দুর্দান্ত জয়ে ফুটবলের লকডাউন ভাঙল ডর্টমুন্ড

প্রকাশ: ১৬ মে ২০২০     আপডেট: ১৬ মে ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: ইভেনিং স্টান্ডার্ড

ছবি: ইভেনিং স্টান্ডার্ড

ঝাঁক বাধা মৌমাছির ভো ভো শব্দের মতো স্টেডিয়ামে গুঞ্জন ওঠে ইউরোপের শীর্ষ পর্যায়ের লিগ ম্যাচে। কিন্তু প্রাণঘাতী করোনাভাইরাস সেই গুঞ্জন থামিয়ে দিয়েছে। জার্মান বুন্দেসলিগা করোনার ওই চোখরাঙানীর মধ্যেই ৬১ দিন পরে ফুটবলের তালা খুলল। দর্শক শূন্যে মাঠে। টিভি পর্দায় নিশ্চয় চোখ ছিল কোটি দর্শকের। তাদের সামনে শালকের বিপক্ষে ৪-০ গোলের দুর্দান্ত জয়ে ফুটবলের লকডাউন ভাঙল বরুসিয়া ডর্টমুন্ড।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে ফ্রান্সের লিগ ওয়ান বাতিল হয়েছে আগেই। স্প্যানিশ লা লিগা, ইতালিয়ান সিরি আ’, ইংলিশ প্রিমিয়ার লিগ শুরুর ইঙ্গিত দিলেও এখনও ম্যাচ শুরুর সূচি ঘোষণা করতে পারেননি। ব্যতিক্রম সেখানে জার্মান লিগ। পরিপূর্ণ একটা রূপরেখা তৈরি করেই ফুটবল ফিরিয়েছে তারা। তাদের লিগ শুরুর দিকে তাই লা লিগা, প্রিমিয়ার লিগের তো বটেই চোখ ছিল পুরো বিশ্বের।

বাভারিয়ানরা সর্বশেষ ম্যাচ খেলেছে চ্যাম্পিয়নস লিগে পিএসজির বিপক্ষে। নেইমারদের কাছে হেরে শেষ ষোলো থেকে বিদায়ের ওই ম্যাচের দলে পাঁচ পরিবর্তন নিয়ে নামতে হয় ডর্টমুন্ডের। ইংল্যান্ডের তরুণ জাদন সানকোকে বেঞ্চে বসিয়ে রাখেন ডর্টমুন্ড কোচ। কিন্তু তাতে ঘরের মাঠে আক্রমণ তুলতে অসুবিধা হয়নি হ্যালন্ডদের।

ম্যাচের ২৯ মিনিটে প্রথম গোলের তালা খোলেন চলতি মৌসুমে ডর্টমুন্ডে আসা বিশ্বের অন্যতম সেরা তরুণ স্ট্রাইকার আরর্লিং হ্যালন্ড। এরপর প্রথমার্ধের শেষ বাঁশি বাজার আগে আরও এক গোল করে বায়ার্ন মিউনিখের পেছনে থেকে লিগ শিরোপা জয়ের লড়াই করা ডর্টমুন্ড।

দ্বিতীয়ার্ধের শুরুতে গোল করেন বদলি হিসেবে নামা থরগান হ্যাজার্ড। দলের অন্যতম সেরা এই তারকাকেও বেঞ্চে রাখেন কোচ। তার গোলে ৩-০ গোলের লিড নেয় ডর্টমুন্ড। এরপর ৬৩ মিনিটে রাফায়েল গুরেইরো তার দ্বিতীয় গোল করে দলকে বড় জয় এনে দেন। এ নিয়ে লিগে টানা পঞ্চম জয় পেল বাভারিয়ানরা। ডর্টমুন্ড গোলরক্ষক রোমান বুরকি এ ম্যাচে দলের হয়ে দুইশ’ তম ম্যাচ খেললেন।