এমনিতেই যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন তাদের খাওয়াদাওয়ার ব্যাপারে সাবধান হতে হয়। গরমে এই সমস্যা আরও বেড়ে যায়। তাপমাত্রা বাড়তে থাকলে শরীর থেকে প্রচুর পরিমাণ পানি বেরিয়ে যায় ঘামের মাধ্যমে। এতে পানিশূন্যতা বা ‘ডিহাইড্রেশন’ হওয়ার আশঙ্কা থাকে। যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়িয়ে দিতে পারে বহুগুণ। বিশেষজ্ঞরা কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন। পাশাপাশি কিছু খাবার এড়িয়ে যাওয়ার কথাও বলেন। যেমন-

রেড মিট: রেড মিটে ফাইবারের পরিমাণ অত্যন্ত কম। এমনিতেই এই ধরনের মাংস কোষ্ঠকাঠিন্যে ভোগা মানুষদের জন্য ভালো নয়। তাছাড়া রেড মিট খেলে পেট অনেক বেশি ভরা অনুভূত হয়। ফলে অন্যান্য ফাইবার জাতীয় খাবার বেশি খাওয়া যায় না। তা ছাড়া সাধারণত মাংস রান্না করার সময় প্রচুর তেল মসলা ব্যবহার। যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

দুধ ও দুগ্ধজাত খাবার
: অনেকেই দুধ ও দুগ্ধজাত খাবার সহ্য করতে পারেন না। এই ধরনের মানুষদের ‘ল্যাকটোজ ইনটলারেন্ট’বলে।  এ কারণে দুধ ও দুগ্ধজাত পদার্থ খেলে দেখা দিতে পারে হজমের সমস্যা। যা বাড়িয়ে দিতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও।

ক্যাফিন জাতীয় খাবার: ক্যাফিন জাতীয় উপাদানটি শরীরে পানিশূন্যতা তৈরি করতে পারে। যা কোষ্ঠকাঠিন্যর সমস্যা বাড়িয়ে দিতে পারে । তবে সবার শরীর সমান নয়, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে তাই কী খাবেন আর কী খাবেন না, তা জানতে যোগাযোগ করতে পারেন কোনও বিশেষজ্ঞের সঙ্গে।