স্পেনের হয়ে খেলতে পারবেন ফাতি

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: মার্কা

লা লিগায় এরই মধ্যে রেকর্ড গড়ে ফেলেছেন ১৬ বছর বয়সী আনসু ফাতি। মেসির অনুপস্থিতিতে লা লিগায় অভিষেক হয় তার। বার্সার দ্বিতীয় কনিষ্ঠ ফুটবলার হিসেবে অভিষেক হয়েছে তার। বয়স ১৭ বছরের কোঠায় ওঠার আগেই বার্সার হয়ে গোল করে গড়েছেন রেকর্ড। এবার স্পেন জাতীয় দলের হয়ে খেলার পথ খুলে গেছে তার।

ফাতির জন্ম গিনি বিসাউয়ে। তবে পরিবারের সঙ্গে স্পেনে আছেন প্রায় এক দশক ধরে। তার ফুটবলার হিসেবে গড়ে ওঠাও স্পেনেই। তবে দেশটির জাতীয়তা পাননি তারা। ফাতিকে এবার জাতীয়তা দিচ্ছে দেশটির সরকার। আগামী অক্টোবরে ব্রাজিলে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে খেলতে পারবেন আনুস ফাতি। শুক্রবার তার প্রয়োজনীয় কাগজ পত্রে স্পেনের সিলমোহর পড়ে গেছে। নিশ্চিত করা হয়েছে স্পেনের হয়ে খেলতে পারবেন তিনি।

গিনি বিসাউ ফুটবলে খ্যাত দেশ নয়। বর্তমান তাদের ফিফা র‌্যাংকিং ১৩৫। ফাতির মতো একজন প্রতিভাবান তরুণ তাই গিনি বিসাউকে বেছে নেবেন না জানাই ছিল। তবে ফাতির সামনে সুযোগ ছিল ক্রিস্টিয়ানো রোনালদোর উত্তরসূরি হওয়ার। কারণ তার সামনে পর্তুগালে খেলারও সুযোগ ছিল। কিন্তু ফাতি গিনি বিসাউ, পর্তুগালকে উপেক্ষা করে স্পেনেই খেলার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন।

আনসু ফাতিকে স্পেনের জাতীয়তা দিতে প্রায় তিন মাস সময় লেগেছে। তবে এখন স্পেন বিশ্বের অন্যতম সেরা প্রতিভাকে দলে পাওয়ার নিশ্চয়তা পেয়ে গেছে। লা লিগায় মেসি ইনজুরিতে থাকায় ফাতি তার জায়গায় খেলে গোল করেছেন, গোলে সহায়তা দিয়েছেন। চ্যাম্পিয়নস লিগেও অভিষেক হয়েছে তার। প্রথমার্ধে ইনজুরি থেকে ওঠা মেসিকে বেঞ্চে রেখে ফাতিকে প্রথম একাদশে রাখেন বার্সা কোচ এরনেস্তো ভালভার্দে। অক্টোবরে তিনি যদি স্পেন অনূর্ধ্ব-১৭ দলের হয়ে খেলতে যান তবে ক্লাবের হয়ে প্রায় এক মাস খেলা হবে না তার।