করোনায় ডায়াবেটিস নিয়ন্ত্রণে খেতে পারেন যেসব খাবার

প্রকাশ: ০৪ মে ২০২০     আপডেট: ০৪ মে ২০২০   

অনলাইন ডেস্ক

যে কেউ করোনায় আক্রান্ত হতে পারেন। তবে কারও যদি আগে থেকেই শারীরিক জটিলতা থাকে তাহলে আক্রান্ত হওয়ার ঝুঁকি আরও বেড়ে যায়। বিশেষ করে ডায়াবেটিস,হৃদরোগে আক্রান্তদের বেশি জটিলতা দেখা দেয়। এ কারণে এই সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো বিশেষ জরুরি। এ সময় ডায়াবেটিস নিয়ন্ত্রণে খাদ্যাভাসে যত্নবান হতে হবে। প্রতিদিনের খাদ্যতালিকায় পর্যাপ্ত শাকসবজি ও ফলমূল যোগ করা দরকার। তবে যেহেতু এখন লকডাউন চলছে তাই ঘন ঘন বাজার যাওয়াও ঠিক নয়। সেক্ষেত্রে এ সময় ডায়াবেটিস নিয়ন্ত্রণে প্রতিদিনের খাদ্যতালিতায় নির্দিষ্ট কিছু খাবার রাখতে পারেন। যেমন-
ওটমিল : যেহেতু এখন রোজার সময তাই সেহেরি বা ইফতারে ওটমিল খেতে পারেন। এটি শরীরে গ্লুকোজের পরিমাণ কমায়। সেই সঙ্গে ইনসুলিনের পরিমাণ উন্নত করে। নিয়মিত এ খাবারটি খেলে শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।
তরমুজ : এই মৌসুমে সব জায়গাতেই তরমুজ পাওয়া যাচ্ছে। চাইলে অনলাইনে বা কাছের বাজার থেকে ফলটি কিনতে পারেন। পুষ্টিসম্মত এই খাবারটি রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে।
ডিম : প্রোটিনসমৃদ্ধ এই খাবারটি দীর্ঘ সময় পেট ভরা রাখতে সাহায্য করে। সুস্থ থাকতে ডায়াবেটিস রোগীরা এই সময় প্রতিদিন একটি করে ডিম খেতে পারেন।
বীজ : বিভিন্ন ধরনের বীজ যেমন-শিম, সূর্যমুখীর বীজ, কুমড়ার বীজ, মটরশুটি ইত্যাদি নিয়মিত খাদ্যতালিকায় রাখতে পারেন। এগুলো রক্তে শর্করার পরিমাণ কমাতে ভূমিকা রাখে।
রসুন : রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত রসুন খেতে পারেন। কাঁচা, সালাদে মিশিয়ে কিংবা কোনো খাবারে এই উপাদানটি মিশিয়ে খেলে উপকার পাবেন।