'লিভারপুল-ম্যানসিটির লড়াই মেসি-রোনালদোর মতো'

প্রকাশ: ২৫ জুন ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

ছবি: ফাইল

আগের দুই মৌসুমে লিগ শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি। সর্বশেষ মৌসুমে লিভারপুল ছিল দুইয়ে। এ মৌসুমে আবার ম্যানসিটি আছে দুইয়ে। শিরোপার দুয়ারে আছে অলরেডসরা। এছাড়া গেল দুই মৌসুমে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে খেলেছে জার্গেন ক্লপের দল। শিরোপা জিতেছে একটিতে।

ম্যানসিটি এবং লিভারপুলের মধ্যে তাই সেরা কোন দল? এই প্রশ্ন অনেকটা মেসি-রোনালদোর মধ্যে সেরা বেছে নেওয়ার মতো। লিভারপুলের সাবেক মিডফিল্ডার রেডন্যাপ এমনই মনে করেন। তার মতে, যার যে ধরণের ফুটবল পছন্দ তার কাছে সেই দলই সেরা।

রেডন্যাপ বলেন, 'মেসি-রোনালদোর সঙ্গে এই লড়াইয়ের তুলনা করা যায়। তারা দু'জনই অসাধারণ ফুটবলার। ম্যানসিটি মিডফিল্ড ধরে খেলতে পছন্দ করে। বলের দখল রাখে। লিভারপুলের আক্রমণ ফ্রন্ট থ্রি নির্ভর। তাদের দলের গতিও বেশি। কোন ফরমেশনকেই খারাপ বলার উপায় নেই। দেখতে দুই দলের খেলাই আনন্দদায়ক। এখন যে যে ধরণের ফুটবল পছন্দ করেন তার সেটা ভালো লাগবে।'

লিভারপুলের আরেক সাবেক গ্রায়েম সুসনেসের মতে, সেরা বাছতে হলে টস করতে হবে। দুই দলের গোলরক্ষকই সেরা। লিভারপুলের ব্যাকের চারজন অসাধারণ। ম্যানসিটির মিডফিল্ড। আক্রমণ কাদের ভালো জানতে টস করে নিলেই হলো। কিন্তু লিভারপুলের বিপক্ষে খেলতে হলে যুদ্ধের মানসিকতা নিয়ে নামতে হবে। রেডসদের তিন মিডফিল্ডার মাঠে ষাঁড়ের মতো গুতাতে থাকবে। তার জন্য প্রস্তুতি রাখতে হবে।