মেসিকে দলে নিয়েই ফেলেছিল তারা

প্রকাশ: ২১ মে ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: গোল

ছবি: গোল

মেসিকে দলে ভেড়ানোর খুব কাছে ছিল। এমনকি যে পেপ গার্দিওয়ালার অধীনে মেসির উত্থান সেই পেপকেও কোচ নিয়োগের কথাবার্তা প্রায় পাকা হয়ে গিয়েছিল। এমনই দাবি করেছেন গেটাফের সভাপতি অ্যাঞ্জেল তোরেস।

বার্সেলোনায় ২০০৪ সালে মেসির অভিষেক হয়। তখন তার বয়স মাত্র ১৭ বছর। মেসি বার্সার শুরুর একাদশে নিয়মিত খেলতে পারবেন কি-না সেই সংশয় ছিল। গেটাফে সেজন্য ধারে মেসিকে তাদের দলে চেয়েছিল। যাতে মেসি সিনিয়র পর্যায়ে বেশি ম্যাচ খেলে প্রস্তুত হতে পারেন।

গেটাফে সভাপতির সঙ্গে তখনকার বার্সা সভাপতি জোয়ান লার্পোতার ভালো সম্পর্ক ছিল। কিন্তু গেটাফের তখনকার কোচ ফ্রাঙ্ক রিজকার্ড সম্মত না হওয়ায় সেই চুক্তি সম্ভব হয়নি। আবার পেপ গার্দিওয়ালা যখন বার্সার ‘বি’ দলের দায়িত্বে তখন গেটাফে তাকে কোচ করার চেষ্টা করেও ব্যর্থ হয়। ওই বছরই পেপ বার্সায় সিনিয়র কোচিং ক্যারিয়ার শুরু করে নিজেকে শীর্ষ পর্যায়ের প্রমাণ করেন।

গেটাফে সভাপতি বলেন, ‘বার্সায় মেসির প্রথম কিংবা দ্বিতীয় মৌসুমে আমরা তাকে ধারে দলে নেওয়ার খুবই কাছে ছিলাম। কিন্তু কোচ রিজকার্ড রাজি না হওয়ায় শেষ পর্যন্ত সরে আসতে হয়।’

তিনি জানান, ঠিক একই ব্যাপার হয়েছে গার্দিওয়ালার ক্ষেত্রেও। তখনকার বার্সা প্রেসিডেন্ট গার্দিওয়ালার ওপর আস্থা রাখতে পারছিল না। তারা পেপের জায়গায় লাওড্রপকে নেওয়ার কথা ভাবছিল। কিন্তু শেষ পর্যন্ত গার্দিওয়ালাই বার্সার কোচ হন এবং তাদের সোনালী অধ্যায় এনে দেন।