ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

ইফতারে চিকেন সমুচা

ইফতারে চিকেন সমুচা

অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৩ | ০৬:৫৭ | আপডেট: ৩০ মার্চ ২০২৩ | ০৬:৫৭

ইফতার মানে নানা রকম খাবারের আয়োজন। বাইরে থেকে খাবার আনার চেয়ে বাড়িতেই তৈরি করতে পারেন বাহারি স্বাদের খাবার। সেক্ষেত্রে চিকেন সমুচা বানাতে পারেন। বড়দের মতো ছোটরাও এ খাবারটি পছন্দ করবে।

উপকরণ:
মুরগির বুকের মাংসের কিমা ২৫০ গ্রাম, ২ টেবিল চামচ তেল,২ টেবিল চামচ ধনে পাতা কুচি, ৪ টি কাঁচা মরিচ কুঁচি,  ১ চা চামচ আদা-রসুন বাটা, আধা চামচ গোল মরিচ গুঁড়া, আধা চামচ লাল মরিচের গুঁড়া, স্বাদ অনুযায়ী লবণ
    
সমুচার জন্য : ২ কাপ ময়দা, ৬ টেবিল চামচ ঘি, আধা চা চামচ লবণ, প্রয়োজন অনুযায়ী লবণ

কিভাবে কিমা তৈরী করবেন: একটি প্যানে তেল গরম করুন। এতে মুরগির কিমা দিন। ৩ থেকে চার মিনিট গোলাপী না হওয়া পর্যন্ত ভাজুন। এবার আদা রসুনের পেস্ট দিয়ে ২ মিনিট রান্না করুন। কাঁচা মরিচ ছাড়া সব মসলা মিশিয়ে ১০ মিনিট রান্না করুন। এবার ধনে পাতা ও কাঁচা মরিচ দিন। ভালো করে মেশান এবং পুরোপুরি ঠান্ডা হতে দিন। একটি পাত্রে মুরগি আলাদা করে রাখুন।

ময়দা মাখান
: এবার একটি পাত্রে ময়দা নিয়ে ঘি এবং লবণ যোগ করুন। ভালো করে মেশান। এখন ধীরে ধীরে পানি যোগ করুন এবং ময়দাটা মাখুন। ২০ থেকে ৩০ মিনিট ময়দাটা ঢেকে রাখুন।

সমুচা তৈরির পদ্ধতি: এবার ময়দা থেকে ছোট ছোট বল তৈরি করুন। মাঝখানে মুরগির কিমা দিন। একপাশ ভাঁজ করে ডি আকৃতির সমুচা তৈরি করুন। কড়াইতে তেল গরম করুন। ৩ থেকে ৪ মিনিট মাঝারি আঁচে হালকা সোনালি হওয়া পর্যন্ত ভাজুন। এবার গরম গরম পরিবেশন করুন।


আরও পড়ুন

×