাধনের মাস, পবিত্র মাহে রমজান। যেহেতু লকডাউনের মধ্যে এবার সবাইকে রোজা থাকতে হচ্ছে এ কারণে অনেকের কাছেই দিনটি দীর্ঘ মনে হতে পারে। সেই সঙ্গে বেশি ক্ষুধাও অনুভূত হতে পারে। 

লকডাউনের এই সময় রোজায় যাতে সুস্থ থাকা যায় এ কারণে পুষ্টিবিদরা সেহেরিতে এমন কিছু খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন যাতে সারাদিন পেট ভরা অনুভভুত হয়। সেক্ষেত্রে ফাইবার সমৃদ্ধ খাবারের ওপর তারা বেশি জোর দিয়েছেন। এ ধরনের খাবার থেকে সঞ্চিত শক্তি ধীরে ধীরে শরীরে ছড়িয়ে যায়। এতে সারাদিন পেট ভরা অনুভূত হয়। এ ধরনের খাবারের মধ্যে লাল আটা, বাদাম, বিনস, শস্য, ছোলা, ডাল, শাকসবজি, ফলমূল উল্লেখযোগ্য।

লকডাউনের এ সময় ইফতারেও স্বাস্থ্যকর খাবার রাখার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এছাড়া যেসব খাবার খেলে পানি পিপাসা বেড়ে যায় সেই ধরনের খাবার এড়িয়ে যেতে বলছেন তারা। বিশেষ করে লবণাক্ত বা ভাজা-পোড়া খাবার থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন তারা। 

বিশেষজ্ঞরা বলছেন, সারা দিন রোজা রাখার কারণে অনেকের শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে। এ কারণে সেহেরি ও ইফতারে যথেষ্ট পরিমাণে পানি পান করা উচিত।

এছাড়া লকডাউনের এ সময় রোজা রেখে যাতে একঘেয়ে না লাগে সেজন্য যতটা সম্ভব নিজেকে ব্যস্ত রাখার চেষ্টা করতে বলছেন তারা। এজন্য ছবি আঁকা, হালকা ব্যায়াম বা ঘরের কাজকর্ম করতে পারেন। পাশপাশি ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে নিজের অংশগ্রহণ বাড়াতে পারেন।