চালু করেও বন্ধ ব্রাজিল ফুটবল লিগ

প্রকাশ: ২২ জুন ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

ছবি: ফাইল

মাত্র তিন দিন আগে রিও ডি জেনিইরোর স্টেট চ্যাম্পিয়নশিপ দিয়ে ব্রাজিলে ফুটবল ফিরেছে। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় আবারও বন্ধ করা হয়েছে রিও ডি জেনিইরোর সব ধরনের পেশাদার ফুটবল লিগ।

করোনা ভয়াল থাবায় গ্রাস করছে ব্রাজিলকে। প্রাণহানির দিক দিয়ে বিশ্বে দুই নম্বরে লাতিন আমেরিকা অঞ্চলের দেশটি। ভয়াবহ করোনা পরিস্থিতির মধ্যেও ফুটবল ফিরেছিল। এ নিয়ে সমালোচনা হয়েছে। সাবেক ফুটবলার রোনালদো পর্যন্ত করোনার মধ্যে ফুটবল ফেরানোয় কর্তাদের ওপর ক্ষোভ ঝেড়েছিলেন।

এখন উপায়ান্তর না দেখে সব ধরনের ফুটবল লিগ বন্ধের নির্দেশ দিয়েছেন রিও ডি জেনিইরোর মেয়র মার্সেলো স্ট্রিবেলা, 'আপাতত লিগের সব ম্যাচ স্থগিতের আদেশ করছি। এই সময়ে সব দলের সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।' তবে নতুন করে স্থগিতাদেশের ঘোষণা এলেও সেটা মাত্র পাঁচ দিনের জন্য। ২৫ জুন পর্যন্ত দেশটিতে বন্ধ থাকবে ফুটবল।

করোনাভাইরাসের কারণে তিন মাস পর ব্রাজিলে ফিরেছে ফুটবল। মারাকানায় দর্শকশূন্য স্টেডিয়ামে ফ্লামেঙ্গো ৩-০ গোলে বাংগুকে হারিয়েছে। কিন্তু সম্প্রতি স্টেডিয়াম গেটের কাছে থাকা ফিল্ড হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন দু'জন। তারপরই মূলত পরিস্থিতি ভিন্ন দিকে মোড় নেয়। সঠিক প্রস্তুতি না থাকায় আজ ফ্লমিনেন্স এবং বোটাফোগো তাদের ম্যাচ খেলতে অপারগতা দেখিয়েছিল।