বার্সেলোনা এখন 'বুড়োদের' দল!

প্রকাশ: ৩০ জুন ২০২০     আপডেট: ৩০ জুন ২০২০   

অনলাইন ডেস্ক

ব্রাজিলের ২৪ বছর বয়সী মিডফিল্ডার আর্থার মেলোকে জুভেন্টাসের কাছে বিক্রি করে দিয়েছে বার্সেলোনা। তার বিনিময়ে ওল্ড লেডিদের থেকে ৩০ বছর বসয়ী পিয়ানিচকে দলে ভিড়িয়েছে কাতালানরা। লাভ করেছে ১০ মিলিয়ন ইউরো। সঙ্গে বার্সা 'বুড়ো' ফুটবলারদের পাল্লাও ভারি করেছে।

বার্সেলোনার বর্তমান শুরুর একাদশের অধিকাংশ ফুটবলারের বয়স ৩০ বছরের ওপরে। এছাড়া ৩০ বছরের নিচে যারা আছেন তাদেরও অনেকেই ২৮-২৯ এর ঘরে। বার্সেলোনার রক্ষণের দুই ফুটবলার জেরার্ড পিকে ও জর্ডি আলবার বয়সে যথাক্রমে ৩৩ ও ৩১ বছর।

মিডফিল্ডে আছেন আর্তুরো ভিদাল (৩৩), সার্জিও বুসকেটস (৩১), ইভান রাকিটিচ (৩২) ও নতুন আসা পিয়ানিচ (৩০)। তাদের সবার বয়স ৩০ বছরের ওপরে। তরুণ কেবল ফ্রাঙ্ক ডি জং ও রিকি পুইগ। আক্রমণের দুই প্রাণ ভোমরা লিওনেল মেসি ও লুইস সুয়ারেজের বয়সও ৩৩ বছর করে।

গোলরক্ষক হিসেবে মার্ক টের স্টেগেনের (২৮) বয়স ঠিক আছে। তবে আক্রমণের আরও দুই ফুটবলার অ্যান্তোনিও গ্রিজম্যান (২৯) ও ব্রাথওয়েটকে (২৯) তরুণ বলার উপায় নেই। বরং আগামী মৌসুমেই তারা ঢুকবেন ত্রিশের ঘরে। আক্রমণে তরুণের কাতারে থাকা কুতিনহো (২৮) এবং ওসমান ডেম্বেলের (২৩) চুক্তি থেকে বার্সা তেমন লাভ পায়নি।

সব মিলিয়ে বার্সা এখন বুড়োদের দলে পরিণত হয়েছে। তাদের ভবিষ্যত ভরসা এখন পুইগ, ডি জং, আনসু ফাতি, লেংলেটদের মতো তরুণরা। তবে লা লিগা, চ্যাম্পিয়নস লিগে আগামী মৌসুমে লড়াই করতে হলে তাদের আনতে হবে আরও কিছু তরুণ ফুটবলার। বার্সা অবশ্য সেই চেষ্টাই করছে। আর্থার মেলোদের বিক্রি করে, কুতিনহো, ভিদাল, রাকিটিচ-সেমেদোদের বাজারে তুলে সেই চেষ্টাই করছে তারা।