ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

ত্বকে কালচে দাগছোপ দূর করতে ফেসপ্যাক

ত্বকে কালচে দাগছোপ দূর করতে ফেসপ্যাক

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ | ০৫:৩১ | আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ | ০৫:৩১

ত্বক নিয়ে কমবেশি সবাই সমস্যায় ভোগেন। শুষ্ক অথবা তৈলাক্ত ত্বক, ব্রণ, ব়্যাশ, কালচে দাগছোপ - একের পর এক সমস্যা লেগেই থাকে। এই সব সমস্যা মোকাবিলার জন্য অনেকেরই নামীদামি ব্র্যান্ডের ফেস প্যাক, ক্রিম, লোশন ব্যবহার করেন। কিন্তু বেশিরভাগ বাজার চলতি প্রসাধনীতে বিভিন্ন রাসায়নিক থাকে। দীর্ঘ দিন সে সব ব্যবহার করা থেকেও বিরত থাকতে বলেন চিকিৎসকরা। ত্বকের উজ্জ্বলতা ফেরাতে ও কালচে দাগছোপ দূর করতে অনেকে ঘরোয়া উপাদানের উপরও ভরসা করেন।

সূর্যের ক্ষতিকারক রশ্মি, ব়্যাশ, ব্রণ-পিম্পল এবং আরও অনেক কারণে মুখে দাগছোপের সমস্যা দেখা দেয়। ঘরে তৈরি ফেস প্যাক ব্যবহারেই দূর হতে পারে ত্বকের কালচে দাগ। মুখের দাগছোপ হালকা করতে দিতে কোন কোন ফেস প্যাক ব্যবহার করতে পারেন-

লেবুর ফেস প্যাক
: অর্ধেক লেবুর রসের সঙ্গে ১ টেবিল চামচ মধু মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। তারপরে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। লেবু ত্বকের কালো দাগদোপ হালকা করে। আর, মধু ত্বককে ময়েশ্চারাইজ রাখে।

চন্দন ফেস প্যাক: ২ টেবিল চামচ চন্দন পাউডার, ১ চা চামচ লেবুর রস, গোলাপ জল এবং ১ চা চামচ গ্লিসারিন একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। তারপরে ত্বক ময়েশ্চারাইজ করুন। চন্দন ত্বকে রক্ত সঞ্চালন উন্নত করে এবং কালো দাগছোপ কমায়, ত্বক উজ্জ্বলও করে। গ্লিসারিন ত্বককে হাইড্রেট রাখে।

দুধ এবং মধুর ফেস প্যাক: এক টেবিল চামচ দুধের সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে কালো দাগের উপর লাগান। পুরো মুখেও এই ফেস প্যাক লাগাতে পারেন। ১৫ মিনিট রাখার পর মুখ ধুয়ে ফেলুন। দুধের ত্বকের দাগছোপ হালকা করে। মধু ত্বককে ময়েশ্চারাইজ করে। নিয়মিত এই ফেস প্যাকটি ব্যবহারে ত্বকের কালো দাগছোপ দূর হওয়ার পাশাপাশি ত্বক পরিষ্কার এবং উজ্জ্বল হবে।

অ্যালোভেরা ফেস প্যাক: অ্যালোভেরা পাতা থেকে ফ্রেশ জেল বের করে নিন। এতে কয়েক ফোঁটা গোলাপ জল ভালো ভাবে মেশান। পুরো মুখে পেস্টটি লাগিয়ে শুকাতে দিন। তারপর ২-৩ মিনিট ম্যাসাজ করে মুখ ধুয়ে ফেলুন। কালো দাগছোপ দূর করতে দারুণ কার্যকর এই ফেস প্যাক।

নিমের ফেস প্যাক: ২ চা চামচ নিমের গুঁড়োর সঙ্গে ১ টেবিল চামচ মধু এবং ১ চা চামচ আপেল সাইডার ভিনেগার ভালো করে মিশিয়ে কয়েক মিনিট ফ্রিজে রেখে দিন। এই ঠান্ডা ফেস প্যাকটি পুরো মুখে লাগান। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। নিমের অ্যান্টি সেপটিক বৈশিষ্ট্যের কারণে এই ফেস প্যাক কালো দাগছোপ, বিশেষ করে ব্রণের কারণে সৃষ্ট দাগ দূর করতে খুবই কার্যকর।

বেসন ফেস প্যাক: এক টেবিল চামচ বেসনের সঙ্গে ১ চা চামচ টমেটো পাল্প এবং ২ চা চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে ফেস প্যাক তৈরি করুন। পুরো মুখে লাগান এই ফেস প্যাকটি। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। বেসন ত্বক পরিষ্কার করে এবং ত্বকের মৃত কোষ অপসারণ করে। টমেটো আর অ্যালোভেরা জেল ত্বকের কালো দাগছোপ হালকা করতে দারুণ কার্যকর।

পেঁপের ফেস প্যাক: পাকা পেঁপে পেস্ট করে তার সঙ্গে ২ টেবিল চামচ গ্রিন টি মিশিয়ে নিন। মুখে এই ফেস প্যাক লাগিয়ে ৩০ মিনিট রাখুন। তারপর মুখ ধুয়ে ফেলুন। ফেস প্যাক লাগানোর আগে মুখে স্টিম নিতে পারেন। কালো দাগছোপ হালকা করতে এই ফেস প্যাক দারুণ কার্যকর।

আরও পড়ুন

×