লা লিগায় চার্টার্ড ফ্লাইটের ব্যবস্থা

প্রকাশ: ১৭ মে ২০২০     আপডেট: ১৭ মে ২০২০       প্রিন্ট সংস্করণ

স্পোর্টস ডেস্ক

অনুশীলন শুরু করে দিয়েছে রিয়াল মাদ্রিদ। দলবেঁধে অনুশীলনের সুযোগ না থাকায় ব্যক্তিগত অনুশীলনে রিয়ালের ফরোয়ার্ড গ্যারেথ বেল

অনুশীলন শুরু করে দিয়েছে রিয়াল মাদ্রিদ। দলবেঁধে অনুশীলনের সুযোগ না থাকায় ব্যক্তিগত অনুশীলনে রিয়ালের ফরোয়ার্ড গ্যারেথ বেল

সামাজিক দূরত্ব মেনে অনুশীলন চলছে, যতটা সম্ভব মেনে চলা হবে খেলা চালু হওয়ার পরও। তবে হোম অ্যাওয়ে-ভিত্তিক লিগে এক দল আরেক দলের মাঠে যাওয়ার ক্ষেত্রে জটিলতার আশঙ্কা থেকেই যায়। এ ক্ষেত্রে সাধারণত টিম বাস বা বিমান ব্যবহার করা হয় দলের খেলোয়াড় ও কোচিং স্টাফদের জন্য। করোনাভাইরাসের প্রেক্ষাপটে টিম বাসে বা নিয়মিত বিমানের ফ্লাইটে যাতায়াতের বিষয়টি ঝুঁকিপূর্ণ হওয়ায় লা লিগার দলগুলোকে চার্টার্ড ফ্লাইটে চলাচল করতে বলা হয়েছে। আর এসব ফ্লাইটের ভাড়া লা লিগা কর্তৃপক্ষই দিয়ে দেবে।

করোনার কারণে বন্ধ হয়ে যাওয়া ইউরোপের লিগগুলোর মধ্যে জার্মানির বুন্দেসলিগা এরই মধ্যে শুরু হয়ে গেছে। স্পেনের ফুটবল কর্তৃপক্ষ চায় জুনের ১২ বা ১৯ তারিখে লা লিগা শুরু করতে। এরই মধ্যে চলতি মাসের শুরু থেকে ব্যক্তিপর্যায়ের অনুশীলন শুরু হয়ে গেছে। ক্লাব এবং খেলোয়াড়দের কাছে পরিবর্তিত প্রেক্ষাপটের করণীয়-বর্জনীয় নিয়ে গাইডলাইনও দেওয়া হয়েছে। তবে করোনা পরিস্থিতির গতিবিধি এবং ভাইরাসটির বিষয়ে প্রতিদিন উঠে আসা গবেষণা তথ্য আমলে প্রটোকল সংস্কারও করা হচ্ছে প্রয়োজনমতো।

প্রথমে বলা হয়েছিল খেলোয়াড়দের ক্যাম্পে রেখে অনুশীলন করানো হবে, যেখান থেকে তারা বের হবেন না। তবে ফুটবলাররা এতে আগ্রহ দেখাননি, এখন পর্যন্ত বিষয়টি ঝুলে আছে। কঠোর সতর্কতা অবলম্বনের অংশ হিসেবে ক্লাবগুলোকে টিম বাসের ব্যবহার এবং নিয়মিত ফ্লাইটে চলাচল এড়িয়ে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। ভাড়া বিমানে চড়লে যে খরচ, তা লা লিগার অনেক ক্লাবের পক্ষেই আর্থিকভাবে সম্ভব নয়। এজন্য চার্টার্ড ফ্লাইটের ভাড়া লিগ কর্তৃপক্ষ নিজেরাই বহন করবে বলে জানিয়েছে লা লিগা।

মাদ্রিদভিত্তিক ক্রীড়া দৈনিক মার্কার খবরে বলা হয়েছে, লিগ শুরু হয়ে যাওয়ার পর জুলাইয়ের মধ্যে যেন শেষ করে ফেলা যায়, তার জন্য ঘন সূচি তৈরি করা হচ্ছে। সেক্ষেত্রে প্রতি ৭২ ঘণ্টা পরপর একটি করে ম্যাচ পড়বে প্রতিটি ক্লাবের। আর প্রতিটি দলের খেলার ৪৮ ঘণ্টা আগে কভিড পরীক্ষা করানো হবে খেলোয়াড়সহ দল সংশ্নিষ্টদের।