মোটা অঙ্কের বোনাস পাচ্ছেন সালাহরা

প্রকাশ: ২৮ জুন ২০২০     আপডেট: ২৮ জুন ২০২০       প্রিন্ট সংস্করণ

স্পোর্টস ডেস্ক

ছবি: ফাইল

ছবি: ফাইল

কাঁড়ি কাঁড়ি অর্থ ঢাললেই সাফল্য আসে না। এর সবচেয়ে বড় উদাহরণ লিভারপুল। গত ১৬ বছরে প্রিমিয়ার লিগ জেতা দলগুলোর মধ্যে সবচেয়ে কম খরচ হয়েছে ইয়ুর্গের ক্লপের এই লিভারপুলের। প্রতিটি জয়ের জন্য লিভারপুল কর্তৃপক্ষকে তিন মিলিয়ন পাউন্ড গুনতে হয়েছে। ২০০৪ সালের শিরোপাজয়ী আর্সেনালের কেবল তাদের চেয়ে কম অর্থ খরচ হয়েছিল। গত মৌসুমে শিরোপাজয়ী ম্যানচেস্টার সিটি প্রতিটি জয়ের জন্য ৬.৯ মিলিয়ন পাউন্ড খরচ করেছিল।

তবে খরচ কম হলেও শিরোপা নিশ্চিত হওয়ার পর খেলোয়াড়দের ভালোই বোনাস দিচ্ছে লিভারপুল। একই সঙ্গে প্রতিদ্বন্দ্বী কয়েকটি ক্লাবকেও অর্থ দিতে হচ্ছে তাদের। এ বাবদ প্রায় ১০ মিলিয়ন পাউন্ড খরচ হচ্ছে বলে জানা গেছে ইংলিশ মিডিয়া সূত্রে। মেজর ট্রফি জিতলে বোনাসের বিষয়টি ফন ডাইক, অ্যালিসন বেকার, ফ্যাবিনহো, নাবি কেইতা, চেম্বারলিনদের চুক্তিতেই ছিল।

লিগ জেতায় চুক্তির বাইরেও কমপক্ষে দেড় লাখ পাউন্ড করে পাচ্ছেন তারা। কোনো কোনো তারকা নাকি পাঁচ লাখ পাউন্ড বোনাসও পাচ্ছেন। ক্লাবগুলোর মধ্যে লিভারপুলের কাছ থেকে বোনাস পাচ্ছে আর্সেনাল, সাউদাম্পটন ও চার্লটন। সবচেয়ে বেশি পাচ্ছে সাউদাম্পটন। ফন ডাইক, সাদিও মানে, অ্যাডাম লালানা, লভরেন সাউদাম্পটন থেকে লিভারপুলে নাম লিখিয়েছেন। তাদের ট্রান্সফারের চুক্তিতেই নাকি লিগ জিতলে সাউদাম্পটনকে বোনাস দেওয়ার শর্ত ছিল। প্রায় তিন মিলিয়ন পাউন্ড পাচ্ছে ডাইক-মানেদের পুরোনো ক্লাব। ঠিক তেমনি চেম্বারলিনের জন্য আর্সেনাল, রবার্টসন ও গোমেজের জন্য চার্লটনকে বোনাস দিতে হচ্ছে লিভারপুলের।

এরপরও লিভারপুলের খরচ ম্যানসিটি, ম্যানইউ থেকে কম হচ্ছে। হিসাব করে দেখা গেছে, চলতি মৌসুম শেষে প্রতিটি পয়েন্টের জন্য লিভারপুলের খরচ দাঁড়াবে এক মিলিয়ন পাউন্ড। অথচ ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড, আর্সেনালে প্রতিটি পয়েন্টের জন্য খরচ কমপক্ষে ২.২৫ মিলিয়ন পাউন্ড।